ZipCharge Go: স্মার্টফোনের মতো এবার বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার জন্য এল বিশেষ পাওয়ার ব্যাঙ্ক

২৬তম ‘কনফারেন্স অব পার্টিজ’-এ রিচি সিবাল এবং জোনাথন ক্যারিয়ার-এর সংস্থা জিপচার্জ তাদের প্রথম পোর্টাবেল ইলেকট্রিক ভেহিকেল চার্জার সামনে এনেছে

zipcharge-go-power-bank-for-electric-car-unveiled-all-you-need-to-know

চার্জিং স্টেশনের ঘাটতি থাকার কারণে ক্রেতাদের অনেকের ইচ্ছা থাকলেও ভরসা পাচ্ছেন না বৈদ্যুতিক গাড়ি কিনতে। দেশের পাশাপাশি বিদেশেও বিদ্যুৎচালিত ব্যাটারি চার্জ দেওয়ার স্টেশনের পরিকাঠামোর যথেষ্ট অভাব রয়েছে। ম্যাকলারেন (MacLaren), জাগুয়ার (Jaguar), এবং লোটাস (Lotus)-এর মতো স্বনামধন্য গাড়ি সংস্থায় কাজ করার সময় থেকেই এই সমস্যার সমাধান বার করার বিষয়টি মাথায় আসে রিচি সিবাল এবং জোনাথন ক্যারিয়ার (Jonathon Carrier)-এর। আর সেই ভাবনা থেকেই জন্ম জিপচার্জ (ZipCharge)-এর।

কয়েকদিন আগেই গ্লাসগোয় আয়োজিত রাষ্ট্রপুঞ্জের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সম্মেলন, ২৬তম ‘কনফারেন্স অব পার্টিজ’-এ রিচি সিবাল এবং জোনাথন ক্যারিয়ার-এর সংস্থা জিপচার্জ তাদের প্রথম পোর্টাবেল ইলেকট্রিক ভেহিকেল চার্জার সামনে এনেছে। সহজ ভাষায় আমরা একে বৈদ্যুতিক গাড়ির পাওয়ারব্যাঙ্কও বলতে পারি৷ এর নাম দেওয়া হয়েছে গো (Go)। দেখতে অনেকটি দু’চাকাওয়ারা সুটকেস ব্যাগের মতো৷ এর হাতল ধরে যাতায়াত করাও খুব সহজ।

ZipCharge Go-এর অ্যালুমিনিয়াম সাবফ্রেম ভিতরে থাকা হাই এনার্জি ডেনসিটিযুক্ত এনএমসি লিথিয়াম-আয়ন ব্যাটারি এবং অন্যান্য যন্ত্রাংশকে সুরক্ষিত রাখে। তবে গণউৎপাদনের সময় বাইরের অংশটি প্লাস্টিকের বর্জ্য দিয়ে তৈরি করা হবে। গাড়ির সাথে মিল রেখে চার্জারের ফ্রন্ট কভারের কালার সে ভাবে কাস্টমাইজ করার সুবিধাও পাওয়া যাবে।

পকেটে থাকা পাওয়ারব্যাঙ্ক দিয়ে ক্যাপাসিটি অনুযায়ী একটি স্মার্টফোনের ব্যাটারি একাধিকভার সম্পূর্ণ চার্জ করা যায়। তবে ZipCharge Go-এর সেই ক্ষমতা নেই। সংস্থার তরফে জানানো হয়েছে, চার্জারটির যা ক্ষমতা তা একটি বৈদ্যুতিক গাড়ির রেঞ্জ (মাইলেজ> ২০ মাইল বা ৩২ কিলোমিটার পর্যন্ত) বাড়াতে সক্ষম। কাছাকাছি অফিস হলে বা কাছেপিঠে কোথাও ঘুরতে গেলে যা যথেষ্ট।

ZipCharge Go Power Bank for Electric Car

জিপচার্জ গো-র ভিতরে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই নির্মিত কমিউনিকেশন মডিউলও রয়েছে, যা স্মার্টফোনের সঙ্গে সংযোগ করা যাবে। এর পর ব্যবহারকারীরা জিপচার্জ গো-র হালহকিকত জানতে পারবেন৷ জিও-ফেন্সিং, ওটিএ আপডেট, রিমোট ডায়গনস্টিক-সহ নানা ফিচার রয়েছে এতে।

ZipCharge Go গ্রাহকদের জন্য প্রস্তুত করে তোলার কাজ একদম শেষ পর্যায়ে। সব ঠিক থাকলে ২০২২-এর দ্বিতীয়ার্ধে বাজারে আসার কথা রয়েছে এই পোর্টাবেল চার্জারটির৷ একেবারে পুরো টাকা বা মাসে মাসে সাবস্ক্রিপশন চার্জের মাধ্যমে ZipCharge Go ক্রেতাদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে সংস্থার।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.