এই সময়ের মধ্যে Zoom অ্যাপ ব্যবহার করেছিলেন? প্রায় ২ হাজার টাকা দিচ্ছে সংস্থা

আপনি ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে Zoom ব্যবহার করেছেন নাকি? তাহলে কিন্তু বেশ কিছুটা টাকা পেতে পারেন কোম্পানির কাছ থেকে; বিশদে জেনে নিন

zoom-users-between-2016-and-2021-are-eligible-to-get-usd-25-from-the-company

গত বছর থেকেই করোনা পরিস্থিতির দরুন লকডাউনের কারণে ওয়ার্ক ফ্রম হোম চালু হতেই একাধিক ভিডিও কনফারেন্সিং অ্যাপের সাথে আমাদের পরিচয় ঘটেছে, যার মধ্যে অন্যতম একটি হল Zoom। যদিও তার অনেক আগেই এই অ্যাপটি বাজারে এসেছে। সেক্ষেত্রে আপনি যদি ২০১৬ সাল থেকে এই অ্যাপটি ব্যবহার করেন, তাহলে সংস্থার তরফ থেকে প্রায় ২ হাজার টাকা পেতে পারেন। আসলে ঘটনাটি হল, Zoom তার ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার সাথে আপোস করেছে, এবং থার্ড-পার্টির সাথে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য শেয়ার করেছে – এই অভিযোগ করে একটি গ্রুপ সংস্থাটির বিরুদ্ধে মামলা করেছে। যদিও Zoom এই অভিযোগ অস্বীকার করেছে, তবে তারা এই কর্মকাণ্ড নিষ্পত্তি এবং সংস্থার গোপনীয়তা ও নিরাপত্তা নীতি উন্নত করার জন্য ইউজারদের ৮৫ মিলিয়ন ডলার প্রদান করতে সম্মত হয়েছে।

তবে বিশেষ কয়েকটি শর্তসাপেক্ষে ইউজাররা এই ক্ষতিপূরণ পাবেন। জুম সেইসব ব্যবহারকারীদের ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছে যাদের ব্যক্তিগত তথ্য আপোস করা হয়েছে। সংস্থাটি ক্ষতিপূরণ তথা এই মামলার নিষ্পত্তিমূলক প্রদেয় অর্থ হিসেবে ব্যবহারকারীদের ২৫ ডলার (মোটামুটিভাবে ১,৮৭৪ টাকা) পর্যন্ত প্রদান করবে। তবে সব ইউজার কিন্তু কোম্পানির কাছ থেকে এই টাকা দাবি করতে পারবেন না। আপনি যদি Zoom Meetings App-এর একজন পেইড সাবস্ক্রাইবার হন এবং মার্চ ২০১৬ থেকে জুলাই ২০২১-এর মধ্যে অ্যাপটির জন্য অর্থ প্রদান করে থাকেন, তবে আপনি কোম্পানির কাছ থেকে ২৫ ডলার ক্ষতিপূরণ দাবি করতে পারেন, অথবা আপনি যে টাকা অ্যাপটিতে দিয়েছেন, তার ১৫ শতাংশ পেতে পারেন। তবে এই ১৫ শতাংশ অর্থের পরিমাণ যদি ২৫ ডলারের কম হয়, তাহলে কিন্তু আপনি ২৫ ডলারই পাবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রাসঙ্গিক সময়কালে Zoom Meetings App সাবস্ক্রিপশনে ৭৫ ডলার খরচ করেন, তবে ৭৫ ডলারের ১৫% হল ১১.২৫ ডলার, যা ২৫ ডলারের থেকে কম। সেক্ষেত্রে কিন্তু আপনি কোম্পানির কাছ থেকে ২৫ ডলারই দাবি করতে পারেন।

আর একদল ইউজারও কিন্তু কোম্পানির কাছ থেকে এই ক্ষতিপূরণ পাওয়ার জন্য এলিজিবল হতে পারেন। যদি ব্যবহারকারীরা মার্চ ৩০, ২০১৬ থেকে জুলাই ৩০, ২০২১-এর মধ্যে Zoom Meetings App-এ রেজিস্টার, বা এই অ্যাপটি ব্যবহার, ওপেন বা ডাউনলোড করে থাকেন, তাহলে তারাও কিন্তু কোম্পানির কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ পাবেন, তবে এক্ষেত্রে টাকার পরিমাণটা একটু কম হবে। কারণ এই খাতে ইউজাররা কোম্পানির কাছ থেকে ২৫ ডলারের পরিবর্তে মাত্র ১৫ ডলার পেতে পারেন।

কোম্পানির কাছ থেকে নগদ টাকা আদায় করতে হলে ইউজারদের ক্ষতিপূরণের জন্য দাবি করতে হবে। এর জন্য ইউজারদের একটি Claim Form ফিল-আপ এবং সাবমিট করা জরুরি। ফর্মগুলি অনলাইনে www.ZoomMeetingsClassAction.com-এর মাধ্যমে বা ডাকযোগে জমা দেওয়া যেতে পারে। তবে মনে রাখবেন যে, এর জন্য ৫ মার্চ, ২০২২ পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ টাকা পেতে গেলে ওই নির্দিষ্ট তারিখের আগেই আপনাকে যাবতীয় কাজ সম্পন্ন করে ফেলতে হবে। ইতিমধ্যেই যে গ্রুপটি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য শেয়ার করার অভিযোগে Zoom-এর বিরুদ্ধে মামলা করেছে, তারা Zoom ব্যবহারকারীদের কাছে ইমেইল পাঠিয়েছে এবং তারা কীভাবে টাকা পেতে পারে সে সম্পর্কে তাদের অবহিত করেছে। তাই আপনিও যদি ক্ষতিপূরণের দাবিদার হয়ে থাকেন, তাহলে আজই ফর্ম ফিল-আপ করে ফেলুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।