অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য সুখবর! 4K কোয়ালিটিতে দেখা যাবে ইউটিউব ভিডিও

youtube-starts-rolling-out-4k-support-on-android-devices-with-any-display.jpg

বিনোদন মাধ্যম হিসেবে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব (YouTube)-এর জুড়ি মেলা ভার! সিনেমা, শো বা নানা ধরণের ভিডিও দেখতে অনেকেই দিনের বেশ খানিকটা সময় এই প্ল্যাটফর্মে ব্যয় করে থাকেন। সেক্ষেত্রে এবার ইউটিউবের পোকাদের জন্য রয়েছে দারুন সুখবর! রিপোর্ট অনুযায়ী, এবার থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে ইউটিউব ব্যবহার করার সময় ভিডিও দেখা যাবে 4K কোয়ালিটিতে। সেক্ষেত্রে ১০৮০ পিক্সেল (1080p) রেজোলিউশন স্ক্রিনযুক্ত যেকোনো স্মার্টফোনেই এই সুবিধা পাওয়া যাবে। 9to5Google-এর মতে, নতুন ফিচারটি ইতিমধ্যেই রোলআউট হয়েছে, তাই আগামী কয়েক দিনের মধ্যেই সমস্ত ইউজাররা ভিডিও কোয়ালিটি অপশনে ‘4K’ বিকল্পটি দেখতে পাবেন। সেক্ষেত্রে কোনো ভিডিওর মান 2016p বা 4K হলে তবেই ইউজাররা উক্ত অপশনটির ফায়দা নিতে পারবেন।

সম্প্রতি রেডিট (Reddit) ইউজাররা জানিয়েছেন যে, তারা হঠাৎ করেই YouTube-এ 4K কনটেন্ট দেখার একটি অপশন দেখেছেন। সেক্ষেত্রে 720p (HD) রেজোলিউশনের ডিসপ্লেযুক্ত কিছু ফোনেও এই বিকল্প প্রদর্শিত হয়েছে। ফলে প্রথমে অনেকেই নতুন অপশনটিকে ইউটিউবের কোনো বাগ ভেবেছিলেন। কিন্তু পরে বোঝা যায় এটি বাগ নয় বরঞ্চ ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটির একটি নয়া ফিচার।

এই প্রসঙ্গে স্পষ্টভাবে জানিয়ে রাখি, YouTube-এর এই ‘4K’ রেজোলিউশন অপশনটি, ফোনের প্রকৃত রেজোলিউশনের ওপর কোনো প্রভাব ফেলবে না। উদাহরণস্বরূপ বলা যায়, 1080p রেজোলিউশনের একটি ফোনে কোনো 4K কনটেন্ট দেখতে চাইলে সেক্ষেত্রে ভিডিওর রেজোলিউশন একই থাকবে, তবে দর্শকরা বেশ খানিকটা উন্নত গ্রাফিক্স দেখতে পাবেন।

তবে ইউটিউব, 4k ভিডিও সাপোর্ট করলেই যে তা সবসময় সব জায়গায় অ্যাক্সেস করা যাবে এমন নয়! মাথায় রাখতে হবে, 4k ভিডিও দেখার জন্য স্টেবল এবং হাই-স্পিড ইন্টারনেট কানেকশন একান্ত প্রয়োজন। কারণ দুর্বল নেটওয়ার্কে ইউটিউব কাজ করে বটে কিন্তু তার সাহায্যে উচ্চ মানের ভিডিও দেখা যায় না।

অতএব, পাঠকরা এখনই তাদের ফুল এইচডি বা তার চেয়ে কম রেজোলিউশনের ডিসপ্লে যুক্ত স্মার্টফোনে ইউটিউবের নতুন ফিচারটি এসেছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন। এক্ষেত্রে কোনো ভিডিওর কগহুইল (Cogwheel) আইকনে ক্লিক করে কোয়ালিটি অপশনে গেলেই দেখতে পাবেন ভিডিওটি 4k রেজোলিউশনে দেখার জন্য উপলব্ধ কিনা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন