Cryptocurrency: জল্পনার অবসান! ক্রিপ্টোকয়েন বৈধতায় সায় নেই এই দেশের সরকারের

জিম্বাবোয়ে সরকার এই মুহুর্তে কোনোভাবেই অর্থনীতিতে ক্রিপ্টো সহ অন্য কোনো মুদ্রার বৈধতাকরণের কথা ভাবছে না

zimbabwe-govt-crypto-non-legal-cbdc-bitcoin-payment-africa

ক্রিপ্টোকয়েন বৈধতায় স্পষ্ট অসম্মতি জানালো জিম্বাবোয়ের সরকার। সম্প্রতি, এই দেশে বৈধ মুদ্রা হিসেবে ক্রিপ্টো-গ্রহণের ব্যাপারে নানা গুজব ছড়াচ্ছিল। চলতি সপ্তাহে, দেশের একজন সরকারী আধিকারিক এ বিষয়ে জোরালো ইঙ্গিত দেন বলেই সূত্র মারফত খবর। আর তার পরেই শুরু হয় জল্পনা।

জিম্বাবোয়ের নিউজ-পোর্টাল, Bulawayo-24 এর রিপোর্ট অনুযায়ী, সপ্তাহের শুরুতে ই-গভর্নমেন্ট টেকনোলজির বিভাগীয় প্রধান, চার্লস ওয়াকেতে (Charles Wekwete) জানান দেশে বিটকয়েন (Bitcoin) পরিষেবা বৈধতাকরণের বিষয়ে প্রাইভেট সেক্টরগুলির সাথে আলোচনা চলছে। পাশাপাশি তিনি ক্রিপ্টো দুনিয়ার সাথে জুড়ে থাকা তহবিলের ক্রস বর্ডার মুভমেন্ট,তহবিল বহি:করণ, টাকা জালিয়াতির মতো অন্যান্য বেআইনি কার্যকলাপ এর আশঙ্কার কথাও প্রকাশ করেন।

তবে শেষমেষ, এ বিষয়ে সমস্ত রকম মিডিয়ার রটনা কে উদ্দেশ্য করে, দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে সাফ জানানো হয়, জিম্বাবোয়ে সরকার এই মুহুর্তে কোনোভাবেই অর্থনীতিতে অন্য কোনো মুদ্রার বৈধতাকরণের কথা ভাবছে না। আপাতত জিম্বাবুয়ের ডলারই (ZW$) যে দেশের এক এবং একমাত্র বৈধ মুদ্রা হিসেবে বহাল থাকছে, তাও স্পষ্টভাবে জানান হয়েছে। সম্প্রতি, দেশে ক্রিপ্টো পরিষেবা চালু হওয়া নিয়ে বাড়তে থাকা বিভিন্ন গুজবে রাশ টানতেই এই পদক্ষেপ সরকারের।

এই বিষয়ে তথ্য -সম্প্রচার বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী মণিকা মুত্সভাঙওয়া (Monica Mutsvangwa) জানান, বিটকয়েন এর মতো ক্রিপ্টোকারেন্সি কে বৈধতা দিয়ে ‘এল সালভাদোর’ (El Salvador)-এর পথে মোটেই এগোচ্ছে না জিম্বাবোয়ে। তবে, পৃথিবীর বাকি দেশগুলোর মতোই CBDC (Central Banking Digital Currency) নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে তাদের সরকার। দেশের অর্থনৈতিক-প্রযুক্তি বিভাগ, বিষয়টির খুঁটিনাটি খতিয়ে দেখছেন বলেও জানান তিনি। প্রসঙ্গতঃ উল্লেখ্য, CBDC-হল একধরনের ডিজিটাল টোকেন যা দেশের সেন্ট্রাল ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত হয়।

জিম্বাবোয়ের ক্রিপ্টো বৈধতা আপাতত প্রশ্নের মুখোমুখি থাকলেও, সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী,আফ্রিকান দেশগুলিতে যে ক্রিপ্টো-সংস্কৃতি জাঁকিয়ে বসেছে‌।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।