BMW-এর নতুন চমক, অসীম ক্ষমতার সুপারবাইক আনছে ভারতে, সামনের বৃহস্পতিবার লঞ্চ

দেশীয় বাজারে টু-হুইলারের ব্যবসায় সমৃদ্ধি প্রত্যক্ষ করছে BMW৷ তাই দু’চাকা প্রস্তুতকারী শাখা সংস্থা BMW Motorrad এর মাধ্যমে ভারতে নানা নতুন মডেল নিয়ে আসছে তারা। সম্প্রতি…

দেশীয় বাজারে টু-হুইলারের ব্যবসায় সমৃদ্ধি প্রত্যক্ষ করছে BMW৷ তাই দু’চাকা প্রস্তুতকারী শাখা সংস্থা BMW Motorrad এর মাধ্যমে ভারতে নানা নতুন মডেল নিয়ে আসছে তারা। সম্প্রতি TVS Apache RR310 স্পোর্টস বাইকের রিব্যাজড ভার্সন হিসাবে এ দেশে G310 RR লঞ্চ করেছে তারা। যা সংস্থাটির ইতিহাসে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ফুল ফেয়ার্ড স্পোর্টস বাইক। এবার সেই পর্ব মিটিয়ে ফের ভারতে এক নতুন বাইক নিয়ে আসার তোরজোড় শুরু করে দিল সংস্থা।

BMW Motorrad তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল মারফত ভারতের বাজারে আগামী ২৯ সেপ্টেম্বর এক নতুন মোটরসাইকেল লঞ্চের ঘোষণা করেছে। যদিও আপকামিং মডেলটির নাম উল্লেখ করেনি তারা। শুধু টিজারে সেটির ভিজুয়াল দেখানোর পাশাপাশি ফোর সিলিন্ডার ইঞ্জিনের এগজস্ট নোট শুনিয়েছে। অনুমান করা হচ্ছে, সেটি 2023 BMW S1000R

ফ্ল্যাগশিপ সুপারবাইকটি আর্ন্তজাতিক বাজারে গত জুলাইয়ে আত্মপ্রকাশ করেছে। Ducati Streetfighter এবং Kawasaki Z H2 প্রধান প্রতিপক্ষ। নতুন আপডেট হিসাবে এতে গুচ্ছের প্রযুক্তি ও ফিচার্স দিয়েছে বিএমডব্লিউ মোটোর‍্যাড। যেমন টায়ার প্রেশার মনিটারিং সিস্টেম, সেল্ফ ক্যানসেলিং ইন্ডিকেটর। পূর্ববর্তী মডেলের চেয়ে যাতে দেখতে আলাদা লাগে তার জন্য নতুন কালার স্কিমও যোগ করেছে সংস্থাটি।

2023 BMW S1000R এর মেকানিক্যাল স্পেসিফিকশনে কোনও পরিবর্তন নেই। ফলে পারফরম্যান্স আগের মতোই  পূর্বের ন্যায় ৯৯৯ সিসির অয়েল/ওয়াটার কুল্ড, ফোর ইনলাইন সিলিন্ডার ইঞ্জিন দ্বারা পরিচালিত এই সুপারবাইক  যা ১১,০০০ ও ৯,২৫০ আরপিএম গতিতে যথাক্রমে ১৬৫ হর্সপাওয়ার ক্ষমতা ও ১১৪ নিউটন মিটার টর্ক উৎপন্ন করে। ভারতে সিবিইউ অর্থাৎ সম্পূর্ণ তৈরি করে আমদানি করে বিক্রি করা হবে এটি।