আপনার পছন্দের ভাষায় অনুবাদ হবে YouTube ভিডিও-র টাইটেল, ডেসক্রিপশন, আসছে নতুন ফিচার

youtube-tests-automatic-translation-feature-to-scroll-through-videos-in-native-languages

YouTube বিশ্বের অন্যতম ব্যবহৃত ভিডিও স্ট্রিমিং অ্যাপ্লিকেশন। ইউজারদের সুবিধার্থে প্রায়ই নিত্যনতুন ফিচার এই অ্যাপে যুক্ত হতে থাকে। সেক্ষেত্রে এখন গুগলের এই ভিডিও প্ল্যাটফর্মটি একটি নতুন অটোমেটিক ট্রান্সলেশন ফিচার (automatic translation feature) উপস্থাপনের চেষ্টা করছে, যা ইউজারদের মাতৃভাষার পাশাপাশি পছন্দের স্থানীয় ভাষায় ভিডিওর টাইটেল, ডেসক্রিপশন, ক্লোসড ক্যাপশন এবং আরও অনেক কিছু স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ করবে। এই ফিচারটি কিছু ইউজার ডেস্কটপের ওয়েব ইন্টারফেস এবং মোবাইল অ্যাপে একটি পপ-আপ নোটিফিকেশন হিসেবে দেখতে পেয়েছেন। Android Police-এর রিপোর্ট অনুযায়ী, এই ফিচারটি একটি সার্ভার-সাইড আপডেট, এবং বর্তমানে এটি কেবলমাত্র ইংরেজি থেকে পর্তুগিজ ও তুর্কিতে অনুবাদ করতে সক্ষম।

গত বছর সেপ্টেম্বরে, YouTube স্প্যাম এবং অপব্যবহারের কারণ দেখিয়ে কমিউনিটি ক্যাপশন বন্ধ করে দেয়। কমিউনিটি ক্যাপশন ব্যবহার করে ইউজাররা ভিডিও টাইটেল, ক্লোসড ক্যাপশন বা সাবটাইটেল ট্রান্সলেট করায় নিজেদের অবদান রাখার সুযোগ পেতেন। ম্যানুয়ালি আপলোড করা ক্যাপশনের জন্য ইউজারদের ভিডিও নির্মাতাদের উপর নির্ভর করতে হতো। তবে ইউটিউব জানিয়েছে যে, এটি অটো-জেনারেটেড ক্যাপশনগুলি ডিসেবেল করবে না।

ভিডিও নির্মাতাদের জন্য অটোমেটিক ক্যাপশন এনাবেল করার জন্য YouTube-এর একটি বিকল্প রয়েছে, তবে এগুলি সর্বদা সঠিক হয় না। ম্যানুয়ালি ক্যাপশন তৈরি করার জন্য ক্রিয়েটরের পক্ষ থেকে প্রচুর প্রচেষ্টার প্রয়োজন হয়। রিপোর্ট অনুযায়ী, জাপান এবং কোরিয়ার ব্যবহারকারীরা কমিউনিটি ক্যাপশনের উপর অনেকাংশে নির্ভর করে। যদিও YouTube ইউজারদের থার্ড পার্টি ট্রান্সলেশন সাবস্ক্রিপশন কেনার অপশন দেয়, তবে এখন এই অটোমেটিক ট্রান্সলেশন ফিচার এসে গেলে কোনো ভিডিও দেখার সময় ইউজারদের ভাষাজনিত যাবতীয় সমস্যার সমাধান খুব সহজেই হয়ে যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, Google Translate-এ ১০৯ টি ভাষা সাপোর্ট করে এবং একক শব্দের পরিবর্তে পুরো বাক্যটি সঠিকভাবে অনুবাদ করার দিকে লক্ষ্য রাখে। সহজ ভাষায় বলতে গেলে, প্রকৃত অনুবাদের পদ্ধতি অনুযায়ী Google Translate কাজ করে। যদি টেক জায়ান্টটি ক্যাপশন এবং টাইটেল অনুবাদের জন্য গুগল ট্রান্সলেটে ব্যবহৃত প্রযুক্তিটি YouTube-এর জন্যও ব্যবহার করে, তবে সেটা খুব একটা অবাক করার মতো বিষয় হবে না। বর্তমানে এই ফিচারটি পরীক্ষাধীন রয়েছে, এবং কবে ফিচারটি সর্বসাধারণের জন্য রোলআউট হবে, সে বিষয়ে YouTube-এর পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।