এই না হলে ফোন! ZTE Axon 30 5G অদৃশ্য সেলফি ক্যামেরা‌ ও ২০ জিবি র‌্যাম সহ লঞ্চ হল

zte-axon-30-5g-with-under-display-camera-virtual-ram-launched-price-specifications
ZTE Axon 30 5G আন্ডার ডিসপ্লে ক্যামেরা সহ লঞ্চ হল

আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা! অর্থাৎ, ফ্রন্ট ফেসিং ক্যামেরার জন্য নচ কিংবা কাটআউট কিছুই নেই৷ স্মার্টফোনের ডিসপ্লের মধ্যেই ক্যামেরা লুকিয়ে। গত বছরের ডিসেম্বরে বিশ্বে এই ধরণের প্রথম স্মার্টফোন এনে হৈচৈ ফেলে দিয়েছিল ZTE। আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রথম এই স্মার্টফোনের নাম ছিল ZTE Axon 20 5G। বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরাযুক্ত স্মার্টফোনের সাক্সেসর হিসেবে ZTE এবার লঞ্চ করল Axon 30 5G। সংস্থাটির দ্বিতীয় প্রজন্মের আন্ডার ডিসপ্লে ক্যামেরা-সহ আত্মপ্রকাশ করেছে Axon 30 5G। গতবছর Axon 20 5G লঞ্চ করার মাধ্যমে স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে যে বেঞ্চমার্ক সৃষ্টি করেছিল ZTE, এখন Axon 30 5G সেই স্ট্যান্ডার্ডকে এক নতুন উচ্চতায় পৌঁছে দিল।

ZTE Axon 30 5G এর স্পেসিফিকেশন ও ফিচার

জেডটিই অ্যাক্সন ৩০ ৫জি-এর মেন হাইলাইট অদৃশ্য সেলফি ক্যামেরা। ফোনটির ফ্রন্ট সেলফি ক্যামেরা আসলে কোয়াড পিক্সেল বাইনিং প্রযুক্তি সহ এফ/২.০ অ্যাপারচারযুক্ত ২.২৪ মাইক্রনের ১৬ মেগাপিক্সেল আন্ডার ডিসপ্লে (ইউডি) ক্যামেরা। জেডটিই ক্যামেরার উপরে ডিসপ্লের সেই অংশের পিক্সেল ঘনত্বকে ২০০ পিপিআই থেকে বাড়িয়ে ৪০০ পিপিআই করেছে। জেডটিই-র দাবি, ইউডি ক্যামেরার যে অগ্রগতি আনা হয়েছে তাতে গত বছরের তুলনায় এ বার ক্যামেরা সেন্সরে আরও বেশি আলো প্রবেশ করে ছবির স্পষ্টতা বাড়াবে।

জেডটিই অ্যাক্সন ৩০ ৫জি-এর ১০বিট ৬.৬২ ইঞ্চি ওলেড প্যানেল ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ফুল-এইচডি প্লাস রেজোলিউশন (১০৮০x২৪০০ পিক্সেল) এবং ১০০ শতাংশ ডিসিআই-পি৩ কালার গ্যামেট অফার করে। এছাড়া ফোনের স্ক্রিনটি কার্যকরভাবে নীল আলোর বিকিরণ হ্রাস করতে পারে। দৃষ্টিশক্তি রক্ষা করে এবং স্ক্রিন ফ্লিকারিংয়ের কারণে সৃষ্টি চোখের ক্লান্তি কমাতে এটি ডিসি ডিমিং সাপোর্ট করে। জেডটিই অ্যাক্সন ৩০ ৫জি ইতিহাসে প্রথম ফোন যা তিনটি আলাদা আই প্রটেকশন সার্টিফিকেট পেয়েছে – TUV, SGS, এবং UL।

জেডটিই অ্যাক্সন ৩০ ৫জি-তে স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসরে দেওয়া হয়েছে। সঙ্গে আছে ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ। আবার মেমরি ফিউশন প্রযুক্তির কল্যাণে ফোনে ৮ জিবি মেমরি ভার্চুয়াল র‌্যাম হিসেবে ব্যবহার করা যাবে।

ZTE Axon 30 5G-এর পিছনে চারটি ক্যামেরা রয়েছে – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর, ৫ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স, এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। ফোনটির ব্যাটারি ক্যাপাসিটি ৪২০০ এমএএইচ। সঙ্গে ৫৫ ওয়াট র‌্যাপিড চার্জিংয়ের সুবিধা দেওয়া হয়েছে। সফটওয়্যারের দিক থেকে এতে অ্যান্ড্রয়েড ১১ এবং জেডটিই-এর মাইওএস ১১ কাস্টম স্কিন রয়েছে।

ZTE Axon 30 5G এর দাম

ZTE Axon 30 5G-এর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম শুরু হয়েছে ২,১৯৮ ইউয়ান থেকে, যা ভারতীয় মুদ্রায় ২৫,১৫০ টাকার সমান। কোম্পানির তরফে জানানো হয়েছে, ZTE Axon 30 5G এই সেপ্টেম্বরে গ্লোবাল মার্কেটে পা রাখবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷