শীঘ্রই ইউটিউবে আসতে পারে ক্রস ডিভাইস ডাউনলোড ফিচার, জেনে নিন সুবিধা

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube-এর জনপ্রিয়তা সম্পর্কে আশা করি নতুন করে কিছু বলার নেই! অবসর সময় কাটাতে বিনোদনের জন্য কিংবা হাতে-কলমে কিছু শেখার জন্য এই প্ল্যাটফর্মটি খুবই কার্যকরী। এক্ষেত্রে অনেকেই কোনো ভিডিও ডাউনলোড করে রাখেন, এবং ইন্টারনেট সংযোগ ছাড়াই নিজের ইচ্ছেমত সময়ে সেটি উপভোগ করেন। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এবার অফলাইন ভিডিওগুলির জন্য নতুন ফিচার আনতে চলেছে YouTube; যার ফলে আগামী দিনে অফলাইনে ভিডিও ডাউনলোড করে দেখা আরও সহজ এবং মজাদার হয়ে উঠবে। প্রযুক্তিগত খবর সরবরাহকারী পোর্টাল অ্যান্ড্রয়েডপুলিশের মতে, ইউটিউব শীঘ্রই ইউজারদের মাল্টিপল অর্থাৎ একাধিক ডিভাইসে ভিডিও ডাউনলোডের সুবিধা দিতে পারে। অর্থাৎ, আপনি যদি ফোনের মাধ্যমে একটি ইউটিউব ভিডিও ডাউনলোড করেন তবে সেটি আপনার ইউটিউব অ্যাপ্লিকেশনযুক্ত (সম্ভবত অ্যাকাউন্টের মাধ্যমে) অন্যান্য ডিভাইসেও প্রদর্শিত হতে পারে।

রিপোর্ট অনুযায়ী, কিছুদিন আগে ইউটিউবের প্রিমিয়াম ভার্সন ইউজারদের চ্যানেলে ব্যাকগ্রাউন্ড এবং ডাউনলোড সেটিং সেকশনে এরকমই একটি অপশন দেখা গিয়েছিল। এক্ষেত্রে, এই অপশনটি কিছু নির্বাচিত স্টেবল এবং বিটা ইউজাররাই দেখতে পেয়েছেন বলে জানা গিয়েছে।

কীভাবে কাজ করে ইউটিউবের এই নতুন ফিচার?

রিপোর্ট অনুযায়ী, ইউজাররা যখন ওই নির্দিষ্ট অপশনে ট্যাপ করবেন, তখন স্ক্রিনে একটি পপ-আপ নোটিফিকেশন প্রদর্শিত হবে, যেখানে জানতে চাওয়া হবে Youtube অ্যাপ্লিকেশন সিঙ্ক করার জন্য তারা কোন ডিভাইস ব্যবহার করতে চান। পপ-আপটিতে একটি টগল থাকবে বলেও জানা গিয়েছে, এটি ‘Allow downloading to this device’ শীর্ষক একটি অপশন ব্যবহার করার সুযোগ দেবে।

এক্ষেত্রে, যে সমস্ত ইউজার রোজকার জীবনে একটির বেশি ডিভাইস ব্যবহার করেন এবং ঘন ঘন সেগুলিতে স্যুইচ করেন তাদের জন্য এই সম্ভাব্য ফিচারটি বেশ উপযোগী হবে বলেই আশা করা হচ্ছে।
তবে এই ফিচারটি আদৌ আসবে কিনা বা এলেও কবে আসবে তা এই মুহূর্তে স্পষ্ট নয়!

প্রসঙ্গত, ইউটিউব সম্প্রতি 8K রেজোলিউশনের অর্থাৎ হাই কোয়ালিটির ভিডিও দেখার সুবিধা যোগ করেছে। এছাড়া আগামী দিনে এই প্ল্যাটফর্মে অটোমেটিক ভিডিও চ্যাপ্টার এবং কমেন্ট সেকশনে টাইমস্ট্যাম্প যুক্ত হবে বলেও শোনা যাচ্ছে। সুতরাং, আগামী দিনে এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি যে আরও আকর্ষণীয় হয়ে উঠতে চলেছে, তাতে কোনো সন্দেহ নেই!