iPhone 11: খারাপ খবর, আর পাওয়া যাবে না ২০২২ সালের সবচেয়ে জনপ্রিয় আইফোন

আগামী সেপ্টেম্বরে বাজারে আসতে পারে Apple-এর নতুন স্মার্টফোন সিরিজ, iPhone 14। কয়েক মাস আগে লঞ্চ হওয়া Apple iPhone 13 সিরিজের উত্তরসূরী হতে চলেছে এটি। তবে…

আগামী সেপ্টেম্বরে বাজারে আসতে পারে Apple-এর নতুন স্মার্টফোন সিরিজ, iPhone 14। কয়েক মাস আগে লঞ্চ হওয়া Apple iPhone 13 সিরিজের উত্তরসূরী হতে চলেছে এটি। তবে নতুন সিরিজের আগমনে বন্ধ হতে চলেছে আগের একটি আইফোন মডেল। আজ্ঞে হ্যাঁ! iPhone 11 আর পাওয়া যাবে না বলে জানা গিয়েছে। অর্থাৎ ফোনটির বিক্রি বন্ধ হতে চলেছে, ক্রেতারা চাইলেও আর এই মডেলটিকে হাতের মুঠোয় নেওয়ার সুযোগ পাবেন না। আপনাদেরকে জানিয়ে রাখি যে, ৩ বছর আগে ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর লঞ্চ হয়েছিল iPhone 11। তবে সম্প্রতি iDropNews-এর এক প্রতিবেদনে বলা হয়েছে যে, iPhone 14 সিরিজ লঞ্চের পর টেক জায়েন্টটি iPhone 11 এর প্রোডাকশন বন্ধ করে দিতে পারে।

iPhone 11 এর প্রোডাকশন বন্ধ করার কারণ

আপাতদৃষ্টিতে মনে করা হচ্ছে যে, সংস্থাটি তাদের সদ্য লঞ্চ হওয়া স্মার্টফোন আইফোন এসই (iPhone SE)-র বিক্রি বাড়াতে চায়, যেটি আইফোন এসই ২০২২ও নামে পরিচিত। এই প্রসঙ্গে বলে রাখি যে, আইফোন ১১ একটি অত্যন্ত জনপ্রিয় স্মার্টফোন। আগেই বলেছি যে, এটি ২০১৯ সালে চালু করা হয়েছিল। আবার, ২০২০ সালে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোন ছিল আইফোন ১১।

তবে বর্তমান সময়ে আইফোন ১১ হ্যান্ডসেটটি সম্প্রতি লঞ্চ হওয়া আইফোন এসই-র চেয়ে অনেক পুরোনো। আর খুব স্বাভাবিকভাবেই পুরোনো মডেলে যে নতুন মডেলের তুলনায় ফিচার কম থাকবে, সেকথা বলাই বাহুল্য। সেক্ষেত্রে আইফোন ১১ সদ্য লঞ্চ হওয়া ফোনটির তুলনায় কিছুটা স্লো। অন্যদিকে, আইফোন এসই-তে অত্যাধুনিক ক্যামেরা সহ আরও বড়ো ডিসপ্লে দেওয়া হয়েছে। আর উল্লেখ্য যে, আইফোন ১১ এবং আইফোন এসই-এর দাম প্রায় একই। তাই আইফোন ১১ বন্ধ করে দিলে আইফোন এসই-এর বিক্রি আরও দ্রুত হারে বৃদ্ধি পাবে বলে সংস্থার অভিমত।

এবার যে ফোনটিকে নিয়ে এতক্ষণ ধরে আলোচনা হচ্ছে, সেটির সম্পর্কে গুটিকয়েক কথা জেনে নেওয়া যাক। iPhone 11, Apple-এর একটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন, যার লঞ্চের সময় মূল্য শুরু হয়েছিল ৬৪,৯০০ টাকা থেকে। এই স্মার্টফোনে রয়েছে ৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা এইচডি এলসিডি ডিসপ্লে। এছাড়া, এই ফোনটি আইপি৬৮ রেটিংপ্রাপ্ত, অর্থাৎ জল কিংবা ধুলোবালির সংস্পর্শে ফোনটির কোনোরকম ক্ষতি হবে না৷ এটি এ১৩ বায়োনিক চিপসেটে কাজ করে। ফোনের রিয়ার প্যানেলে ডুয়েল ক্যামেরা সেটআপ বিদ্যমান। এর মেইন ক্যামেরায় ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং একটি ওয়াইড ক্যামেরা লেন্স সাপোর্ট রয়েছে। এছাড়াও, ফোনটিতে একটি ১২ মেগাপিক্সেলের ট্রু ডেপথ সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।