স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সুখবর! YouTube নিয়ে আসছে দুটি নতুন ভিডিও ফিচার

YouTube to bring video play loop and video clip options

Google-এর মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং অ্যাপ YouTube-এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছুই বলার প্রয়োজন পড়ে না। অবসর সময় কাটাতে বা ভীষণ কাজের চাপের মধ্যেও একটু বিনোদনের স্বাদ পেতে YouTube-এ ভিডিও দেখেন না, এরকম মানুষ এখনকার দিনে খুঁজেই পাওয়া যায় না। তবে এই জনপ্রিয়তা আরও বাড়াতে YouTube দুটি নতুন ফিচার রোলআউট করার ওপর কাজ করছে। DroidMaze-এর একটি প্রতিবেদন অনুযায়ী, এই ফিচারগুলি বর্তমানে Android ব্যবহারকারীদের ক্ষেত্রে পরীক্ষাধীন রয়েছে, এবং কবে সেগুলি রোলআউট করা হবে সে বিষয়ে কোনো অফিশিয়াল বিবৃতি পাওয়া যায়নি।

প্রথম ফিচারটি হল লুপ (loop)-এ একটি ভিডিও প্লে করার অপশন। এই অপশনটি ইতিমধ্যেই ডেস্কটপে উপলব্ধ, তবে মোবাইলে এর জন্য কোনও সরাসরি কমান্ড সাপোর্ট নেই। Android ব্যবহারকারীরা তিনটি ডট মেনু বাটনে ট্যাপ করে এটি দেখতে পারবেন বলে মনে করা হচ্ছে।

Android ফোনের জন্য YouTube অ্যাপে আসন্ন দ্বিতীয় ফিচারটি হল ভিডিও ক্লিপ করার একটি অপশন। প্রতিবেদনে বলা হয়েছে যে, এই টুলটি ব্যবহার করে দর্শকরা বিদ্যমান ভিডিওগুলি থেকে ৬০ সেকেন্ডের ভিডিও ক্লিপ তৈরি করতে সক্ষম হবেন, যাতে কেবলমাত্র ভিডিওর সেই অংশটুকু শেয়ার করা যায়। ব্যবহারকারীরা একটি scissors আইকন দেখার পরে এই টুলটি অ্যাক্টিভেট হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, গত এপ্রিলে YouTube, ব্যবহারকারীদের জন্য নতুন অপশন রিলিজ করে, যাতে কোনো একটি ভিডিও স্ট্রিম করার সময় ইউজার সেটির কোয়ালিটি নির্ধারণ করার জন্য একাধিক চয়েস পাবেন। এগুলি মোবাইল অ্যাপ্লিকেশনের সার্ভার-সাইড আপডেটের অংশ হিসেবে রোলআউট করা হয়েছিল, যা ব্যবহারকারীদের কোনো ভিডিও দেখার সময় ভিডিও রেজোলিউশন সংক্রান্ত একাধিক অপশন অফার করে।

YouTube এখন চারটি অপশন দেখায়: Auto (recommended), Higher picture quality, Data saver এবং Advanced। ‘Auto’ হল ডিফল্ট অপশন, যা ব্যান্ডউইথ স্পিড অনুযায়ী স্ট্রিমিংয়ের গুণমান পরিবর্তন করে। ‘Higher picture quality’— নাম থেকেই বোঝা যাচ্ছে যে এই অপশনে ভিডিওর আরও ভালো রেজোলিউশন পাওয়া যাবে, আর তাই খুব স্বাভাবিকভাবেই অধিক পরিমাণ ডেটাও ব্যবহৃত হবে। আবার ‘Data saver’ এটির ঠিক বিপরীত, এটি কম রেজোলিউশন ভিডিও স্ট্রিম করে এবং তাই ইউজারের কম ডেটা খরচ হয়। এবং ‘Advanced’ অপশন ব্যবহার করে ইউজার নিজের পছন্দ অনুযায়ী নির্দিষ্টভাবে রেজোলিউশনটি বেছে নিতে পারবেন যাতে তিনি ভিডিওটি স্ট্রিম করতে চান।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।