ZEE5 আনলো টিকটকের সম্পূর্ণ ভারতীয় বিকল্প অ্যাপ HiPi

zee5-launched-hipi-beta-version-as-tiktok-alternative

চীনা অ্যাপ TikTok ব্যান হয়েছে তো কী! বাজারে এখন বিকল্প হিসাবে Chingari, Moj, TakaTak, Zilli, Trell, Josh এর মত অ্যাপের ছড়াছড়ি। এই দেশীয় অ্যাপগুলি বেশ উপভোগ করছেন ‘প্রাক্তন’ টিকটক ইউজাররা। ইতিমধ্যে ইনস্টাগ্রামের নতুন ‘Reel’ ফিচারটিও বেশ সাড়া ফেলেছে। তবে এবার এই অ্যাপের তালিকায় সংযোজন হতে চলেছে আরো একটি নাম। আসলে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ZEE5, আজ তার HiPi প্ল্যাটফর্মের বিটা ভার্সন রোলআউট করেছে। HiPi, একটি নতুন শর্ট ভিডিও মেকিং প্ল্যাটফর্ম, যা সম্পূর্ণ ভারতে তৈরি। গত কয়েকমাস ধরেই ZEE5-এর এই নতুন পরিষেবাটি নিয়ে চর্চা চলছিল।

এই প্রসঙ্গে বলে রাখি, হিপি (HiPi) ব্যবহার করতে আলাদা কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবেনা, এটি ZEE5-এর (www.ZEE5.com/hipionzee5) একটি অংশ হিসেবে থাকবে। আজ একটি লাইভ অনুষ্ঠানের পর, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য পর্যায়ক্রমে HiPi এর বিটা ভার্সন রিলিজ করা হয়েছে। আগামী সপ্তাহগুলিতে এটির iOS ভার্সনও আসবে।

ZEE5 এর তরফে HiPi লঞ্চ করার সময় বলা হয়েছে, এই বিচিত্র ও অনন্য প্ল্যাটফর্মটি বহু পরীক্ষার পর ভারতীয় ইউজারদের জন্য তৈরি করা হয়েছে। হিপি ইউজাররা অন্যান্য শর্ট-ভিডিও প্ল্যাটফর্মের মত একই ফিচার পাবেন। এতে ৯০ সেকেন্ড পর্যন্ত ভিডিও তৈরি করা যাবে এবং বিভিন্ন ফিল্টার, এফেক্ট বা মিউজিক ট্র্যাক ব্যবহার করা যাবে। এছাড়া অন্য ইউজারদের ফলো করা বা তাদের ভিডিও দেখা যাবে, এবং পছন্দের ভিডিওতে রিয়্যাক্শন দেওয়া যাবে। HiPiStar-রা সহজেই ভিডিওগুলি যেকোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করতে পারবেন।

হিপি দাবি করেছে এটি কন্টেন্ট ক্রিয়েশন এবং ক্রিউশনে আকর্ষণীয় পরিবর্তন আনবে। এই প্ল্যাটফর্মটির সাহায্যে প্রতিটি ভারতীয় নিজের সৃজনশীলতা প্রদর্শন করার সুযোগ পাবে। অন্যদিকে ইউজারদের গোপনীয়তা সুরক্ষিত রাখতে হিপি বিভিন্ন সিকিউরিটি ফিচার যুক্ত করেছে।

এই বিষয়ে Zee5 ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা তরুণ কাটিয়াল বলেছেন, HiPi-র লঞ্চ তাদের জন্য গর্বের মুহূর্ত। হিপি, প্রত্যেকের সুপ্ত প্রতিভা উন্মোচনে সহায়তা করবে। তরুণ আরো বলেন, আত্মনির্ভর ভারত নীতি অনুসরণ করে এই শর্ট ভিডিও প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে।