ভারতে টিকটক ব্যানের ফায়দা নিল Youtube Shorts, দৈনিক মিলছে বিলিয়ন বিলিয়ন ভিউ

youtube-shorts-getting-3-5-billion-views-per-day-in-india.jpg

টিকটক ব্যান হওয়ার প্রায় সাথে সাথেই Google এর ভিডিও প্ল্যাটফর্ম Youtube ভারতে ‘Shorts’ নামক একটি ফিচার নিয়ে এসেছিল। এখানে ইউজাররা ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করতে পারে। তবে অনেকের মনেই প্রশ্ন ছিল টিকটকের মত এটি এত জনপ্রিয় পাবে কিনা। সেক্ষেত্রে কোম্পানির তরফে জানানো হয়েছে, প্রতিদিন ৩.৫ বিলিয়ন ভিউয়ারশিপ পেতে শুরু করেছে ইউটিউব শর্টস। যা প্রমান করে ভারতীয়রা এই ফিচারকে যথেষ্ট পছন্দ করছে।

ইউটিউব এর সিইও Wojcicki জানিয়েছে, ‘আমরা এখন ভারতে ইউটিউব শর্টস পরীক্ষা করছি এবং আমরা খুবই উত্তেজিত পরবর্তী প্রজন্মের মোবাইল ক্রিয়েটরদের সমস্ত বাধা দূর করে এই প্ল্যাটফর্মে যুক্ত করার জন্য। এখনও পর্যন্ত, আমাদের নতুন শর্টস প্লেয়ারের ভিডিও – যা সারা বিশ্বের মানুষকে ইউটিউবে ছোট ভিডিও দেখতে সাহায্য করে- সেগুলি দৈনিক ৩.৫ বিলিয়ন ভিউ পাচ্ছে! আমরা এই বছর আরো কয়েকটি অঞ্চলে শর্টস ফিচারের সম্প্রসারণের অপেক্ষায় আছি।’

কিভাবে YouTube Shorts ভিডিও বানানো যাবে:

ভারতে এখনও YouTube Shorts পরীক্ষাধীন পর্যায়ে থাকায় সবাই এই ফিচার নাও পেতে পারে। আপনি এই ফিচার পেয়েছেন কিনা দেখার জন্য (অ্যান্ড্রয়েড) অ্যাপের ন্যাভিগেশনের নিচের বারে ‘+’ আইকনে ক্লিক করে ‘Video’ সিলেক্ট করুন। এরপরে যদি Create a short video অপশন আসে তবেই এই ফিচার ব্যবহার করা যাবে। এরজন্য ইউটিউবকে আপনার ক্যামেরা, ফাইল, স্টোরেজ, মাইক্রোফোন প্রভৃতির অ্যাক্সেস দিতে হবে।

তবে যদি কোনো কারণে আপনি শর্টস ফিচার না পেয়ে থাকনে তাহলেও আপনি ৬০ সেকেন্ডের ভিডিও আপলোড করতে পারবেন। তবে ওই ভিডিওর টাইটেল অথবা ডেসক্রিপশনে #shorts ব্যবহার করতে হবে। এরপর YouTube Shorts এর ভিডিওর সাথে এই ভিডিওগুলিকেও হোমপেজে দেখা যাবে।