Zoom ইউজারদের জন্য সুখবর, যুক্ত হচ্ছে একগুচ্ছ নতুন ফিচার

zoom-april-updates-bring-vanishing-pen-annotation-tool-emoji-reaction-white-board-auto-shape-features

গতবছর দেশজুড়ে লকডাউনের কারণে ‘ওয়ার্ক ফ্রম হোম’ চালু হতেই কর্মরত প্রতিটা ব্যক্তির ঘরগুলোই হয়ে উঠেছে তাদের এক একটা অফিস রুম। সেক্ষেত্রে বছরখানেক আগেও যেখানে আমাদের Zoom, Teamlink, Google Meet -এর মতো একাধিক ভিডিও কনফারেন্সিং অ্যাপের সাথে পরিচিতি ছিল না, এখন সেগুলিই হয়ে উঠেছে কর্মক্ষেত্রে আমাদের নিরবিচ্ছিন্ন সঙ্গী। ইউজার ধরার লক্ষ্যে এই সকল অ্যাপগুলিও নিত্য নতুন ফিচার যুক্ত করে তাদের প্ল্যাটফর্মটিকে আরো আকর্ষণীয় করে তুলেছে। সেক্ষেত্রে পিছিয়ে থাকেনি Zoom অ্যাপটিও! জানা যাচ্ছে, জুম তাদের সর্বশেষ আপডেটটিতে নিয়ে চলে এসেছে একগুচ্ছ নতুন ফিচার, সাথে বাগ সংক্রান্ত সমস্যার সমাধান ও অ্যাপের উৎকর্ষসাধনের জন্য কিছু প্রোগ্রামও অন্তর্ভুক্ত করেছে তারা।

ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি তিনদিন আগে তাদের করা ব্লগ পোস্টে জানিয়েছে, এই আপডেটে থাকছে – ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল (Vanishing Pen Annotation tool), ইমোজি রিঅ্যাকশন (emoji reactions), হোয়াইটবোর্ড অটো-শেপ(Whiteboard Auto-shapes), পূর্বের থেকেও শক্তিশালী জুম চ্যাট (Zoom chat), কল হিস্ট্রি (Call history), ভয়েস মেইল Voice mail) ও রেকর্ডিং পুনরুদ্ধারের সুবিধা ও জুম রুম হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যার সমাধান। তাহলে আসুন Zoom এর এই নতুন ফিচারগুলির বিষয় জেনে নিই

ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল

ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম, সম্প্রতি তাদের ভিডিও কলিং -এর ক্ষেত্রে নিয়ে এসেছে ‘ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল’ ফিচারটি। যদিও এটি নতুন টুল নয়! এর আগে এই টুল ব্যবহার করে ইউজাররা তাদের ডিভাইস স্ক্রিনে দেখানো কোনো লেখা বা অবজেক্টকে হাইলাইট করতে পারতো। তবে এই আপডেট ফিচারটিকে আপডেট করা হয়েছে। এখন স্ক্রিনে থাকা অ্যানোটেশন বা হাইলাইট করা অংশকে আর ইউজারদের ম্যানুয়ালি বার বার আনডু করতে বা মুছে ফেলতে হবে না, একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে সেটা আপনা থেকেই গায়েব হয়ে যাবে। ফলে ইউজাররাও তাদের ভিডিও কলে অধিক মনোযোগ দিতে পারবেন। ইউজাররা উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্স থেকে জুম মিটিং এবং জুম ভিডিও ওয়েবিনার উভয় ক্ষেত্রে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

হোয়াইটবোর্ড অটো-শেপ

‘জুম মোবাইল অ্যাপ’ ব্যবহার করে ম্যানুয়ালি বা হাতে এঁকে কোনো ডায়াগ্রাম বোঝানোর ক্ষেত্রে ইউজারদের সুবিধার্থে জুম নিয়ে এসেছে ‘হোয়াইটবোর্ড অটো-শেপ’ ফিচার। এই ফিচারটি টেবিলে অ্যানোটেশন করার সময় ওতে আঁকা লাইন বা আকৃতিগুলোকে নিখুঁত আকার দিতে স্বয়ংক্রিয়ভাবে তা সংশোধন করবে। “ট্রেনিং মিটিং বা সেলস ওয়েবিনারগুলি চলার সময় এই টুলটি হোয়াইটবোর্ড বিভিন্ন প্রকার আকৃতি তৈরী করতে সাহায্য করবে।” দাবি সংস্থাটির।

ইমোজি রিঅ্যাকশন

এরপর আসছে আমাদের সকলের প্রিয় ‘ইমোজি রিঅ্যাকশন’ ফিচার, যা জুমে থাকা ইমোজি লাইব্রেরিতে পাওয়া যাবে। এই আপডেটে জুম ইউজাররা একাধিক ইমোজির বিকল্প পাবেন, এমনকি ইমোজিগুলির রঙ পরিবর্তন করাতেও সক্ষম হবেনা তারা। তবে সেক্ষেত্রে, গ্রূপ ভিডিও কলিং -এ এই ফিচারটির অ্যাক্সেস পেতে, গ্রূপ অ্যাডমিনকে ইমোজি ফিচারটি এনাবেল বা সক্রিয় করতে হবে। নতুবা, ৬টি ইমোজি যুক্ত পুরোনো সেটটিতে সীমাবদ্ধ থাকতে হবে।

প্রসঙ্গত জানা যাচ্ছে, সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের পোর্টাল টিভি থেকেও এখন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুম ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে যারা জানেননা এই পোর্টাল টিভি কী, তাদের জানিয়ে রাখি, এটি হলো একটি ডিভাইস যা আপনাকে টিভির মতো বড়ো স্ক্রিন থেকে ভিডিও কল করার সুবিধে প্রদান করে। আরো বিশদে জুমের সফটওয়্যার আপডেটের প্রসঙ্গে জানতে এখানে ক্লিক করুন

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন