কার্বন ফুটপ্রিন্ট হ্রাসে Zomato-র গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, ফুড ডেলিভারিতে কেবল ব্যবহার হবে বৈদ্যুতিক গাড়ি

zomato-wants-to-switch-to-electric-vehicles-for-food-delivery-by-2030

কার্বন নিঃসরণ কমাতে জোম্যাটো (Zomoto) ২০৩০ সাল থেকে তার সমস্ত ডেলিভারির জন্য শুধুমাত্র ইভি বা ইলেকট্রিক ভেহিকেল (বৈদ্যুতিন গাড়ি) ব্যবহার করতে প্রতিশ্রুতিবদ্ধ হল। বর্তমানে জোম্যাটো খাদ্য রসিকদের কাছে খাবার সরবরাহের জন্য ইলেকট্রিক টু-হুইলার ব্যবহার করলেও, সংখ্যাটি খুবই নগণ্য।

এই মুহূর্তে দিল্লি, মুম্বাই, এবং বেঙ্গালুরুর মতো টিয়ার-১ শহরে ইলেকট্রিক ভেহিকেলে চেপে জোম্যাটোকে খাবার ডেলিভারি করতে দেখা যায়। বৈদ্যুতিন গাড়ির জনপ্রিয়তার পথে অবশ্যই প্রধান অন্তরায় সীমিত ব্যাটারি রেঞ্জ, চার্জিং পরিকাঠামোর অভাব, এবং বেশি চার্জিং টাইম। আর এই সমস্যাগুলির জন্যেই ডেলিভারির কাজে অনেকেই ইলেকট্রিক টু-হুইলার নিয়ে যাওয়ার সাহস পান না।

তবে, অনেক সংস্থাই ইলেকট্রিক গাড়ির দ্রুত দৃদ্ধি এবং বিকাশের ওপর বাজি ধরেছেন এবং তাদের দৃঢ বিশ্বাস যে গাড়ি নির্মাতারা খুব শীঘ্রই এই ত্রুটিগুলির সমাধান করবে। জোম্যাটোর সিইও দীপিন্দর গোয়েল বলেছেন, ব্র্যান্ডটি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী, ব্যাটারি সরবরাহকারী, এবং সরকারের সাথে মিলে একটি ইলেকট্রিক যানবাহনের ইকোসিস্টেম তৈরি করবে।

প্রসঙ্গত, ফুড ডেলিভারি জায়েন্টটি ইতিমধ্যেই কয়েকটি বৈদ্যুতিক যানবাহন নির্মাতার সাথে পাইলট প্রকল্পের ডিজাইন এবং ব্যবসায়িক মডেল তৈরি করছে, যা জোম্যাটোর ইলেকট্রিক যানবাহন ব্যবহারের পরিকল্পনাকে আরও গতিশীল করে তুলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷