পারফরম্যান্স হবে দমদার, ২০ জিবি র‌্যামের সাথে আসছে ZTE Axon 30 5G

ZTE Axon 30 5G to come with 20GB virtual Ram support confirmed
ZTE Axon 30 5G স্মার্টফোনে ৮ জিবি ভার্চুয়াল র‌্যাম থাকবে

হালে স্মার্টফোনের মেমরি সম্প্রসারণ প্রযুক্তি ( Memory Expansion Technology) আলোচনার কেন্দ্রে। সহজ ভাষায় বললে, যেটি এক্সটেন্ডেড র‌্যাম (Extended Ram) বা ভার্চুয়াল র‌্যাম (Virtual Ram) নামে বেশি পরিচিত। সম্প্রতি পারফরম্যান্স আরও ধারালো করার লক্ষ্যে কিছু সংখ্যক স্মার্টফোন ব্র্যান্ড মেমরি সম্প্রসারণ প্রযুক্তির নিজস্ব ভার্সন নিয়ে হাজির হচ্ছে। স্মার্টফোনে ১ জিবি থেকে ৭ জিবি পর্যন্ত স্টোরেজ এখন ভার্চুয়াল র‌্যাম হিসেবে ব্যবহার করা যেতে পারে। তবে মেমরি সম্প্রসারণ প্রযুক্তিকে নতুন উচ্চতায় নিয়ে গিয়ে এবার ৮ জিবি ভার্চুয়াল র‌্যাম সাপোর্ট আনতে চলেছে  ZTE।

ZTE Axon 30 5G স্মার্টফোনে ৮ জিবি ভার্চুয়াল র‌্যাম থাকবে

সংস্থাটি আগামী ২৭ জুলাই চীনে জেডটিই অ্যাক্সন ৩০ ৫জি- নামে আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরার এক স্মার্টফোন লঞ্চ করতে চলেছে। এই ফোন সর্বোচ্চ ২০ জিবি র‌্যাম সাপোর্ট করবে। তার মধ্যে থাকবে ১২ জিবি র‌্যাম + ৮ জিবি এক্সটেন্ডেড বা ভার্চুয়াল র‌্যাম।

Memory Expansion প্রযুক্তি স্মার্টফোনে কীভাবে কাজ করে?

প্রত্যেকটি স্মার্টফোনেই র‌্যামের একটি নির্দিষ্ট সীমা থাকে। অনেক সময় হেভি অ্যাপ্লিকেশন চালাতে গেলে আরও বেশি র‌্যামের প্রয়োজন হয়। কিন্তু স্মার্টফোনের সীমিত পরিমাণ র‌্যাম অনেক সময় সেই চাহিদা পূরণ করতে পারে না আর এখানেই ভার্চুয়াল র‌্যাম বা এক্সটেন্ডেড র‌্যামের কনসেপ্ট এসেছে। র‌্যামের নির্দিষ্ট সীমা পার হবার পর র‌্যামের চাহিদা মেটাতে প্রযুক্তিটি স্মার্টফোনের ইন্টারনাল (অভ্যন্তরীণ) স্টোরেজ থেকে প্রয়োজনমতো জায়গা নিয়ে র‌্যাম হিসেবে ব্যবহার করে। আর স্টোরেজের এই ব্যবহৃত জায়গাকে ভার্চুয়াল বা এক্সটেন্ডেড র‌্যাম বলা হয়।

Memory Expansion প্রযুক্তিকে জনপ্রিয় করবে ZTE

জেডটিই-র কনজিউমার এক্সপেরিয়েন্স বিভাগের ডিরেক্টর লু কিয়ানহাও (Lu Qianhao)-এর মতে, ঠিকমতো বাস্তবায়নের অভাবে এটি ব্যবহারকারীদের কাছে সেভাবে জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। এই প্রযুক্তি সীমিত পরিমাণে ব্যবহারের একটি কারণ হল এক্সটেন্ডেড র‌্যামের উপস্থিতিতে স্মার্টফোন ইউজারেরা পারফরম্যান্সে সর্বদা লক্ষণীয় পার্থক্য দেখতে পান না। এবং র‌্যামের পরিমাণ বাড়ানো ছাড়া এর অন্য কোনও সুযোগ-সুবিধা নেই।

তাঁর কথায়, মেমরি সম্প্রসারণ প্রযুক্তির মূল কথা ফ্রি রমের ব্যবহার। তবে এটি কার্যকর করতে উপযুক্ত ব্যাকগ্রাউন্ড সিডিউলিং অ্যালগরিদমের অভাব রয়েছে। তাছাড়া এই মুহূর্তে, ভার্চুয়াল র‌্যামে বুস্ট যথেষ্ট নয় বলে মনে করছেন তিনি।

তবে লু কিয়ানহাও যাবতীয় সীমাবদ্ধতা অতিক্রম করে মেমরি সম্প্রসারণ প্রযুক্তিকে জনপ্রিয় করে তোলার ব্যাপারে আশাবাদী।

ZTE Axon 30 5G কোম্পানির নিজস্ব Memory Expansion Pro প্রযুক্তির সাথে আসবে

লু কিয়ানহাও বলছেন, সমস্ত ত্রুটি কাটিয়ে জেডটিই তার নিজস্ব মেমরি এক্সপ্যানশন প্রো প্রযুক্তি তৈরি করেছে। তাদের এই নতুন সিস্টেম র‌্যামের ক্যাপাসিটি ৮ জিবি বৃদ্ধি করার জন্য ইউএফএস ৩.১ (UFS 3.1) রমের সাথে লিঙ্গসি (Lingxi) ইঞ্জিনকে একত্রিত করবে। যার অর্থ এই নতুন প্রযুক্তির মাধ্যমে জেডটিই অ্যাক্সন ৩০ ৫জি-এর র‌্যামের ধারণক্ষমতা ২০ গিগাবাইটে (জিবি) গিয়ে পৌঁছবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷