WhatsApp কে টেক্কা দিতে দেশীয় কোম্পানি Zoho আনলো Arattai অ্যাপ

zoho-arattai-whatsapp-like-app-launched-in-india-features-size

বিগত কয়েক মাসে একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp); আগামী দিনগুলিতে এতে আরও নতুন ফিচার যুক্ত হওয়ার সম্ভাবনা আছে। কিন্তু হাল-ফিল সময়ে ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি চর্চায় রয়েছে অন্য কারণে! আসলে বছরের শুরুতেই নিজেদের প্রাইভেসি পলিসি আপডেট করে এবং অ্যাপ ব্যবহারের জন্য কিছু নির্দিষ্ট শর্ত বেঁধে দিয়ে বিতর্কের মুখে পড়েছে এই জনপ্রিয় অ্যাপটি। এই ঘটনার জেরে, ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ইউজাররা হোয়াটসঅ্যাপের বিকল্প অ্যাপ্লিকেশন ব্যবহার করতে শুরু করেছেন। বিগত কয়েকদিনে হুড়মুড়িয়ে ব্যবহার বেড়েছে Telegram, Signal, Hike ইত্যাদি অ্যাপের। এই পরিস্থিতিতে, ভারতীয় সংস্থা জোহো (Zoho) কর্পোরেশন একটি দেশীয় মেসেজিং অ্যাপ নিয়ে হাজির হয়েছে। এই ইনস্ট্যান্ট দেশীয় মেসেজিং অ্যাপটির নাম Arattai, যা ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে ডাউনলোডের জন্য উপলব্ধ।

এই প্রসঙ্গে বলে রাখি, চেন্নাই ভিত্তিক কোম্পানি জোহো, সফ্টওয়্যার প্রোডাকশন বা ডেভেলপমেন্ট ফিল্ডে একটি পরিচিত নাম; এটি অনলাইন অফিস স্যুট, আইটি ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি) প্রযুক্তির অগ্রগতির জন্য বেশ জনপ্রিয়। তবে এবার সংস্থাটি, হোয়াটসঅ্যাপকে টেক্কা দিতে অনুরূপ একটি মেসেজিং অ্যাপ চালু করেছে। গতকাল অর্থাৎ রবিবার, সংস্থাটির প্রতিষ্ঠাতা শ্রীধর ভেম্বু, একটি টুইট পোস্টের মাধ্যমে এই Arattai নামের অ্যাপটির ঘোষণা করেছেন এবং কিছু তথ্য শেয়ার করেছেন।

উল্লিখিত টুইটে ভেম্বু জানিয়েছেন, অ্যাপটি বর্তমানে সংস্থার সাথে যুক্ত ব্যক্তিবৃন্দের বন্ধুবান্ধব ও পরিবারের দ্বারা পরীক্ষা করা হচ্ছে। এছাড়া, আগামী কয়েক দিনের মধ্যে এটি আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হবে বলেও ইউজারদের আশ্বস্ত করেছেন তিনি। কিন্তু মজার ব্যাপার, এই অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে দেখা যাচ্ছে এবং এটিকে ডাউনলোডও করা যাচ্ছে। এই প্রতিবেদনটি লেখার সময় অবধি অ্যাপটি ৪.৬ স্টার রেটিং পেয়েছে এবং এটিকে ১০ হাজার বারের বেশি ডাউনলোড করা হয়েছে। এটির সাইজ মাত্র ১৯.৮১ এমবি।

শুধু তাই নয়, যারা এই আরাত্তাই (Arattai) অ্যাপটি ডাউনলোড করেছেন, তাদের মধ্যে ৩০০ জনেরও বেশি মানুষ এটির রিভিউ দিয়েছেন। এই সমস্ত রিভিউয়ের বেশির ভাগই ইউজার ইন্টারফেস সম্পর্কে প্রতিক্রিয়া দেওয়া হয়েছে।

Zoho Arattai WhatsApp Like App Launched In India Features Size
ছবি ক্রেডিট – Google Play Store

এদিকে আজ অর্থাৎ সোমবার, জোহো কর্পোরেশন এই নতুন অ্যাপ্লিকেশনটির একটি আপডেট (ভার্সন ০.১০.৪৪) নিয়ে এসেছে, যেখানে হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের অনুরূপ একটি ফিচার যুক্ত করা হয়েছে। অ্যাপের বিবরণ থেকে জানা গেছে, এই ফিচারটি অন থাকলে সাধারণ চ্যাট বা গ্রুপ চ্যাটগুলি ৩০ মিনিট পর অদৃশ্য হয়ে যাবে (যেখানে হোয়াটসঅ্যাপে এই ফিচারটি ৭ দিন পর কার্যকরী হয়)।

অন্যান্য ফিচারের কথা বললে, Arattai অ্যাপ্লিকেশনটিতে স্ক্রিন সিকিউরিটি নামে আরও একটি ফিচার রয়েছে যা অ্যাপ্লিকেশনটির কন্টেন্টগুলি অ্যান্ড্রয়েড ডিভাইসের রিসেন্ট অ্যাপ্লিকেশন স্যুইচারে প্রদর্শিত হতে দেয়না। যদিও এই ফিচারটি বর্তমানে WhatsApp বা Signal – উভয় প্ল্যাটফর্মেই উপলভ্য। আরাত্তাইয়ের নির্মাতাদের দাবি, এটি ইউজারের ডেটা সম্পূর্ণ সুরক্ষিত এবং এনক্রিপ্টেড রাখে; এর সার্ভার থেকে জোহো মেসেজগুলি অ্যাক্সেস করা মোটেও সহজ হবে না।