ভুয়ো তথ্য দিয়ে ইউটিউবে ভিডিও বানান ? কড়া ব্যবস্থা নিতে এই পদক্ষেপ ইউটিউবের

ইউটিউবে আপনারা অনেক ধরনের ভিডিও দেখবেন যেগুলো সম্পূর্ণ ভুয়ো। তাই গুগল ইনকর্পোরেশন ভারতে একটি ‘ফেক কন্টেন্ট মনিটরিং’ ফিচার আনতে চলেছে ইউটিউব এর জন্য।এটিতে সেনসিটিভ কনটেন্ট এর ওপর একটি ‘ফ্যাক্ট চেকিং অ্যালার্ট’ দেওয়া থাকবে ।এছাড়াও ইউটিউব এর অন্যান্য ফ্যাক্ট চেকিং পার্টনারদের সঙ্গে যুক্ত হবে এই ফিচারটি।

শুক্রবার সোশ্যাল মিডিয়া টুডে এ বিষয়ে জানায়,” ফ্যাক্ট চেক প্যানেল গুলি আপনার সার্চ রেজাল্ট উইন্ডোতে উঠে আসবে। আলাদা আলাদা ভিডিওর জন্য আপনারা আলাদা আলাদা ফ্যাক্ট চেক প্যানেল পাবেন না।যে ভিডিও গুলিতে ভুল তথ্য দেওয়া রয়েছে সেগুলি হয়তো আপনার সার্চ লিস্টে উঠে আসবে। তবে সেই ভিডিওগুলির প্রথমে ইউটিউব একটি ডিসক্লেমার দিয়ে দেবে। এছাড়াও যে কোম্পানিগুলি এরকম ভুল তথ্য সরবরাহ করছে সেগুলোর উপর কড়া পদক্ষেপ নেওয়া হবে।”

২৫০ মিলিয়ন ব্যবহারকারী এবং সবচেয়ে সস্তা ডাটা প্যাকের জন্য ভারত ইউটিউবের অন্যতম বড় মার্কেট। তাই এই নতুন ফিচারটি ভারতের রাষ্ট্রভাষা হিন্দিতে বানানো ভিডিওগুলির ওপরও নজরদারি চালাবে।

ইউটিউব স্পোকপারসন জানাচ্ছেন যে ইউটিউবকে আরো বেশি স্বচ্ছ এবং ঠিক তথ্য নির্ভর করে তোলার জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এছাড়াও ভারতের বহু ফ্যাক্ট চেকিং কোম্পানির সঙ্গে এ বিষয়ে কথা বলা হচ্ছে।

ইতিমধ্যেই এই ফিচারটি ফেসবুকে কাজ করে। এবার ভারতে সাফল্যের পরে এই ফিচারটিকে সারা বিশ্বের শুরু করা হবে বলে গুগলের ইউটিউব মার্কেটিং এর তরফ থেকে জানানো হয়েছে। তবে কবে এই ফিচারটির গ্লোবালাইজেশন শুরু হবে সে বিষয়ে কোনো তথ্য এখনো দেওয়া হয়নি।

পড়ুন : টি-সিরিজ বনাম পিউডিপাই : ভারতের চ্যানেলকে বিশ্বের এক নম্বর ইউটিউব চ্যানেল করতে টুইট ভুষণ কুমারের

Last Updated on