Monsoon Car Care Tips: বৃষ্টির ঋতুতে গাড়ির যত্নআত্তি একটু বেশিই প্রয়োজন, সঠিকভাবে যত্ন নেওয়ার পাঁচ টোটকা

মে-জুন মাসের তপ্ত অগ্নিবাণ পেরিয়ে শ্রাবণের ধারায় শিক্ত আমাদের এই জন্মভূমি, ভারতবর্ষ। মৌসুমী অক্ষরেখার কৃপায় এ ধরাধামের সর্বত্রই মেঘের ঘনঘটা। প্রচন্ড বৃষ্টি, বজ্রপাত কিংবা মেঘ…

মে-জুন মাসের তপ্ত অগ্নিবাণ পেরিয়ে শ্রাবণের ধারায় শিক্ত আমাদের এই জন্মভূমি, ভারতবর্ষ। মৌসুমী অক্ষরেখার কৃপায় এ ধরাধামের সর্বত্রই মেঘের ঘনঘটা। প্রচন্ড বৃষ্টি, বজ্রপাত কিংবা মেঘ ভাঙ্গা সহস্র ধারা এ সবই বর্ষার চালচিত্র। এই বছরও তার অন্যথা নয়। বৃষ্টির প্রভাবে শহরের বিস্তীর্ণ জায়গা জমা নোংরা জল কিংবা কাদায় পরিপূর্ণ। আর এইসবের মধ্যে দিয়ে আপনার সাধের চার-চাকাটি নিয়ে বেরোলে তার অবস্থা হয় সঙ্গীন। গাড়ির বনেট কিংবা টায়ার সর্বত্রই জলকণা ও কাদার দাগে যেন অদ্ভুত এক আল্পনার সৃষ্টি করে। সে কারণে গাড়ি মালিকদের আগাম অতিরিক্ত কিছু সতর্কতা নেওয়াই ভালো। আজকের প্রতিবেদনে বৃষ্টির ঋতুতে গাড়ির সঠিকভাবে যত্ন নেওয়ার পাঁচটি টিপস আলোচনা করা হল।

সমস্ত যন্ত্রাংশ সঠিক কাজ করছে কিনা দেখে নেওয়া

বৃষ্টিমুখর দিনে গাড়ি নিয়ে বেরোনোর পূর্বে অবশ্যই তার হেডলাইট, ফগলাইট, হর্ন, ওয়াইপার ও ডি-ফগার ঠিকঠাক ভাবে কাজ করছে কিনা দেখে নিন। এমনকি গাড়িতে থাকা ব্যাটারির চার্জ সঠিক রয়েছে কিনা সেটাও দেখে নেওয়া ভালো। বৃষ্টির এই আর্দ্রতা জনিত আবহাওয়ায় গাড়িতে থাকা এই সমস্ত বৈদ্যুতিন যন্ত্রাংশ মাঝেমধ্যেই আপনাকে মাঝরাস্তায় বেকায়দায় ফেলতে পারে।

টায়ারের অবস্থা পরীক্ষা করা

গ্রীষ্ম হোক কিংবা বর্ষা, গাড়ির টায়ারের ভূমিকা যে কী তার নতুন করে ব্যাখ্যা করা নিষ্প্রয়োজন। তবে বর্ষার সময় এই টায়ারের অবস্থা আরো গুরুতর খারাপের দিকে চলে যায়, কারণ এই সময় দীর্ঘক্ষণ টায়ারকে ভিজে অবস্থায় থাকতে হয়। তার ফলে টায়ারের গ্রিপ করার ক্ষমতা খানিকটা হলেও কমে আসে। অতএব গাড়ি নিয়ে বেরোনোর পূর্বে এক ঝলক দেখে নিন তার টায়ারের অবস্থা। যদি তার অবস্থা খুব বেশি সঙ্গীন হয় তবে তা পরিবর্তন করাই শ্রেয়। এক্ষেত্রে মনে রাখবেন শুধুমাত্র গাড়ির সামনের টায়ারগুলি বদলে দিলে পিছনের খারাপ টায়ারের জন্য অনেক সময় গাড়ি অতিরিক্ত আরপিএম অর্জন করে যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। এছাড়াও গাড়িতে সবসময় অতিরিক্ত একটি ভাল মানের টায়ার হাওয়া ভরা অবস্থায় রাখুন।

সম্পূর্ণ পরিষ্কার রাখা

জানেন তো বর্ষার সময় গাড়ির বাইরের বডি প্যানেলকে অনেক বেশি পরিষ্কার রাখার প্রয়োজন হয়। এর কারণ বৃষ্টিতে প্রতিমুহূর্তে গাড়ির গায়ে জল জমে তার দাগ পড়ে যায়। এমনকি ক্ষতি করে গাড়ির রংকেও। জমা এই জল থেকে গাড়ির গায়ে মরচে জমে ক্ষতি হয় এর বডি প্যানেল। তাই যখনই বৃষ্টির মধ্যে গাড়ি চালিয়ে ফিরবেন চেষ্টা করুন সমস্ত জল কণাকে সম্পূর্ণরূপে মুছে ফেলতে। এই সময় দীর্ঘক্ষণ কোথাও গাড়ি পার্ক করে রাখলে কখনোই কভার দিয়ে ঢেকে রাখবেন না। অনেক সময় বাতাসের আর্দ্রতার কারণে এই কভার গাড়ির গায়ে চেপে লেগে থাকে ও তা জোর করে খুলতে চাইলে গাড়ির গায়ে থাকা আস্তরন উঠে আসতে পারে।

গাড়ির কেবিনকে পরিষ্কার রাখুন

এই ভরা বর্ষায় বাইরে থেকে কাদামাখা ভেজা জুতো কিংবা ভিজা জামাকাপড় পড়ে গাড়িতে উঠতেই হয়। আর এতেই সবচেয়ে বেশি নোংরা হয় গাড়ির কেবিন। স্যাতস্যাঁতে গন্ধ ও জলীয়বাষ্পে ভরে ওঠে এর অন্দরমহল। তাই পারলে গাড়ির মেঝেতে পুরনো খবরের কাগজ বিছিয়ে রাখুন যা জুতোয় থাকা জলীয় অংশকে শুষে নিতে সাহায্য করবে। সঙ্গে রাখুন একটি পরিষ্কার তোয়ালে যা দিয়ে গাড়িতে ওঠার পূর্বে নিজেকে ভালো ভাবে মুছে নিন। এমনকি এই সময় গাড়ির কেবিনের মধ্যে জলীয় বাষ্পকে শোষণ করার জন্য গাড়ির এসির উপর যথেষ্ট চাপ পড়ে। তাই সময় মত সেটির সার্ভিস করান ও প্রয়োজনে এর ফিল্টার বদলে দিন।

সুরক্ষিত জায়গায় গাড়ি পার্ক করুন

এই অতিরিক্ত বৃষ্টির সময় চেষ্টা করুন কোন সুরক্ষিত শুকনো স্থানে আপনার সাধের গাড়িটি পার্ক করতে। তবে যদি তা সম্ভব না হয় তাহলে ঢাল যুক্ত কোন উচুঁ স্থানে গাড়িটি রাখাই শ্রেয়। বিশেষত যেখানে অতিরিক্ত বর্ষণ ও জল জমার প্রবণতা কম। চেষ্টা করুন কোনো গাছের নিচে গাড়ি পার্ক না করতে। কারণ এর ফলে গাছের শুকনো পাতা, ফুলের পাঁপড়ি, পাখিদের বিষ্ঠা ইত্যাদি, এমনকি গাছের বড় ডাল গাড়ির উপর পড়ে বিস্তর ক্ষতি করতে পারে।