দুর্বল অর্থনীতিকে বুড়ো আঙুল দেখিয়ে দেশে BMW এর কামাল, প্রথম ষান্মাষিকে গাড়ি বিক্রি সর্বকালের রেকর্ড ভাঙল

চলতি বছরের প্রথম ষান্মাষিকে বিক্রির নিরিখে এতদিনে তাদের  সমস্ত রেকর্ড ভেঙেচুরে দিল বিএমডব্লিউ গোষ্ঠী (BMW Group)। তার উপর ভর করে জার্মানির এই বিলাসবহুল গাড়ি ও…

চলতি বছরের প্রথম ষান্মাষিকে বিক্রির নিরিখে এতদিনে তাদের  সমস্ত রেকর্ড ভেঙেচুরে দিল বিএমডব্লিউ গোষ্ঠী (BMW Group)। তার উপর ভর করে জার্মানির এই বিলাসবহুল গাড়ি ও মোটরসাইকেল প্রস্তুতকারীর সংস্থা ভারতে তাদের অবস্থান আরও পোক্ত করে নিল। তারা দেশে চারটি আলাদা শাখার মাধ্যমে ব্যবসা পরিচালনা করছে – BMW, Mini, Rolls-Royce এবং BMW Motorrad। শেষেরটি শুধু দু’চাকা গাড়ি বিক্রি করে। আর চারটি সংস্থাই সম্মিলিত ভাবে ভারতের প্রিমিয়াম গাড়ির বাজারে বিএমডব্লিউ-এর জয়ধ্বজা উড়িয়েছে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ২০২২-এর জানুয়ারি থেকে জুন পর্যন্ত এদেশে ৫,৫৭০টি গাড়ি ও ৩,১১৪টি মোটরসাইকেল ডেলিভারি দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে মিনি ও রোলস রয়েস বাদে ৫,১৯১ ইউনিট বিক্রি হয়েছে বিএমডব্লিউ-এর। ব্যবসা বৃদ্ধির হার ৬৫.৪%। অন্যদিকে Mini-এর হাত ধরে ৩৭৯টি গাড়ি পৌঁছেছে ক্রেতাদের গ্যারাজে‌। বিক্রিবাটায় ৫০% উত্থান।

দেখা যাচ্ছে, বিএমডব্লিউ-এর বিক্রি হওয়া গাড়ির অর্ধেকই দেশে উৎপাদিত স্পোর্টস অ্যাক্টিভিটি ভেইকেল (SAV)। যার মধ্যে রয়েছে BMW X1, BMW X3, BMW X4, BMW X5 ও BMW X7। BMW 3 সিরিজের অন্তর্গত Gran Limousine এবং BMW 5 সিরিজগুলির যথেষ্ট ভালো চাহিদা রয়েছে বলে দাবি করা হয়েছে। Mini ব্র্যান্ডের ক্ষেত্রে সমগ্র বিক্রির ৪৫ শতাংশই এ দেশে প্রস্তুত Mini Countryman মডেলের থেকে এসেছে।

সংস্থার দু’চাকা শাখা BMW Motorrad-এর বিক্রিতে সর্বাধিক অবদান BMW G 310R ও BMW G 310GS মোটরসাইকেল দু’টির। পাশাপাশি BMW F 850GS/GSA, BMW R 1250GS/GSA এবং BMW S 1000RR বিক্রি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে৷ প্রসঙ্গত, আইকনিক BMW M GmbH-এর পঞ্চাশ তম বর্ষ বা সুবর্ণজয়ন্তী বছর উপলক্ষে BMW 6 সিরিজের এক্সক্লুসিভ “50 Jahre M Edition” লঞ্চ করেছে। এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ৭২,৯০,০০০টাকা থেকে। বাজারে হাতে গোনা কয়েক ইউনিট উপলব্ধ হবে।