mParivahan App: গাড়ি চালানোর সময় সাথে লাইসেন্স রাখতে ভুলে গেছেন? মুশকিল আসান করবে স্মার্টফোনই

মোটরবাইক বা গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়েছেন, এদিকে সাথে নেই লাইসেন্স – এরকম ভুল অনেকের সাথেই হয়। কিন্তু যে ধরণের গাড়িই হোক, তা চালানোর সময় লাইসেন্স…

মোটরবাইক বা গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়েছেন, এদিকে সাথে নেই লাইসেন্স – এরকম ভুল অনেকের সাথেই হয়। কিন্তু যে ধরণের গাড়িই হোক, তা চালানোর সময় লাইসেন্স জাতীয় নথি থাকা প্রয়োজন। নতুবা আইন অমান্য করার দায়ে পুলিশের জরিমানার মুখে পড়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই আধুনিক প্রযুক্তি নির্ভর যুগে অধিকাংশ সমস্যারই কোনো না কোনো সমাধান আছে। তাই সাথে ফিজিক্যাল লাইসেন্স না থাকার সমস্যাও আপনি সহজেই এড়াতে পারবেন, শুধুমাত্র তারজন্য কাছে রাখতে হবে নিজের স্মার্টফোন। হ্যাঁ, এখন স্মার্টফোনেই আপনি লাইসেন্স এবং গাড়ির যাবতীয় কাগজপত্র স্টোর করে রাখতে পারবেন, আর তা পুলিশের কাছে ফিজিক্যাল লাইসেন্সের মতই গ্রহণযোগ্য হবে।

ভাবছেন এইসব তথ্যের ছবি তুলে ফটোকপি গ্যালারিতে সেভ রাখার কথা বলছি? তাহলে উত্তরটা হবে ‘না’! আসলে ডিজিট্যাল লাইসেন্স নিজের স্মার্টফোনে রাখার জন্য আপনাদের ইনস্টল করতে হবে ‘এমপরিবহন’ (mParivahan) নামের একটি অ্যাপ। এই মোবাইল অ্যাপ্লিকেশনটির মাধ্যমেই আপনারা লাইসেন্স এবং গাড়ির যাবতীয় নথিপত্র স্টোর করে রাখতে পারেন। অ্যান্ড্রয়েড (Android), আইওএস (iOS) উভয় প্ল্যাটফর্মেই এই এমপরিবহন অ্যাপ উপলব্ধ। এখন প্রশ্ন হচ্ছে কীভাবে এই অ্যাপের মাধ্যমে তথ্য স্টোর করে রাখবেন? সেক্ষেত্রে নিম্নলিখিত পদ্ধতিগুলি স্টেপ বাই স্টেপ অনুসরণ করলেই কাজ হয়ে যাবে।

mParivahan App-এ গাড়ি এবং লাইসেন্সের তথ্য স্টোর করে রাখুন এইভাবে

১. প্রথমে গুগল প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে এমপরিবহন অ্যাপ ডাউনলোড করুন এবং তা ইনস্টল করুন।

২. অ্যাপটি ওপেন করে নিজের ফোন নম্বর রেজিস্টার করুন।

৩. ওটিপি (OTP)-র মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করে অ্যাপে গাড়ির নম্বর কিংবা লাইসেন্স নম্বর দিন। এতে ওই গাড়ি সম্পর্কিত যাবতীয় তথ্য স্ক্রিনে দেখাবে। অন্যদিকে লাইসেন্স নম্বর দেওয়ার পর নির্দিষ্ট ফোন নম্বরে ফের ওটিপি আসবে। এক্ষেত্রে গাড়ির তথ্য বা ভার্চুয়াল ব্লুবুকের তথ্য সেভ করার জন্য আরো বেশ কিছু তথ্য দিতে হবে। লাইসেন্স নম্বর সেভের ক্ষেত্রে সঠিক ওটিপি দেওয়া হলেই ভার্চুয়াল ডিএল (DL) বা ড্রাইভিং লাইসেন্স সেভ হবে।