এখন আরও সুরক্ষিত জুম অ্যাপ, এল টু-ফ্যাক্টর অথেন্টিকেশন ফিচার

Zoom adds two factory authentications to prevent data breaches

অনলাইন ক্লাস বা ভার্চুয়াল কনফারেন্সের জন্য আমরা এখন Zoom, Google Meet, teamlink, Skype ইত্যাদি অ্যাপ্লিকেশনের ওপর নির্ভরশীল। এর মধ্যে Zoom অ্যাপটি নিয়ে প্রথমদিকে বেশ কিছু বিতর্ক হলেও, এটি অনেকেরই পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে। ইউজারদের উন্নত ভিডিও কলিং এক্সপিরিয়েন্স দিতে প্রায়ই নতুন ফিচার আনছে জুম (Zoom)। সম্প্রতি, অ্যাপটির ডেভেলপাররা এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে আরো একটি সিকিউরিটি ফিচার যুক্ত করছে। এখন থেকে জুম ইউজাররা, অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার সময় নিজের অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন সিস্টেম অন করে রাখতে পারবেন। সংস্থার দাবি এতে ইউজারদের সংবেদনশীল ডেটাগুলি সুরক্ষিত থাকবে।

যারা জানেন না তাদের বলে রাখি, টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন আপনার অ্যাকাউন্টের সুরক্ষার একটি অতিরিক্ত স্তর। এই অপশনটি এনাবেল করা থাকলে আপনার অ্যাকাউন্টে লগ-ইন করার সময় পাসওয়ার্ড ছাড়াও একটি অতিরিক্ত কোড (যেমন OTP বা ওয়ান টাইম পাসওয়ার্ড) দরকার হয়। আসুন জেনে নিই কীভাবে জুমে টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন এনাবেল করা যায়।

ফিচারটি অন করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:
১. প্রথমে জুম ওয়েব পোর্টালে সাইন ইন করুন।
২. এরপর, নেভিগেশন মেনুতে গিয়ে প্রথমে অ্যাডভান্স এবং তারপর, তারপরে সিকিউরিটিতে ক্লিক করুন।
৩. এখানে টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন অন করুন।
৪. কোন ইউজারদের জন্য টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন অন করবেন সেটি নিচের বিকল্প থেকে বেছে নিন।

অল ইউজার ইন ইওর অ্যাকাউন্ট: সমস্ত ইউজারদের জন্য টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন অন থাকবে।
ইউজারস উইথ স্পেসিফিক রোল: নির্দিষ্ট রোল হিসাবে রোলার বেছে নিন। পেন্সিল আইকন ক্লিক করে ইউজারদের রোল নির্বাচন করুন এবং Ok বাটনে ক্লিক করুন।
ইউজার বিলংগিং টু স্পেসিফিক গ্রুপ: স্পেসিফিক গ্রুপের ইউজারদের জন্য টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন অন করুন। পেন্সিল আইকনে ক্লিক করে গ্রুপ নির্বাচন করুন।

টু-ফ্যাক্টর-অথেন্টিকেশন অন করার পর আপনি আপনার ফোনে বা ইমেলে ওটিপি পাবেন। এছাড়াও আপনি Microsoft Authenticator বা Google Authenticator ব্যবহার করতে পারেন।