১৫ সেকেন্ডের ভিডিও বানাতে দেবে YouTube Shorts, কিভাবে বানাবেন জেনে নিন

Youtube Shorts launched for Android make 15 seconds video

গত এপ্রিলেই আমরা জানিয়েছিলাম যে সার্চ ইঞ্জিন Google, TikTok কে টেক্কা দেওয়ার জন্য YouTube Shorts নিয়ে আসার ভাবনা চিন্তা করছে। গতকাল কোম্পানি Youtube এর এই বিশেষ ভার্সনটিকে বিটা পর্যায়ে লঞ্চ করেছে। ইউটিউব শর্টস এর মাধ্যমে ১৫ সেকেন্ডের ভিডিও আপলোড করা যাবে। প্রসঙ্গত ইতিমধ্যেই Instagram ভারত সহ আরও কিছু মার্কেটে টিকটকের বিকল্প Reels ফিচার নিয়ে এসেছে। যেহেতু ভারতে এখন টিকটক নিষিদ্ধ, তাই YouTube Shorts এর সাথে ইনস্টাগ্রাম রিলস এর এখন প্রতিদ্বন্দ্বিতা হবে।

গতকাল ইউটিউব শর্টস এর ঘোষণা করার সময় Google জানিয়েছে, আগামী কয়েকসপ্তাহের মধ্যেই এখানে নতুন ক্যামেরা অ্যাপ ও এডিটিং টুল যুক্ত করা হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ১৫ সেকেন্ডের আরও আকর্ষণীয় ভিডিও বানাতে পারবে। ইউটিউব এর ব্লগ পোস্ট অনুযায়ী, এডিটিং টুলের মধ্যে অনেকগুলি ভিডিও কে একসাথে জোড়া, ভিডিওর গতি নিয়ন্ত্রণ এবং ইউটিউব লাইব্রেরি থেকে পছন্দমত গান নেওয়ার সুবিধা থাকবে।

কিভাবে YouTube Shorts ভিডিও বানানো যাবে:

প্রথমেই বলে রাখি, যেহেতু YouTube Shorts এখন বিটা পর্যায়ে আছে, সেহেতু সবাই এখন এই ফিচার ব্যবহার করতে পারবেনা। এই ফিচার আপনি পেয়েছেন কিনা দেখার জন্য (অ্যান্ড্রয়েড) অ্যাপের ন্যাভিগেশনের নিচের বারে ‘+’ আইকনে ক্লিক করে ‘Video’ সিলেক্ট করুন। এরপরে যদি Create a short video অপশন আসে তবেই এই ফিচার ব্যবহার করা যাবে। এরজন্য ইউটিউবকে আপনার ক্যামেরা, ফাইল, স্টোরেজ, মাইক্রোফোন প্রভৃতির অ্যাক্সেস দিতে হবে।

তবে যারা শর্টস ভিডিও ফিচার পাননি, তাদের হতাশ হওয়ার দরকার নেই। খুব শীঘ্রই এই ফিচারটি চলে আসবে। এছাড়াও এখন তারা ৬০ সেকেন্ডের ভিডিও আপলোড করতে পারবে। যেখানে টাইটেল অথবা ডেসক্রিপশনে #shorts ব্যবহার করলেই YouTube Shorts এর ভিডিওর সাথে এই ভিডিওগুলিকেও হোমপেজে দেখা যাবে। এছাড়াও iOS ব্যবহারকারীদের জন্যও এই ফিচার শীঘ্রই আনা হবে বলে জানানো হয়েছে।