আপনার ফোন লকের ধরণ বলে দেবে আপনার বয়স কত, দাবি ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার গবেষকদের

আপনি কি ধরনের প্যাটার্ন দিয়ে ফোন লক করেন? অথবা ফোন লক এর জন্য আপনি পিন ব্যবহার করেন? আপনি কতক্ষণ অন্তর নিজের ফোন চেক করেন? এই ধরনের তথ্য দিয়ে জেনে যাওয়া যায় আপনার বয়স কত। হ্যাঁ এরকমই জানাচ্ছেন কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার গবেষকরা।

তাদের রিপোর্টে উঠে এসেছে, অল্পবয়সীরা প্যাটার্ন দিয়ে ফোন লক করতে বেশি পছন্দ করেন। আবার বয়স্ক ব্যবহারকারীরা ব্যবহার করেন পিন লক। আবার প্রতি ১০ বছরের তফাতে আপনার ফোন চেক করার প্রবণতা ২৫ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। আবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীরা সবথেকে বেশি ভরসা করতে শুরু করেন অটো লকের উপর। এখানে আবার দেখা গিয়েছে, মহিলাদের তুলনায় পুরুষরা অটো লকের উপর বেশি ভরসা করে থাকেন।

আবার রিপোর্টে দেখা গিয়েছে, মহিলাদের ক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফোনের ব্যবহার ক্রমশ কমতে থাকে। অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে ফোন ব্যবহারের প্রবণতা বেড়ে যায়। এই পরীক্ষার জন্য গবেষকরা ১৯ থেকে ৬৩ বছর বয়সী মোট ১৩৪ জন অংশগ্রহণকারীকে একটি অ্যাপের মাধ্যমে ২ মাছ ধরে পর্যবেক্ষণ করেন। ওই পর্যবেক্ষণের মূল বিষয় ছিল কতক্ষন তারা ফোন চেক করছেন, কিভাবে ফোন লক করছেন ইত্যাদি।

ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়ার গবেষকরা এও জানিয়েছে, কম বয়সী ছেলে মেয়েরাই বেশি লক ফিচার ব্যবহার করে। সেই তুলনায় বয়স্করা কম লক ব্যবহার করে। কম বয়সী ছেলে মেয়েরা ফোনে বেশি ডেটা, ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য রাখায় তাদের হয়তো এই ফিচার ব্যবহার করতে হয়।