মনিটাইজ না হওয়া চ্যানেলগুলিতেও বিজ্ঞাপন দেখাবে YouTube

সাম্প্রতিক সময়ে গুগলের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম YouTube থেকে ভালোই উপার্জন করে থাকেন অনেকে। এই উপার্জন মূলত বিজ্ঞাপনের মাধ্যমে আসে। কোন চ্যানেল একটি নির্দিষ্ট সংখ্যক ভিউ ও সাবস্ক্রাইবার পেলে সেই চ্যানেলকে মনিটাইজ করা যায়। চ্যানেল মনিটাইজ হয়ে গেলে সেই চ্যানেলের ভিডিওগুলিতে বিজ্ঞাপন দেখাতে শুরু করে ইউটিউব। বিজ্ঞাপন থেকে পাওয়া রেভিনিউয়ের ৫৪ শতাংশ ইউটিউবারদের দেওয়া হয়। কিন্তু এবার ইউটিউব তাদের বিজ্ঞাপন পলিসিতে বড় পরিবর্তন আনতে চলেছে। এবার তারা মনিটাইজ না হওয়া চ্যানেলগুলিতেও বিজ্ঞাপন দেখাবে। কিন্তু এই বিজ্ঞাপনের রেভিনিউ সংশ্লিষ্ট চ্যানেলকে দেওয়া হবে না। এর ফলে ক্ষতিগ্ৰস্ত হবেন সেই সমস্ত ইউটিউবার যাদের চ্যানেল এখনো মনিটাইজ হয়নি।

YouTube তাদের আপডেটেড ‘Terms and Conditions’-এ এই পরিবর্তনের কথা জানিয়েছে। আপাতত সীমিত সংখ্যক ভিডিওতে তারা বিজ্ঞাপন প্রদর্শন শুরু করবে। তারা জানিয়েছে, যে সমস্ত ইউটিউব চ্যানেল ইউটিউব পার্টনার প্রোগ্ৰামের অংশ নয় তারা এই বিজ্ঞাপন থেকে কোন রেভিনিউ পাবে না। প্রসঙ্গত উল্লেখ্য, ইউটিউব চ্যানেল মনিটাইজ করার জন্য ইউটিউব পার্টনার প্রোগ্রামের অংশ হতে হয়। এর জন্য গত ১২ মাসে অন্তত ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ও ১০০০ সাবস্ক্রাইবার লাগে। এই শর্তগুলি পূরণ হলে তবেই পার্টনার প্রোগ্ৰামের জন্য আবেদন করা যায়।

যে সমস্ত ইউটিউবার ইতিমধ্যেই পার্টনার প্রোগ্ৰামে আছে, তারা এই পরিবর্তনের দ্বারা কোনভাবে ক্ষতিগ্ৰস্ত হবে না। কিন্তু যে সমস্ত নতুন ইউটিউবার তাদের চ্যানেলকে প্রতিষ্ঠিত করার জন্য দিনরাত পরিশ্রম করছে, তাদের পরিশ্রমের ফল ভোগ করবে YouTube।

এখনো অব্দি কতগুলি ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে সে বিষয়ে ইউটিউব কিছু জানায়নি। তবে তারা জানিয়েছে যে রাজনীতি, মদ্যপান, ধর্ম বা জুয়াখেলা বিষয়ক কোন ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে না। এই বিষয়গুলি বাদ দিলেও ইউটিউবে আরো অনেক ভিডিও পাওয়া যাবে যেগুলিতে বিজ্ঞাপন দেখিয়ে লাভের কড়ি গুনতে পারবে ইউটিউব কর্তৃপক্ষ।