এই বছরের শেষ নাগাদ লঞ্চ হতে পারে Jio Phone 5G স্মার্টফোন, কেমন হবে এর দাম বা ফিচার?

Avatar

Published on:

Jio Phone 5G launch Date

Reliance Jio (রিলায়েন্স জিও), Airtel বা Vi (Vodafone Idea)-এর মত প্রধান টেলিকম অপারেটরগুলির 5G (৫জি) নেটওয়ার্ক সংক্রান্ত কাজ প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। ফলত আর মাত্র কয়েকদিনের মধ্যেই দেশে উপলব্ধ হবে বহু প্রতীক্ষিত পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক। তবে শুধু নতুন পরিষেবা নয়, বরঞ্চ Jio একইসাথে বাজারে একটি ব্র্যান্ড-নিউ স্মার্টফোন লঞ্চ করতে পারে বলেও জল্পনা শুরু হয়েছে। আসলে বেশ কিছুদিন ধরে চর্চা চলছে যে, মুকেশ আম্বানির কোম্পানি এবার একটি সস্তা 5G ফোনের ওপর কাজ করছে যা সম্ভবত Jio Phone 5G (জিওফোন ৫জি) নামে বাজারে আসবে; আর এই ফোনটিকেও মূলত এন্ট্রি-লেভেল ইউজারদের টার্গেট করে লঞ্চ করতে পারে Jio। সেক্ষেত্রে এই Jio Phone 5G ফোনটি ঠিক কবে লঞ্চ হবে সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য প্রকাশিত হয়নি, তবে একাধিক রিপোর্টে এর সম্ভাব্য দাম এবং ফিচার সম্পর্কে আলোচনা করা হয়েছে।

জিওফোন ৫জি-র সম্ভাব্য লঞ্চের তারিখ (Expected launch date of Jio Phone 5G)

দিন কয়েক আগে রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি ঘোষণা করেছেন যে, সংস্থাটি ৭৫তম স্বাধীনতা দিবসে প্যান-ইন্ডিয়া ৫জি (Pan India 5G) রোলআউটের সাথে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদযাপন করবে। সেই প্রেক্ষিতে ধরে নেওয়া যায়, আগামী কয়েক দিনের মধ্যেই জিওর ৫জি পরিষেবা উপভোগ করা যাবে। এক্ষেত্রে জিওফোন ৫জি সম্পর্কে কোম্পানি নিজে কিছু না বললেও, আশা করা হচ্ছে যে সংস্থার ৫জি পরিষেবা চালু হওয়ার কিছুদিন পর (পড়ুন এই বছরের শেষ নাগাদ) এই স্মার্টফোন বাজারে পা রাখবে।

জিওফোন ৫জি-র সম্ভাব্য দাম (Jio Phone 5G expected price)

রিপোর্ট অনুযায়ী, আসন্ন এই স্মার্টফোনের দাম ৯,০০০-১০,০০০ টাকা থেকে ১২,০০০ টাকার মধ্যে থাকবে। তবে সংস্থা বিভিন্ন ব্যাঙ্ক ডিসকাউন্ট, ইএমআই অপশন বা অন্য কোনো অফারে এই স্মার্টফোন বিক্রি করতে পারে যার ফলে ক্রেতারা এটি দামের চেয়ে সস্তায় খরিদ করতে পারবেন।

Jio Phone 5G স্মার্টফোনের সম্ভাব্য ফিচার (Jio Phone 5G expected Features)

প্রযুক্তিমহলের চর্চার ভিত্তিতে বলা যায় আসন্ন জিওফোন ৫জি-তে ৬০ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত ৬.৫ ইঞ্চি আইপিএস এলসিডি এইচডি+ (১,৬০০×৭২০ পিক্সেল রেজোলিউশন) থাকবে। অন্যদিকে এটিতে দেখা যেতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি প্রসেসর, যার সাথে ৪ জিবি র‌্যাম এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ দেওয়া হবে। ফোনটি সফ্টওয়্যার হিসেবে সংস্থার নিজস্ব (Google-এর সহযোগিতায় নির্মিত) প্রগতি ওএস (PragatiOS) বহন করতে পারে। এছাড়া এটি ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যাকআপ অফার করবে বলেও আশা করা হচ্ছে। এখানেই শেষ নয়, ফটোগ্রাফির জন্য জিওফোন ৫জি-তে সম্ভবত ১৩ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরাযুক্ত ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। উপরন্তু সিকিউরিটির জন্য এতে থাকতে পারে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

সঙ্গে থাকুন ➥