করোনা ভাইরাসের কারণে ইউটিউব, ফেসবুক এবং অ্যামাজন প্রাইমে দেখা যাবেনা HD ভিডিও

সারাবিশ্ব এইমুহূর্তে করোনা ভাইরাসের কারণে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। এর ভয়ঙ্করতার কথা মাথায় রেখে গতকাল প্রধানমন্ত্রী ১৪ এপ্রিল পর্যন্ত ভারত লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। এদিকে বেসরকারি কোম্পানিগুলি তাদের কর্মচারীদের বাড়িতে থেকেই কাজ করার কথা জানিয়েছে। যদিও অনেকের বাড়িতেই ইন্টারনেট পরিষেবা ভালো নয়। আর তাই বিভিন্ন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম যেমন অ্যামাজন প্রাইম, ইউটিউব এবং ফেসবুক তাদের ভিডিও কোয়ালিটি সাময়িক ভাবে কম করার সিদ্ধান্ত নিল। এরফলে স্লো ও কম ইন্টারনেট ডেটা দ্বারা ভিডিও দেখা যাবে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

অ্যামাজন প্রাইম জানিয়েছে- ব্যবহারকারীরা লো ভিডিও কোয়ালিটির সাথে কনটেন্ট দেখতে পাবেন :

কোম্পানির তরফে বলা হয়েছে যে, করোনা ভাইরাসের কারণে বেশিরভাগ লোকেরা বাড়িতেই আছেন। এই কারণেই মোবাইল ডেটা ব্যবহার দ্রুত বেড়েছে। সুতরাং, আমাদের পদক্ষেপটি টেলিকম সংস্থাগুলিকে কিছুটা স্বস্তি দেবে। এছাড়াও, নেটওয়ার্কের উপর কম চাপ পড়বে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

ইউটিউবের ভিডিও কোয়ালিটিও কমানো হয়েছে :

অ্যামাজন প্রাইমের পাশাপাশি ইউটিউব ভিডিও কোয়ালিটি ও কমানো হয়েছে। এখন ব্যবহারকারীরা এই প্ল্যাটফর্মে এসডি মানের ভিডিও দেখতে পারবেন। ইউটিউবের তরফে বলা হয়েছে, ব্যবহারকারীরা ১৪ এপ্রিল পর্যন্ত এসডি মানের ভিডিও দেখতে পাবেন। একই সাথে গুগলের এক মুখপাত্র বলেছেন যে, আমরা সরকার এবং নেটওয়ার্ক অপারেটরদের সাথে একসাথে কাজ করব।

ফেসবুকও ভিডিও বিটরেট হ্রাস করেছে :

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও নেটওয়ার্কের উপর চাপ কমাতে ভিডিওর বিটরেট কমিয়েছে। ফেসবুক জানিয়েছে যে, আমরা ভারতে ফেসবুক এবং ইনস্টাগ্রামে সাময়িকভাবে ভিডিওগুলির বিটরেট হ্রাস করেছি, যা নেটওয়ার্কের উপর খুব বেশি চাপ দেবে না। আপনাকে জানিয়ে রাখি যে, কোনও ভিডিওর বিটরেট যত বেশি হবে তত ভিডিওর মান উন্নত হবে এবং ডেটা ও অনেক খরচ হবে।