বানানো যাবে ভিডিওর ছোট ছোট ক্লিপ, Youtube আনছে নতুন নতুন ফিচার

youtube-clips-allows-creators-to-make-clips-with-a-duration-of-5-60-seconds

সার্চ ইঞ্জিন Google এর ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম, Youtube নিয়মিতই তাদের প্ল্যাটফর্মে নতুন নতুন ফিচার যুক্ত করে থাকে। কিছুদিন আগে শোনা গিয়েছিল, আমেরিকার কোম্পানিটি নতুন একটি ফিচারের ওপর কাজ শুরু করেছে, যার সাহায্যে ভিউয়াররা সরাসরি ইউটিউব থেকেই শপিং করতে পারবে। তবে এছাড়াও ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি আরও একটি ফিচারের ওপর কাজ করছে, যার নাম YouTube clips। এই ফিচারটির মাধ্যমে ক্রিয়েটররা তাদের মূল ভিডিওর ছোট ছোট ক্লিপ তৈরি করতে এবং ভিউয়ারদের সাথে শেয়ার করতে পারবে। 

প্রসঙ্গত ক্লিপ ফিচারের জন্য বহুদিন থেকেই ক্রিয়েটররা ইউটিউবের কাছে অনুরোধ করেছিল। সেইমত সম্প্রতি রিপোর্টে জানানো হয়েছে, কয়েকজন বড় বড় ক্রিয়েটর এই ফিচারটি ব্যবহার করার সুযোগ পেয়েছে এবং শীঘ্রই এই ফিচারটি অ্যান্ড্রয়েড ও আইওএস এর জন্য চলে আসবে।

ইউটিউব ক্লিপ ফিচারে ক্রিয়েটর ও ভিউয়াররা ৫-৬০ সেকেন্ডের ভিডিও ক্লিপ তৈরী করতে পারবে। এখানে ক্রিয়েটর ও ভিউয়াররা ভিডিওর নিচে একটি ক্লিপ আইকন দেখতে পাবে, যেটি ব্যবহার করে ভিডিওর পছন্দ অনুযায়ী পার্টটি কেটে নেওয়া যাবে। সবচেয়ে কম ৫ সেকেন্ড এবং সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ক্লিপি তৈরী করা যাবে।

এই ক্লিপ ভিডিওগুলি Facebook, Twitter সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা যাবে। এছাড়াও এমবেড কোডের মাধ্যমে কোনো ব্লগ বা ওয়েবসাইটেও এটি ব্যবহার ব্যবহার করা যাবে। আবার ইমেলের মাধমেও শেয়ার করার অপশন থাকবে বলে জানা গেছে। অর্থাৎ বলার অপেক্ষা রাখেনা যে এই ফিচার অনেকটাই Twitch প্ল্যাটফর্মের মত কাজ করবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন