ফেসবুকে লাইভ ভিডিও দেখার জন্য এবার করতে হবে পেমেন্ট, সেই টাকায় উপকৃত হবেন কোটি কোটি মানুষ

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট Facebook খুব শীঘ্রই লাইভ ভিডিও দেখার জন্য ব্যবহারকারীদের পেমেন্ট করতে বলতে পারে। কোম্পানির তরফে করোনা ভাইরাস মহামারী চলাকালীন পারফর্মিং আর্টের সাথে জড়িত মানুষদের সাহায্য করতে এমন করা হচ্ছে। ফেসবুকে আসা এই নতুন ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা লাইভ ব্রডকাস্টিং শুরু করার আগে ঠিক করতে পারবে তারা এরজন্য অর্থ দাবি করবে নাকি বিনামূল্যে দেখার সুযোগ দেবে।

Facebook এই ফিচারের দ্বারা সেইসমস্ত পারফর্মারদের সাহায্য করতে চাইছে, যারা লকডাউনের কারণে ঘরে বসে আছে এবং কোথাও পারফর্ম করতে পারছে না । এই পারফর্মারদের মধ্যে সংগীতশিল্পী, কৌতুক অভিনেতা, ব্যক্তিগত প্রশিক্ষক এবং স্পিকারের মতো লোক অন্তর্ভুক্ত থাকবে। এনগ্যাজেটের রিপোর্ট অনুসারে, এই টুল তাদের কেও সাহায্য করবে যারা ভিডিও স্ট্রিমের সাহায্যে কোনো চ্যারিটির জন্য অর্থ সংগ্রহ করে। ফেসবুক এদের কে লাইভ স্ট্রিমের মধ্যে ডোনেট বাটন দেবে।

ফেসবুকের তরফে জানানো হয়েছে ডোনেশনের সমস্ত অর্থ নন প্রফিট অর্গানাইজেশনের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে এবং এর থেকে কিছু ফেসবুক নিজের কাছে রাখবেনা। ফেসবুক তার স্ট্রিমিং পরিষেবাটি আগের চেয়ে আরও উন্নত করতে চায়, তাই অনেক ছোট ছোট পরিবর্তন আনা হচ্ছে। নতুন এই ফিচার চালু হলে কোনও Live Video দেখার আগে, ব্যবহারকারীদের অর্থ প্রদান করতে বলা হবে এবং নির্ধারিত ফি প্রদানের পরে ব্যবহারকারীরা তাদের প্রিয় অভিনয়কারীর দ্বারা শেয়ার করা লাইভ ভিডিও দেখতে সক্ষম হবে।

কয়েকদিন আগে ফেসবুক করোনা ভাইরাসের সংক্রমণের সময় মানুষ যাতে একে অপরকে সহযোগিতা করে তাই কেয়ার রিয়্যাক্ট ইমোজি নিয়ে এসেছিল। এর আগে ফেসবুকে লাইক, লাভ, হাহা, ওয়াও, স্যাড ও অ্যাংরি রিয়্যাক্ট উপলব্ধ ছিল। যদিও নতুন কেয়ার ইমোজি এখনও সকলের জন্য উপলব্ধ হয়নি। হয়তো স্বাভাবিক ভাবে এই রিয়্যাক্ট ইমোজি আসতে আরও কিছুদিন সময় লাগবে।