Zoom ইউজারদের জন্য সুখবর, বিনামূল্যে পাওয়া যাবে লাইভ ট্রান্সক্রিপশন ফিচার

zoom-live-transcription-paid-feature-to-go-free-for-all-in-fall-2021

গত বছরের আগে অবধি, আমাদের মধ্যে একাংশই Zoom, Teamlink-এর মত ভিডিও কনফারেন্সিং অ্যাপের নামই জানতাম না। কিন্তু লকডাউনে ঘরবন্দী থাকাকালীন অবস্থা থেকেই বাড়ি বসে পড়াশোনা বা কাজ সারার জন্য এইসব অ্যাপ অপরিহার্য হয়ে উঠেছে। এদিকে গ্রাহক সংখ্যা বাড়াতে প্রতিটি ভিডিও কনফারেন্সিং অ্যাপও নিজেদের আরও উন্নত ও আকর্ষণীয় করে তোলার জন্য নানা প্রচেষ্টা করছে; সেক্ষেত্রে ব্যতিক্রম নয় Zoom-ও। এই কারণে, এই জনপ্রিয় ভিডিও কলিং অ্যাপটি এবার তার ‘লাইভ ট্রান্সক্রিপশন’ (Live Transcription) নামে পেইড ফিচারটিকে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করার সুযোগ দিতে চলেছে বলে জানা গিয়েছে।

আসলে, Zoom-এর মাধ্যমে বিভিন্ন প্রদেশের এবং বিভিন্ন ভাষার মানুষ ভিডিও কনফারেন্স করেন। তাই ইউজারদের মধ্যে যাতে কোনো বিভ্রান্তি বা মিস-কমিউনিকেশন সৃষ্টি না হয়, সেই কথা মাথায় রেখেই ‘লাইভ ট্রান্সক্রিপশন’ ফিচার এনেছিল প্ল্যাটফর্মটি; যার সাহায্যে ভিডিও কনফারেন্সিং চলাকালীন রিয়েল-টাইম ক্যাপশন দেখা যায়। কিন্তু এই ফিচার ব্যবহার করতে এতদিন অর্থ ব্যয় করতে হত ইউজারদের। কিন্তু ২০২১-এর শেষে সমস্ত ইউজারই এটি ফ্রি-তে ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে Zoom।

একটি ব্লগ পোস্টে জুম (Zoom) জানিয়েছে যে, তারা ইতিমধ্যেই সমস্ত ইউজারদের জন্য অ্যাক্সেসিবিলিটি সেটিং হিসেবে ম্যানুয়াল ক্লোজড ক্যাপশনিং, কী-বোর্ড অ্যাক্সেসিবিলিটি, পিনিং বা স্পটলাইটিং ইন্টারপ্রিটার ভিডিও, স্ক্রিন রিডার সাপোর্টের মত একাধিক ফিচার এনেছে। তবে এবার আরও এক ধাপ এগিয়ে তারা অটো ক্লোসড ক্যাপশনিং ফিচারের ওপর কাজ করছে, যাকে “লাইভ ট্রান্সক্রিপশন” নামে উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে, ২০২১ সাল শেষ হওয়ার আগেই সকল ব্যবহারকারীর জন্য এটি বিনামূল্যে উপলব্ধ হবে বলে দাবী করেছে সংস্থাটি।

আসলে জুম, তার নন-সাবস্ক্রাইবার ইউজারদেরও খুশি রাখতে চাইছে, আর তাই সংস্থাটি এই লাইভ ট্রান্সক্রিপশন অটো ক্লোসড ক্যাপশনিং ফিচারটি বিনামূল্যে অ্যাক্সেস করতে দেওয়ার কথা ভাবছে। সেক্ষেত্রে সংস্থাটি তার ইউজারদের কিছুদিন ধৈর্য্য রাখতে অনুরোধ করেছে। সংস্থাটি এও জানিয়েছে যে, কোনো অ্যাকাউন্টের অনুরোধ অনুযায়ী তাতে লাইভ ট্রান্সক্রিপশন শুরু হলে তা একটি মেলের মাধ্যমে সুনিশ্চিত করা হবে।

প্রসঙ্গত, বর্তমানে জুমের এই লাইভ ট্রান্সক্রিপশন ফিচারটিতে কেবল ‘ইংরেজি’ ভাষা সাপোর্ট করে। তবে এই ফিচারটি ব্যবহারের সময় সেরা ফলাফল পেতে ব্যবহারকারীদের স্পষ্টভাবে কথা বলার পরামর্শ দিয়েছে জুম। তদুপরি, ব্যাকগ্রাউন্ড নয়েজ, ইউজারের কন্ঠস্বরের আওয়াজ এবং স্পষ্টতা, ইংরেজী ভাষায় ব্যবহারকারীর দক্ষতা এবং অন্য এলাকার মানুষের ভাষা সম্পর্কে সম্যক জ্ঞান জাতীয় প্যারামিটারের ওপর এই ফিচারটি যে নির্ভর করবে তা জানাতে ভোলেনি জুম।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন