Kia-র মুকুটে নতুন পালক, সবচেয়ে কম সময়ে 3 লক্ষ Seltos SUV বিক্রি করে রেকর্ড গড়ল

হুন্ডাই (Hyundai) গোষ্ঠীর অধীনস্থ সংস্থা কিয়া (Kia)-র ইদানিং ভারতে ব্যবসার গতি ত্বরান্বিত হয়েছে। আবার বর্তমানে ভারত থেকে সর্বাধিক রপ্তানিকৃত গাড়ির সংস্থার তালিকায় প্রথম পাঁচে জায়গা…

হুন্ডাই (Hyundai) গোষ্ঠীর অধীনস্থ সংস্থা কিয়া (Kia)-র ইদানিং ভারতে ব্যবসার গতি ত্বরান্বিত হয়েছে। আবার বর্তমানে ভারত থেকে সর্বাধিক রপ্তানিকৃত গাড়ির সংস্থার তালিকায় প্রথম পাঁচে জায়গা করে নিয়েছে তারা। এবারে দক্ষিণ কোরিয়ান সংস্থাটি তাদের ফ্ল্যাগশিপ মডেল Kia Seltos-এর বড়সড় সাফল্য অর্জনের কথা ঘোষণা করল। সংস্থাটি জানিয়েছে, লঞ্চের তিন বছরেরও কম সময়ে এদেশে ৩ লাখ বিক্রির মাইলফলক স্পর্শ করেছে Seltos। কিয়ার বক্তব্য, ভারতে উপলব্ধ এসইউভিগুলির মধ্যে সবচেয়ে দ্রুততম সময়ে এই রেকর্ড গড়েছে গাড়িটি।

উল্লেখ্য, আগামী ২২ আগস্ট Seltos তিন বছর পূর্তি উদযাপিত হতে চলেছে। তার আগেই বিক্রিতে এই নয়া চমক স্বভাবতই খুশির পরব এনেছে সংস্থার অন্দরমহলে। Seltos ইতিমধ্যেই ভারতে কিয়ার বেস্ট-সেলিং মডেলে পরিণত হয়েছে । সংস্থার বিক্রিবাটায় ৬০ শতাংশে অবদান মডেলটির। ভারতের পাশাপাশি বিদেশের বাজারেও গাড়িটির জনপ্রিয়তা চোখে পড়ার মতো। সংস্থাটি জানিয়েছে, এখনো পর্যন্ত ভারত থেকে ৯১টি দেশে মোট ১,০৩,০৩৩টি সেল্টস রপ্তানি হয়েছে। গাড়িগুলি কিয়ার অনন্তপুরের কারখানায় তৈরি হয়।

এই প্রসঙ্গে কিয়ার ভারতীয় শাখার চিফ সেলস অফিসার মিয়ুঙ্গ-সিক সোহন বলেন, “Seltos-এর হাত ধরে কিয়া ইন্ডিয়া নামি সংস্থা হিসেবে এদেশে নিজেদের প্রমাণ করতে পেরেছে। এমনকি বিক্রি শুরুর দু’মাসের মধ্যে দেশের সেরা পাঁচটি গাড়ির তালিকায় স্থান পাকাপোক্ত করতে পেরেছে এটি।” তিনি আরও বলেন, “সম্প্রতি Seltos-কে আমরা ছ’টি এয়ারব্যাগ সহ বাজারে এনেছি। যা এই সেগমেন্টে প্রথম।”

প্রসঙ্গত, কিয়ার ভারতীয় শাখা সম্প্রতি ভারতে ৫ লক্ষ গাড়ি বিক্রির মাইলফলক পার করেছে। যার মধ্যে Seltos-এর অবদান ৬০%। আবার এর মধ্যে ৫৮% বিক্রি হয়েছে Seltos-এর টপ ভ্যারিয়েন্ট। আবার অটোমেটিক ট্রান্সমিশন মডেলটির বিক্রি হয়েছে ২৫%। গ্রাহকদের কাছে সর্বাধিক জনপ্রিয়তা রয়েছে Seltos-এর সাদা রঙের HTX পেট্রোল ট্রিমের। আবার ডিজেল ভার্সনের চাহিদাও কোনো অংশে কম নয়। ৪৬% গ্রাহক Seltos-এর ডিজেল মডেল বেছে নিয়েছেন।