Mahindra eKUV100: এ বছর টাটাকে পিছনে ফেলে দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি আনছে মাহিন্দ্রা, 250 কিমি রেঞ্জ

চলতি বছর ভারতের বাজারে সবচেয়ে কম মূল্যের ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে মাহিন্দ্রা। সংস্থা এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু না বললেও, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে তেমনটাই…

চলতি বছর ভারতের বাজারে সবচেয়ে কম মূল্যের ইলেকট্রিক গাড়ি লঞ্চ করবে মাহিন্দ্রা। সংস্থা এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু না বললেও, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে তেমনটাই দাবি করা হয়েছে। এই বিষয়ে ওয়াকিবহল সূত্রের মতে, Mahindra eKUV100 নামের সেই বিদ্যুৎচালিত গাড়িটির ডেভেলপমেন্ট একদম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ২০২২-এর শেষলগ্নে বাজারে আত্মপ্রকাশ করতে পারে এটি।

KUV-এর পুরনো মডেল সাফল্যের মুখ দেখেনি। সে কারণে Mahindra eKUV100 বাজারে e20 নামে লঞ্চ করা হবে বলেও সম্ভাবনা প্রকাশ করা হয়েছে। অনুমান, ব্যাটারিতে চলা এই গাড়ি একচার্জে অন্তত ২৫০ কিলোমিটার সফর করতে পারবে‌। মধ্যবিত্তের কথা মাথায় রেখেই মাহিন্দ্রা এর দাম নির্ধারণ করবে‌। মূল্য ১০  লক্ষ টাকার নীচে থাকবে৷ ফলে লঞ্চের পর এটিই হয়ে উঠবে দেশের সর্বাধিক সস্তা বৈদ্যুতিক গাড়ি। প্রসঙ্গত, টাটা টিগর ইভি বর্তমানে ভারতের সবচেয়ে কমদামী ইভি। দাম ১২.২৪ লক্ষ টাকা থেকে শুরু।

উল্লেখ্য, Mahindra eKUV100 সম্পর্কে আমরা এই প্রথম শুনছি এমন নয়। গাড়িটি ২০২০-এর অটো এক্সপো ইভেন্টে প্রদর্শিত হয়েছিল। কেন্দ্রের ফেম-টু সাবসিডি ধরে দাম ৮.২৫ লক্ষ টাকা বলে ঘোষণা করেছিল মাহিন্দ্রা। কিন্তু পরবর্তীতে করোনা পরিস্থিতি এবং নানা জটিলতার কারণে eKUV100 লঞ্চ হয়ে উঠতে পারেনি। কিন্তু এখন বৈদ্যুতিক গাড়ির বাজারে হঠাৎই জোয়ার আসতে দেখে লঞ্চ করার তোড়জোড় শুরু করেছে সংস্থাটি।

তবে বিগত ক’মাসে কাঁচামালের দাম এবং অন্যান্য খরচ বাড়ার ফলে Mahindra eKUV100-এর প্রাথমিক দাম অপরিবর্তিত হবে বলে একপ্রকার নিশ্চিত করা যায়। অন্য দিকে, প্রতিবেদন অনুযায়ী, Mahindra XUV 300 এসইউভির বৈদ্যুতিক সংস্করণের উপরেও কাজ চলছে। এটি ২০২৩-এর প্রথম দিকে ভারতের বাজারে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ হতে পারে।