ভার্চুয়াল ক্লাস রুমে একাধিক নতুন ফিচার যুক্ত করলো Zoom, মিটিংয়েও সমান উপযোগী

বর্তমান সময়ে Zoom, Google Meet বা teamlink-এর মত ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনের উপযোগিতা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। বিশ্বের বহু শিক্ষার্থী এবং চাকুরীজীবি মানুষ এই অ্যাপগুলির ওপর নির্ভরশীল। এদিকে ইউজারদের প্রয়োজনীয়তা মাথায় রেখে নতুন নতুন আপডেট আনছে অ্যাপগুলি। যেমন সম্প্রতি Zoom নামক অ্যাপটি একটি ব্লগ পোস্টে জানিয়েছে, অ্যাপে গ্যালারি ভিউ কাস্টমাইজেশন (Gallery View Customization), মাল্টি পিনিং (Multi pinning), আনমিউট উইথ কনসেন্ট (Unmute with consent) সহ আরো কয়েকটি নতুন ফিচার আসতে চলেছে, যা ইউজারদের ভিডিও কনফারেন্সিংয়ের সেরা অভিজ্ঞতা দেবে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

১. গ্যালারি ভিউ কাস্টমাইজেশন:

বর্তমানে, জুমে ভিডিও কনফারেন্সিংয়ের সময় যখন যে ব্যক্তি কথা বলেন, তখন তার ভিডিও, কনফারেন্সের মেন ডিসপ্লেতে প্রদর্শিত হয়। তবে এবার নতুন গ্যালারি ভিউ কাস্টমাইজেশন ফিচারের জন্য ইউজাররা একটি ড্র্যাগ-টু-ড্রপ অপশন পাবেন, যার সাহায্যে কনফারেন্সে উপস্থিত ব্যক্তিদের ভিডিও উইন্ডোগুলিকে নিজের ইচ্ছেমতো কাস্টমাইজ করতে পারবেন। অর্থাৎ আপনার কনফারেন্সের মেন ডিসপ্লেতে আপনি যেকোনো অংশগ্রহণকারীর ভিডিও দেখতে পারবেন।

২. মাল্টি পিনিং:

জুম কনফারেন্সের সময় অংশগ্রহণকারীদের ভিডিও ঘন ঘন স্থান পরিবর্তন করে। কিন্তু এই এই ফিচারটির সাহায্যে কোনো ইউজার তাদের পার্সোনাল ভিউয়ে, অপর ৯ জন অংশগ্রহণকারীর ভিডিও পিন করে রাখতে পারবেন। এই ফিচারটি শারীরিক ভাবে দুর্বল ইউজারদের জন্য খুবই উপযোগী।উদাহরন হিসেবে বলা যায়, কোনো বধির বা কম শ্রবণশক্তি যুক্ত শিক্ষার্থী, শিক্ষক এবং ইন্টারপ্রিটার বা অনুবাদককে একই স্ক্রিনে পিন করে রাখতে পারে। এই ফিচারটি যেকোনো অফিস মিটিংয়েও একইভাবে কার্যকরী।

৩. মাল্টি স্পটলাইট:

এই ফিচারটি মূলত শিক্ষকদের জন্য। তাঁরা অনলাইন ক্লাস চলাকালীন যেকোনো ৯ জন শিক্ষার্থীকে স্পষ্টলাইটে রাখতে পারবেন – তাদের ভিডিও ক্লাসের সমস্ত অংশগ্রহণকারীদের কাছে দৃশ্যমান হবে। তবে এটি কোনো কনফারেন্স মিটিংয়ের মূল বক্তাদের জন্যেও উপযোগী।

৪. আনমিউট উইথ কনসেন্ট:

এই ফিচারটির সাহায্যে শিক্ষক বা কনফারেন্স হোস্ট, শিক্ষার্থী বা অংশগ্রহণকারীদের ভিডিও কোনো কারণে মিউট অবস্থায় থাকলে, তাদের আনমিউট করতে পারবেন। তবে এর জন্য, কনফারেন্স শুরু হওয়ার আগে প্রতিটি অংশগ্রহণকারীকে ‘অডিও কন্ট্রোল’ অপশনে অপ্ট-ইন করতে হবে। অংশগ্রহণকারীরা, হোস্টের দ্বারা আনমিউট হতে না চাইলে এই অপশনটি বাতিল করতে পারে।

এই চারটি ফিচার ছাড়াও, জুমে নতুন অডিও মোড, ব্রেকআউট রুম ইত্যাদি ফিচার আসবে। পরবর্তী দু-মাসের মধ্যেই এই ফিচারগুলি উপভোগ করা যাবে।