VLC Media Player ব্যবহার করলে এক্ষুনি সর্তক হোন, চীনা হ্যাকারদের কবলে পড়তে পারেন

Avatar

Published on:

ভিএলসি মিডিয়া প্লেয়ার (VLC Media Player) বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় মিডিয়া প্লেয়ারগুলির মধ্যে অন্যতম একটি। বেশিরভাগ ডিভাইসেই অডিও এবং ভিডিও প্লে করার জন্য ইউজাররা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে থাকেন। এই অ্যাপটির এতটা জনপ্রিয় হওয়ার কয়েকটি মূল কারণ হল এটি বিনামূল্যে উপলব্ধ, খুব সহজেই ডাউনলোড করা যায়, সমস্ত ধরনের প্ল্যাটফর্মে (ডেস্কটপ, মোবাইল, আইপ্যাড) এটিকে অপারেট করা যায়, এবং তদুপরি ডিভাইসে অত্যন্ত কম পরিমাণ স্টোরেজ স্পেস দখল করে থাকে। কিন্তু সাম্প্রতিক এক রিপোর্ট বলছে যে, আপনার ডিভাইসে এই অ্যাপটি থাকলে আপনি কিন্তু ভয়ঙ্কর বিপদের সম্মুখীন হতে পারেন!

কি শুনে অবাক হচ্ছেন? আজ্ঞে হ্যাঁ! Symantec Cybersecurity Unit-এর একটি রিপোর্ট অনুযায়ী জানা গেছে যে, বর্তমানে হ্যাকাররা ব্যবহারকারীদের ক্ষতিগ্রস্ত করার জন্য ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করছে, এবং এর ফলে ইউজাররা ম্যালওয়্যার অ্যাটাকের শিকার হতে বাধ্য হচ্ছেন। হ্যাঁ, এমনটা হতেই পারে যে আপনার ডিভাইসে ভিএলসি মিডিয়া প্লেয়ারে ম্যালওয়্যার লুকানো রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে, সাইবার অপরাধীরা ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য এবং সরকারী সহ অন্যান্য সংস্থাগুলিতে গুপ্তচরবৃত্তি করতে উইন্ডোজ কম্পিউটার এবং ল্যাপটপে ভিএলসি অ্যাপটি ব্যবহার করছে। আর এই হ্যাকিং গ্রুপটি আর কেউ নয়, কুখ্যাত চীনা গ্রুপ সিকাডা (Cicada)।

প্রতিবেদন অনুযায়ী, কানাডা, যুক্তরাষ্ট্র, তুরস্ক, হংকং, মন্টিনিগ্রো, ইসরাইল, ইতালিতে ভিএলসি অ্যাপের মাধ্যমে এই ম্যালওয়্যার ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। তবে এটা শুনে আপনার স্বস্তি পাওয়ার কিন্তু বিন্দুমাত্র কোনো কারণ নেই, কেননা এই আক্রমণ থেকে রেহাই নেই ভারতেরও, কারণ এই তালিকায় ভারতের নামও শামিল রয়েছে। এই হ্যাকিং গ্রুপটি ভিএলসি-এর ক্লিয়ার ভার্সন ক্যাপচার করে এবং মিডিয়া প্লেয়ার এক্সপোর্ট ফাংশনের সাথে ভাইরাসযুক্ত ফাইলটিকে সন্নিবেশ করায়। একবার ইউজারের সফটওয়্যার সিস্টেমে এই ম্যালওয়্যার ফাইলটিকে প্রবেশ করাতে পারলেই সিকাডা VNC রিমোট-অ্যাক্সেস সার্ভারের মাধ্যমে সংশ্লিষ্ট ইউজারের সিস্টেমের সম্পূর্ণ কন্ট্রোল পেয়ে যায়। আর সাম্প্রতিককালে ম্যালওয়্যার অ্যাটাকের খবর তো আমরা প্রায়শই শুনে থাকি। তাই ইউজারের সম্পূর্ণ সিস্টেমের কন্ট্রোল পেয়ে গেলে এরপর যে কী হয়, সেকথা নিশ্চয়ই আর আপনাদেরকে আলাদা করে বলে দিতে হবে না।

গোটা বিশ্বে উত্তরোত্তর বৃদ্ধিপ্রাপ্ত ম্যালওয়্যার অ্যাটাকের ঘটনা দেখে এটাই বলা যায় যে, হ্যাকারদের তো কোনোমতেই আটকানো যাবে না; তাই এই ধরনের বিপদের হাত থেকে সুরক্ষিত থাকতে হলে নিজেদেরকেই যাবতীয় সতর্কতা অবলম্বন করতে হবে। তাহলে এখন কথাটি হল, এই ভিএলসি ম্যালওয়্যার অ্যাটাকের হাত থেকে বাঁচা যাবে কীভাবে? সেক্ষেত্রে আপনাদেরকে বলে রাখি, হ্যাকিংয়ের সম্ভাবনা এড়াতে আপনার সফটওয়্যারকে সর্বদা আপডেটেড রাখুন, এবং আপনার ডিভাইসের প্রোটেকশনের জন্য সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করুন।

এছাড়া, নিজস্ব ডিভাইসে সর্বদা এমন একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন যা সহজে অনুমেয় নয়, আর সেইসাথে ডিভাইসের যাবতীয় ডেটার ব্যাকআপ রাখতে কিন্তু কখনোই ভুলবেন না। এছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, এমন কোনো লিঙ্ক যদি পান যেখানে কোনো আকর্ষণীয় পুরস্কার বা কোনো লোভনীয় জিনিসের প্রলোভন দেখানো হচ্ছে, তাহলে সেই ধরনের লিঙ্কে ভুলেও কখনো ক্লিক করবেন না। এর ফলে কোনো রিওয়ার্ড পাওয়ার বদলে আপনার কাছে যা সঞ্চিত আছে, সেটিও অকালে গচ্ছা যেতে পারে! সবসময় মনে রাখবেন, যথাযথ সতর্কতা অবলম্বন করাই হল বর্তমান ডিজিটাল যুগে হ্যাকারদের হাত থেকে বাঁচার এক এবং একমাত্র উপায়।

সঙ্গে থাকুন ➥