জানা যাবে হার্ট রেট থেকে রক্তে অক্সিজেনের মাত্রা, লঞ্চ হল Zepp Z স্মার্টওয়াচ

হুয়ামির সাবব্রান্ড Zepp সম্প্রতি লঞ্চ করলো তাদের নতুন স্মার্টওয়াচ। এটি একটি প্রিমিয়াম ডিভাইস। Zepp Z নামের এই স্মার্টওয়াচের উল্লেখযোগ্য ফিচারের মধ্যে আছে অ্যামোলেড ডিসপ্লে, অ্যালেক্সা ভয়েস অ্যাসিট্যান্ট সাপোর্ট, এবং সাধারন ব্যবহারে প্রায় ৩০ দিন পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ। এছাড়াও এই স্মার্টওয়াচে থাকা সেন্সর, রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ এবং হার্ট রেট মনিটর করতে পারবে।

Zepp Z স্মার্টওয়াচের দাম ও লভ্যতা

Zepp Z স্মার্টওয়াচটির দাম রাখা হয়েছে ৩৪৯ ডলার (প্রায় ২৫,৯০০ টাকা)। Zepp-এর ওয়েবসাইট এবং অ্যামাজন থেকে এটি কেনা যাবে। নভেম্বর মাসের শেষের দিকেই এটি আমেরিকান ও ইউরোপীয়ান মার্কেটে পাওয়া যাবে। এই স্মার্টওয়াচ সিঙ্গেল লেদার ব্রাউন Strap ভ্যারিয়েন্টে উপলব্ধ হবে। আমেরিকা ব্যতীত একে অন্যান্য মার্কেটে কবে লঞ্চ করা হবে তা জানানো হয়নি। Huami বলেছে, প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার পর এই স্মার্টওয়াচের একটি ECG ভ্যারিয়েন্টও ভবিষ্যতে বাজারে আসবে।

Zepp Z স্মার্টওয়াচের স্পেসিফিকেশন ও ফিচার

Zepp Z স্মার্টওয়াচের ফ্রেমটি কে টাইটেনিয়াম অ্যালয় থেকে বানানো হয়েছে। এতে আছে ৪৫৪ x ৪৫৪ পিক্সেল রেজোলিউশনের ১.৩৯ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে। এই ডিসপ্লের সর্বোচ্চ ব্রাইটনেস ৫৫০ নিটস ও পিক্সেল ডেনসিটি ৩২৬ পিপিআই। Zepp অ্যাপের মাধ্যমে এটি ৫০ এর বেশী পছন্দসই ওয়াচ ফেসের সহিত কাস্টোমাইজ করা যাবে। সেইসঙ্গে নিজের ফটো আপলোড করেও সেটা ওয়াচ ফেস হিসেবে ব্যবহার করা যাবে। ব্লুটুথ ব্যবহার করে Zepp অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ও আইওএস (iOS) দু’ধরনের ডিভাইসের সাথেই স্মার্টওয়াচটি কানেক্ট করা যাবে। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে, ডিভাইসের অপারেটিং সিস্টেমের ভার্সন যেন অ্যান্ড্রয়েড ৫.০ (ললিপপ) এবং আইওএস ১০.০-এর ওপরে হয়।

এটি 5ATM রেটিং যুক্ত হওয়ায় ৫০ মিটার পর্যন্ত জলের গভীরতায় অক্ষত অবস্থায় ঠিকঠাক কাজ করতে সক্ষম। ৪০ গ্রাম ওজনের এই স্মার্টওয়াচে ৩৪০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। যা সাধারণ ব্যবহারে ৩০ দিন পর্যন্ত স্থায়ী হবে এবং দৈনিক ব্যবহারের ক্ষেত্রে এটি ১৫ দিন পর্যন্ত ব্যাকআপ দিতে পারবে। এটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ২.৫ ঘন্টা।

স্পোর্টস ও হেলথ ট্র্যাকিংয়ের জন্য Zepp Z স্মার্টওয়াচে দেওয়া হয়েছে একাধিক সেন্সর। যেমন- স্পোর্টস ট্র্যাকিংয়ের জন্য এতে পাবেন জিওম্যাগনেটিক সেন্সর, জাইরোস্কোপ, এয়ার প্রেসার সেন্সর, ক্যাপাসাটিভ সেন্সর, অ্যাক্সিলোমিটার, এবং অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর। স্মার্টওয়াচটিতে সাঁতার কাটা, হাঁটা, সাইক্লিং, ট্রেডমিলে দৌড়ানোর মতো ১২ টি স্পোর্টস মুড সাপোর্ট করবে।

হেলথ ট্র্যাকিংয়ের জন্য এর সেন্সরের মধ্যে রয়েছে পিপিজি বায়ো ট্রাকিং সেন্সর ও অপটিকাল সেন্সর। রক্তে অক্সিজেনের মাত্রা বা অক্সিজেনের সম্পৃক্ততা পরিমাপ করার জন্য স্মার্টওয়াচে পাবেন SpO2 সেন্সর। Zepp Z স্মার্টওয়াচের মাধ্যমে ২৪ ঘন্টা হার্ট-রেট মনিটরিং, স্লীপ কোয়ালিটি এবং স্ট্রেস লেভেল মনিটারিং করা যাবে। এছাড়া এই স্মার্টওয়াচে হুয়ামির PAI (Personal Activity Intelligence) হেলথ অ্যাসেসমেন্ট সিস্টেমও রয়েছে।

Zepp Z স্মার্টওয়াচে বিল্ট ইন মাইক্রোফোন এবং অ্যালেক্সা ভয়েস অ্যাসিট্যান্ট থাকার দরুন, ইউজাররা রিমাইন্ডার সেট, বাড়ির স্মার্ট ডিভাইস কন্ট্রোল, এইজাতীয় কাজগুলি করতে পারবেন। তবে এই ফিচারটি স্মার্টওয়াচ কেনার পর ওটিএ আপডেটের মাধ্যমে উপলব্ধ হবে। এছাড়া এতে অফলাইন অ্যাসিট্যান্টও আছে যা প্রায়  ৫৮ টি ভয়েস কমান্ড সাপোর্ট করবে। হেলথ ট্র্যাকিং ফিচার অ্যাক্সেস, নেভিগেশন, এবং হ্যাপটিক ফিডব্যাকের জন্য এই স্মার্টওয়াচে তিনটি বাটন দেওয়া হয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।