ইমেলের মাধ্যমে আর পাওয়া যাবেনা ইউটিউব ভিডিওর নোটিফিকেশন

youtube-video-notifications-will-no-longer-be-available-via-email

আপনারা অবশ্যই জেনে থাকবেন Youtube, যখনই কোনো নতুন ভিডিও কোনো চ্যানেলে আপলোড করা হয় তখন ইউজারদের নোটিফিকেশন পাঠায়। এই নোটিফিকেশন মোবাইলে, ডেস্কটপে ও ইমেলেও পাঠানো হয়ে থাকে। তবে এবার থেকে ইমেলের মাধ্যমে আর সাবস্ক্রাইবাররা তাদের পছন্দের ইউটিউব চ্যানেলের নোটিফিকেশন পাবেন না। মূলত ইমেল নোটিফিকেশনে সাবস্ক্রাইবাররা বেশি সাড়া না দেওয়ায় গুগল এই সিদ্ধান্ত নিতে চলেছে।

ইউটিউব তাদের সাপোর্ট পেজে জানিয়েছে, ‘আপনি যদি কোনো চ্যানেল সাবস্ক্রাইব করে রাখেন এবং নতুন আপলোড, লাইভ স্ট্রিম ইত্যাদির নোটিফিকেশন ইমেলের মাধ্যমে পেয়ে থাকেন। তাহলে এই সুবিধা আগামী ১৩ আগস্ট ২০২০ থেকে বন্ধ হয়ে যাচ্ছে’। যদিও আগের মতোই আপনি এখনও Youtube মোবাইল অ্যাপ থেকে ও ডেস্কটপে নোটিফিকেশ পাবেন।

এমনকি গুগল ক্রোম থেকেও আপনি যদি কোনো চ্যানেল সাবস্ক্রাইব করে রাখেন তাহলেও নোটিফিকেশন পাঠানো হবে। আর যদি এতদিন ইমেলের মাধ্যমে আপনি এই সুবিধা নিয়ে থাকেন, তাহলে শীঘ্রই বিকল্প পদ্ধতিগুলি অনুসরণ করুন।

গুগলের তরফে ইমেল নোটিফিকেশন বন্ধ করার কারণ হিসাবে জানানো হয়েছে, কেবল ০.১ শতাংশ ইউজার ইমেলের মাধ্যমে নোটিফিকেশন পেয়ে ভিডিও দেখতে আসে। সে তুলনায় অন্যান্য পদ্ধতিগুলি বেশি ব্যবহার করে। ফলে ইমেল পরিষেবা রাখার কোনো প্রয়োজন হয়না।