1 জুন থেকে নতুন নিয়ম : YouTube ক্রিয়েটরদের দিতে হবে ট্যাক্স, Google Photos আর নয় সম্পূর্ণ ফ্রি

youtube-creator-need-pay-tax-from-1-june-google-photos-subscription-starts-today

আজ মাসের পয়লা দিন থেকে দেশের ডিজিটাল মিডিয়ার অনেক বিধি পরিবর্তিত হয়েছে; আর এক্ষেত্রে সবচেয়ে রকমফের লাগু হয়েছে Google Photos এবং ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube-এর ওপর। তবে এই বিধি নিয়ম সরকার নির্ধারিত নয়। রিপোর্ট বলছে, আজ থেকে YouTube ইউজারদের নির্দিষ্ট অঙ্কের চার্জ দিতে হবে। অন্যদিকে Google Photo-র ফ্রি পরিষেবাও গতকাল শেষ হয়েছে, ফলে ইউজার এরপর কেবল 15GB ফ্রি স্টোরেজের সুবিধা পাবেন। স্টোরেজ লিমিট অতিক্রান্ত হলেই লাগবে শুল্ক। ঠিক কাদের এই চার্জ দিতে হবে? চার্জ হিসেবেই বা কত টাকা খসবে? আসুন জেনে নিই…

প্রথমেই বলে রাখি, YouTube-এর চার্জের বিষয়টি মূলত কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য আরোপিত। সুতরাং সাধারণ ইউজারদের এই প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য কোনো চার্জ দিতে হবেনা। কিন্তু ভিডিও আপলোডারদের জন্য এটি বেশ বড় ধাক্কা! কারণ এখন প্রচুর মানুষ YouTube-এ ভিডিও বানিয়ে অর্থোপার্জন করে। আবার হয়রানির বিষয় এটাই যে আমেরিকান ইউজারদের এই জাতীয় কোনো কর দিতে হবেনা। বরঞ্চ ভারতীয়দের বানানো ভিডিওর ট্যাক্স নির্ধারিত হবে মার্কিন দর্শকদের ভিউয়ের ওপর ভিত্তি করে। এক্ষেত্রে যদি কোনো চ্যানেলের ভিডিও মার্কিন যুক্তরাষ্ট্রে কম দেখা যায় তবে আপলোডারকে কম কর দিতে হবে, কিন্তু যদি ভিডিওটিতে সেখানে বেশি দেখা শুল্কের পরিমাণ বাড়বে। অর্থাৎ বিদেশের ভিউয়ের (আমেরিকায়) জন্যই দিতে হবে ট্যাক্স।

ঠিক কত ট্যাক্স দিতে হবে YouTube-কে?

ভারতীয় ইউজারদের YouTube ভিডিও থেকে প্রাপ্ত আয় থেকে ২৪ শতাংশ হারে কর দিতে হবে। এক্ষেত্রে যদি নির্মাতা আজকের আগে বা ৩১শে মে অবধি সময়ে ভিডিও থেকে আয় করে তবে তাকে ১৫ শতাংশ কর দিতে হবে, সোজা ভাষায় বললে পুরনো ভিডিওর জন্যও শুল্ক লাগবে। একই সময়ে, নির্মাতারা আজকের পর থেকে ভিডিও আপলোড করলে ২৪ শতাংশ কর দিতে হবে।

এদিকে Google Photos-এর স্টোরেজ ব্যবহার করতে গেলেও আজ থেকে চার্জ লাগবে। এক্ষেত্রে নির্দিষ্ট 15GB লিমিট ব্যবহার হয়ে গেলে ইউজারদের হয় চার্জ দিয়ে সাবস্ক্রিপশন নিতে হবে, নতুবা ফটো বা ভিডিওগুলি ডিলিট করতে হবে। আজ থেকেই এই স্টোরেজের হিসেব পরিগণিত হবে। আগ্রহীরা সাবস্ক্রিপশন ফি হিসেবে ১৩০ টাকা, ২১০ টাকা এবং ৬৫০ টাকায় যথাক্রমে ১০০ জিবি, ২০০ জিবি এবং ২ টিবি স্টোরেজ পাবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.