Har Ghar Tiranga: এই স্বাধীনতা দিবসে পোস্ট অফিস থেকে ২৫ টাকায় কিনুন জাতীয় পতাকা, তাও অনলাইনেই

ভারতীয়দের কাছে তেরঙ্গা জাতীয় পতাকা মানেই আবেগ! কত ইতিহাস, কত বলিদান-সংগ্রাম জড়িয়ে আছে এই পতাকার সাথে। সেক্ষেত্রে আসন্ন ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের জন্য এই পতাকাকে…

ভারতীয়দের কাছে তেরঙ্গা জাতীয় পতাকা মানেই আবেগ! কত ইতিহাস, কত বলিদান-সংগ্রাম জড়িয়ে আছে এই পতাকার সাথে। সেক্ষেত্রে আসন্ন ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের জন্য এই পতাকাকে ঘিরেই বিশেষ উদ্যোগ নিয়েছে ভারত সরকার। সম্প্রতি কেন্দ্রের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ (Azadi Ka Amrit Mahotsav)-এর অঙ্গ হিসেবে ১৩ ও ১৫ আগস্ট ‘হর ঘর তেরঙ্গা’ (Har Ghar Tiranga) কর্মসূচি পালনের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তাঁর এই আহ্বানের পরেই রেকর্ড হারে বেড়েছে তেরঙ্গা পতাকার চাহিদা৷ এই পরিস্থিতিতে আপনি যদি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে চান, তাহলে এখন তা অন্যান্য জিনিসের মতই অনলাইন মাধ্যমে বাড়ি বসে কিনতে পারেন। না, এর জন্য আপনাকে Flipkart, Amazon বা অন্যান্য অনলাইন শপিং প্ল্যাটফর্মের দ্বারস্থ হতে হবে না। কারণ, এখন দেশের পোস্ট অফিস বা ডাকঘরগুলি এখন খুব নামমাত্র মূল্যে জাতীয় পতাকা বিক্রি করছে। তবে এর জন্য নিকটস্থ পোস্ট অফিসে যেতে হবে না, কয়েক ক্লিকের মাধ্যমে অনলাইনে অর্ডার করলেই কাজ মিটবে।

ডেলিভারি চার্জ ছাড়াই বাড়ি বসে কিনুন জাতীয় পতাকা

যারা পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা অর্ডার করবেন, তাদের এর জন্য মাত্র ২৫ টাকা খরচ করতে হবে। আর এক্ষেত্রে কোনো জিএসটি (GST) বা ডেলিভারি চার্জ দিতে হবে না। উল্লেখ্য, পোস্ট অফিস বিক্রিত পতাকাটি আকারে ছোটো হবে না, এক্ষেত্রে আগ্রহীরা ২০×৩০ ইঞ্চি সাইজের তেরঙ্গা কিনে নিজের বাড়িতে তা উত্তোলন করতে পারবেন।

কীভাবে অনলাইনে পোস্ট অফিস থেকে জাতীয় পতাকা কিনবেন?

১. এর জন্য প্রথমে ইপোস্ট অফিসের ওয়েবসাইট epostoffice.gov.in-এ যেতে হবে।

২. ওয়েবসাইটটি খুললেই আপনি ভারতের জাতীয় পতাকার ছবিযুক্ত একটি ব্যানার দেখতে পাবেন। পতাকা কেনার জন্য এই ব্যানারে ক্লিক করতে হবে।

৩. এক্ষেত্রে পতাকা কেনার আগে আপনি এই ওয়েবসাইট অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করতে পারেন, নতুবা আপনাকে ‘গেস্ট’ (Guest) হিসাবে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

৪. ব্যানারে ক্লিক করলে আপনি পতাকা কেনার অপশন পাবেন, তবে আপনি কার্টে নূন্যতম একটি বা সর্বোচ্চ পাঁচটি পতাকা অ্যাড করতে পারেন।

৫. কার্টে পতাকা যুক্ত করার পর, প্রদত্ত জায়গায় আপনাকে নিজের মোবাইল নম্বর লিখতে বলা হবে। আর আপনি ফোন নম্বর লেখার পর আপনার মোবাইলে একটি ওটিপি (OTP) আসবে।

৬. উক্ত ওটিপি এন্টার করলে আপনি একটি নতুন উইন্ডোতে পৌঁছে যাবেন, যেখানে আপনাকে নিজের নাম, ঠিকানা এবং ইমেইল আইডি লিখতে বলা হবে।

৭. একবার আপনি তথ্য এন্টার করলে পেমেন্টের অপশন পাবেন, যারপর অর্ডার প্লেস হবে।

৮. পতাকাটি ১৫ই আগস্টের আগে আপনার বাড়ির ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।