ইলেকট্রিক টু-হুইলারের ব্যাটারির চার্জ করার দুশ্চিন্তা এবার মিটতে চলেছে, বাজারে এল Yulu Max Network

Yulu Max Network’ নামক এই নেটওয়ার্ক স্টেশন থেকে যে কেউ নিজের চার্জ ফুরিয়ে যাওয়া ইলেকট্রিক টু-হুইলারের ব্যাটারিটির পরিবর্তে ফুল চার্জ্ড ব্যাটারি পেয়ে যাবেন

yulu-max-network-launch-battery-charging-and-swapping-station-in-india

Bajaj Auto-র সহায়ক মাইক্রো মোবিলিটি ভেহিকেল সংস্থা Yulu ভারতের বাজারে বৈদ্যুতিক ব্যাটারি চার্জিং ও সোয়াপিং স্টেশন নিয়ে এল। ‘Yulu Max Network’ নামক এই নেটওয়ার্ক স্টেশন থেকে যে কেউ নিজের চার্জ ফুরিয়ে যাওয়া ইলেকট্রিক টু-হুইলারের ব্যাটারিটির পরিবর্তে ফুল চার্জ্ড ব্যাটারি পেয়ে যাবেন। এর ফলে মানুষের সময় যেমন বাঁচবে পাশাপাশি হয়রানিও কমবে বলে মনে করছে Yulu। এমনকি Yulu Max Network-ই দেশের প্রথম AI-Powered ভার্টিক্যালি ইন্টিগ্রেটেড ব্যাটারি পরিকাঠামো বলে এক বিবৃতিতে দাবি করেছে সংস্থাটি।

টু-হুইলার চালকদের সুবিধার্থে প্রতি ২ কিমি অন্তর তৈরি করা হবে ইউলু ম্যাক্স স্টেশন। আগামী ২০২২ সালের মধ্যে ব্যাঙ্গালোর মুম্বাই এবং দিল্লি এনসিআর রিজিয়নে সর্বাধিক ৫০০টি ম্যাক্স স্টেশন বসানোর লক্ষ্যমাত্রা নিয়েছে তাঁরা। কৌশলগতভাবে সেগুলি এমন জায়গায় বসানো হবে যেখানে মানুষের আনাগোনা বেশি। এমনকি বিবৃতিতে এও বলা হয়েছে যে, আগামী ২০২২ সালের মধ্যে দেশে ২,০০০-এরও অধিক ম্যাক্স স্টেশন তৈরির প্রাথমিক পর্ব শেষ করবে তাঁরা। অন্যদিকে ইউলু অদূর ভবিষ্যতে প্রতি ১ কিমি অন্তর এই ম্যাক্স স্টেশন তৈরীর ইচ্ছা প্রকাশ করেছে।

ব্যাঙ্গালোরে ১৬ নভেম্বর ১০টি Yulu Max Station লঞ্চ করা হয়েছে। চলতি মাসেই আরো ৩০টি স্টেশন বসানো হবে এবং আগামী তিন মাসের মধ্যে সেই সংখ্যাটি ১০০ হবে। প্রাথমিক পর্যায়ে এই স্টেশনগুলিতে প্রতিদিন ১০,০০০ ব্যাটারি সোয়াপিং করা যাবে। তবে আগামী দিনে এর সামর্থ্য ২৫,০০০ পর্যন্ত বাড়ানো হবে। সামনের বছরের শেষে ম্যাক্স নেটওয়ার্কে দিন প্রতি ১,৫০,০০০ টি ব্যাটারি সোয়াপিংয়ের সক্ষমতা গড়ে তোলা হবে।

এই প্রসঙ্গে সংস্থার সহ-প্রতিষ্ঠাতা অমিত গুপ্তা (Amit Gupta) বলেছেন, “মানুষ বৈদ্যুতিক গতিশীলতায় পরিবর্তিত হওয়ার দীর্ঘমেয়াদি সুফল দেখতে পাবে। যেভাবে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে তাতে আগামী দিনে গ্রাহকদের সুবিধার কথা ভেবে আমরা এই পদক্ষেপ নিয়েছি। ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে কিভাবে চার্জ করা যাবে তা নিয়ে আর দুশ্চিন্তা করতে হবে না। Yulu Max Network এর মাধ্যমে তা অতি সহজেই তা করা যাবে।”

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।