ইউটিউবে ফের দেখতে পাবেন HD ভিডিও, জানুন কোন গ্রাহকরা পাবে সুবিধা

YouTube-এর পোকাদের জন্য সুখবর। ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব ভারতীয় মোবাইল ব্যবহারকারীদের জন্য ফের এইচডি স্ট্রিমিং শুরু করেছে। অর্থাৎ ব্যবহারকারীরা আবার মোবাইল অ্যাপে 1080p কোয়ালিটির ভিডিও দেখতে সক্ষম হবেন। প্রসঙ্গত লকডাউন শুরু হওয়ার পর ইউটিউব ভারতে ভিডিও কোয়ালিটি 480p-তে নামিয়েছিল। শুধুমাত্র ভারতের ইউজারদের জন্যই ভিডিও মানের নির্দিষ্ট সীমা বেঁধে দেওয়া হয়েছিল। যদিও সংস্থার তরফে সাফাই দেওয়া হয়, তাদের সার্ভারে চাপ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুধু ইউটিউব নয়, ভিডিও কোয়ালিটি কমেছিলো নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও এবং ডিজনি +হটস্টারের মতো ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলিতেও। লকডাউনের সময় বেশিরভাগ মানুষ বাড়িতে রয়েছেন, এই অবস্থায় স্মার্টফোন এবং ইন্টারনেটের ব্যবহার দ্রুত বৃদ্ধি পেয়েছে।তাই সংস্থাগুলি ইন্টারনেট সিস্টেমে চাপ কমাতে ভিডিওর কোয়ালিটির নির্দিষ্ট সীমা বেঁধে দেয়।

ঘটনার প্রায় চার মাস কেটে যাওয়ার পর নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করা হয়েছে। এখন আপনি চাইলেই ইউটিউব অ্যাপে HD, ফুল HD ইত্যাদি উচ্চ মানের ভিডিও দেখতে পারেন। তবে এর জন্য আপনাকে একটি শর্ত মানতে হবে। আপনার মোবাইল ডিভাইসটি কোনো Wi-Fi নেটওয়ার্কের সাথে কানেক্টেড থাকলে তবেই আপনি উচ্চ মানের ভিডিও দেখতে সক্ষম হবেন। মোবাইল ডেটা ব্যবহার করলে কেবল 480p-এর ভিডিও দেখতে পারবেন। ডেস্কটপ ইউজারদের জন্য যদিও কোনো বিধিনিষেধ নেই, এর আগেও তারা 1080p কোয়ালিটির ভিডিও স্বচ্ছন্দে দেখতে পারতেন।

অতএব, Wi-Fi ব্যবহার করে আপনি 144p থেকে শুরু করে 240p, 360p, 480p,720p, 1080p বা 1440p যেকোনো ভিডিও কোয়ালিটি বিকল্প বেছে নিতে পারেন। আশা করা যায়, খুব শীঘ্রই অ্যামাজন, নেটফ্লিক্স এবং অন্যান্য OTT প্ল্যাটফর্মগুলিও আবার HD স্ট্রিমিং চালু করবে।