আপনার সন্তান ইউটিউবে কি দেখবে, নতুন ফিচারে আপনার হাতেই থাকবে নিয়ন্ত্রণ

youtube-brings-more-control-to-parents-for-kids-with-supervised-google-account

ইন্টারনেটের বাহারি জগতে আমাদের মতো প্রাপ্তবয়স্কদের গতিবিধি অবাধ হলেও, সত্যিই যারা ছোট, তাদের জন্য রয়েছে আলাদা নিদান। যেমন ইউটিউবের (YouTube) কথাই ধরা যাক। ইউটিউব ব্যবহারের জন্য ব্যবহারকারীর বয়স ন্যূনতম ১৩ বছর হতেই হবে। তার চেয়ে কম বয়সীদের জন্য রয়েছে আলাদা ইউটিউব কিডস্ (YouTube Kids) অ্যাপ্লিকেশন। কিন্তু সবসময় বয়স দিয়ে যেমন বাচ্চাদের মনের বিকাশ অনুমান করা যায়না তেমনই বেঁধে রাখা যায় না সন্তানের ইচ্ছেকেও। ফলে অনেক অভিভাবকই নিজেদের উঠতি বয়সের ছেলেমেয়েকে ইউটিউব থেকে দূরে রাখতে পারেননা। এক্ষেত্রে সন্তান ও অভিভাবক দু’পক্ষের কথা ভেবে ইউটিউব নিয়ে এলো নতুন ফিচার। এর মাধ্যমে অভিভাবকেরা ইউটিউবে সন্তানের গতিবিধিকে লক্ষ্য ও নিয়ন্ত্রণ করতে পারবেন। তাছাড়া জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি নিজেও ছোটদের জন্য কনটেন্ট ঝাড়াই-বাছাই করবে। এর ফলে ছোটদের হাতে ফোন তুলে দিয়ে অভিভাবকেরা যে অনেকটাই নিশ্চিন্ত থাকতে পারবেন, সে বিষয়ে কোন সন্দেহ নেই।

ইউটিউবের পক্ষ থেকে সাম্প্রতিক একটি ঘোষণায় বলা হয়েছে যে আগামী দিনে তারা নিজেদের প্ল্যাটফর্মে এমন কিছু প্রযুক্তি যোগ করতে চলেছে যা ছোটদের ইউটিউব ব্যবহারের পথকে অনেকটাই সুগম করবে। এক্ষেত্রে সন্তান কি দেখছে না দেখছে তার সবটাই অভিভাবক নজরে রাখতে পারবেন। পাশাপাশি আলাদা আলাদা তিনটি কনটেন্ট সেটিংস অনুযায়ী অভিভাবক ছেলেমেয়ের ইউটিউব ব্যবহারকে নিয়ন্ত্রণ করতেও সক্ষম হবেন। এর ফলে ছোটরা কোনভাবেই তাদের জন্য অনুপযুক্ত কনটেন্টের সম্মুখীন হবেনা। কারণ তখন ইউটিউব ব্যবহারের জন্য তাদের একটি সুপারভাইজড গুগল (Supervised Google) অ্যাকাউন্টের দরকার পড়বে।

নতুন ফিচার অনুযায়ী ছেলেমেয়ের বয়স ও পরিণতির উপরে নির্ভর করে তাদের মা-বাবা যে তিনটি কনটেন্ট সেটিংস নির্বাচন করতে পারবেন সেগুলি হল – Explore, Explore More এবং Most of YouTube। নাম শুনে এই সেটিংসগুলির প্রকৃতি কিছুটা অনুমান করা যায়। মূলত ৯ বছর বা তার থেকে বেশী বয়সের বাচ্চাদের জন্য ‘Explore’ সেটিংসটি উপযুক্ত। ১৩ বছরের বেশী বয়সের বাচ্চাদের জন্য অভিভাবক ‘Explore More’ এবং সাবলকত্বে উত্তীর্ণপ্রায় ছেলেমেয়েদের জন্য তারা ‘Most of YouTube’ সেটিংস বেছে নিতে পারবেন। এভাবেই নতুন ফিচারের মাধ্যমে অপেক্ষাকৃত কমবয়সীরা ধীরে ধীরে ইউটিউবের বিচিত্র কনটেন্টের জগতে ডুব দেওয়ার উপযুক্ত হয়ে উঠবেন!

কনটেন্ট সেটিংস চয়ন ছাড়াও নয়া ফিচার ব্যবহার করে অভিভাবকেরা সন্তানের ইউটিউব ব্যবহারে গোপন নজরদারি চালাতে পারবেন। এক্ষেত্রে সন্তানের অ্যাকাউন্ট সেটিংস থেকে তারা তাদের সার্চ হিস্ট্রি (Search History) দেখতে পাবেন। তাছাড়া এই ফিচারের আরেকটি বিশেষত্ব হলো এটি ছোটদের কিছু নির্বাচিত বিভাগের পার্সোনালাইজড অ্যাড প্রদর্শন করবেনা।

মূলত মিক্স ইউজার ইনপুট, মেশিন লার্নিং এবং হিইম্যান রিভিউয়ের মতো প্রযুক্তি ব্যবহার করে ইউটিউব (YouTube) তাদের নতুন ফিচারটি প্রস্তুত করেছে। আপাতত ইন-অ্যাপ পার্চেজেস এবং ক্রিয়েশন ও কমেন্টের সুবিধা নিষ্ক্রিয় রেখেই ইউটিউব (YouTube) নতুন ফিচারটি রোল-আউট করবে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020