হলে না গিয়েও Vikram Veda দেখা যাচ্ছে HD-তে, হু হু করে ডাউনলোড হচ্ছে Telegram থেকে

গত ৩০ সেপ্টেম্বর সিলভার স্ক্রিনে মুক্তি পেয়েছে হৃত্বিক রোশন (Hrithik Roshan), সইফ আলি খান (Saif Ali Khan) অভিনীত বহুপ্রতীক্ষিত ছবি ‘বিক্রম ভেদা’ (Vikram Veda)। পরিচালকদ্বয়…

গত ৩০ সেপ্টেম্বর সিলভার স্ক্রিনে মুক্তি পেয়েছে হৃত্বিক রোশন (Hrithik Roshan), সইফ আলি খান (Saif Ali Khan) অভিনীত বহুপ্রতীক্ষিত ছবি ‘বিক্রম ভেদা’ (Vikram Veda)। পরিচালকদ্বয় পুষ্কর-গায়ত্রী (Pushkar-Gayathri)-র এই ছবিটি প্রথমে তৈরি হয়েছিল তামিলে। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত সেই ছবিতে দুই দক্ষিণী সুপারস্টার আর মাধবন (R Madhavan) এবং বিজয় সেতুপথী (Vijay Sethupathi) অভিনয় করেছিলেন। আর সম্প্রতি রিলিজ হওয়া হিন্দি রিমেকটিতে মাধবনের চরিত্রে সইফ এবং সেতুপথীর চরিত্রটিতে দেখা গিয়েছে হৃত্বিককে। কমবেশি সকলেরই ছোটোবেলায় পড়া বেতাল পঞ্চবিংশতির দুই চরিত্র বিক্রমাদিত্য ও বেতালের গল্পের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবি। রিমেক হওয়া সত্ত্বেও অ্যাকশন-থ্রিলার ঘরানার ‘বিক্রম ভেদা’ চলতি সময়ে বেশ সাফল্য পেয়েছে বক্স অফিসে। জমজমাট অ্যাকশন দৃশ্য, অসাধারণ সিনেমাটোগ্রাফি, এবং ছবিতে ব্যবহৃত আবহ সঙ্গীত মন কেড়েছে দর্শকদের, যার জেরে বড়ো স্ক্রিনে এই সিনেমা দেখতে আগ্রহীরা ছুটে যাচ্ছেন প্রেক্ষাগৃহে। সেক্ষেত্রে আপনিও যদি পয়সা খরচা করে সিনেমাটি হলে গিয়ে দেখবেন ভাবেন, তাহলে তার আগে আমাদের এই প্রতিবেদনটি অবশ্যই একবার ভালো করে মন দিয়ে পড়ে নিন। এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, হঠাৎ করে আমরা কেন এরকম কথা বলছি? আসুন একটু খোলসা করে জেনে নিই।

মুক্তির পরেই বিপত্তি, HD কোয়ালিটিতে অনলাইনে লিক Vikram Veda

আজ্ঞে হ্যাঁ! বেশ কয়েকটি ওয়েবসাইটে এইচডি রেজোলিউশন পহ ফাঁস হয়ে গিয়েছে ‘বিক্রম ভেদা’ সিনেমাটি। আর এই খবর সামনে আসায় ছবির নির্মাতারাও বেশ বড়োসড়ো ধাক্কা খেয়েছেন। রিপোর্ট অনুযায়ী, সিনেমাটিকে বেশ কয়েকটি ওয়েবসাইটে বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ করা হয়েছে। এছাড়া, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম (Telegram) থেকেও ছবিটিকে দুর্দান্ত কোয়ালিটিতে সম্পূর্ণ নিখরচায় ডাউনলোড করে নিতে পারবেন ইউজাররা।

Telegram থেকে তিনটি সাইজে ডাউনলোড করা যাবে Vikram Veda

এক্ষেত্রে বলে রাখি, ব্যবহারকারীরা টেলিগ্রাম থেকে বিক্রম ভেদা সিনেমাটিকে ৪৮০পি, ৭২০পি, এবং ১০৮০পি-তে ডাউনলোড করতে পারবেন। উপরিউক্ত তিনটি রেজোলিউশনে ফিল্মটির সাইজ যথাক্রমে ৫১৮ এমবি, ১.২২ জিবি, এবং ২.৯ জিবি। এই মুভিটিকে অনেক টেলিগ্রাম চ্যানেলেই শেয়ার করা হয়েছে। ফলে যারা নিয়মিত টেলিগ্রাম ব্যবহার করেন, তাদের কাছে এই সিনেমাটি খুঁজে পাওয়া রীতিমতো জলবৎ তরলং ব্যাপার। আর যারা এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে খুব একটা অভ্যস্ত নন, তারা অনায়াসে সিনেমাটির নাম সার্চ করে টেলিগ্রামের বিভিন্ন চ্যানেলে মুভিটিকে খুঁজে পেতে সক্ষম হবেন।

একাধিক থার্ড-পার্টি ওয়েবসাইটেও উপলব্ধ রয়েছে Vikram Veda

আগেই বলেছি যে, টেলিগ্রাম ছাড়াও আরও অনেক ওয়েবসাইটে এই সিনেমাটিকে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ করা হয়েছে। তবে থার্ড-পার্টি ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড করা অপটু ব্যবহারকারীদের জন্য কিছুটা হলেও কঠিন। কেননা থার্ড-পার্টি ওয়েবসাইটগুলিতে একাধিক ক্যাপচা কোড এবং বিজ্ঞাপন থাকার কারণে অনেকেই খুব সহজে সিনেমা ডাউনলোড করতে পারেন না। তবে এই ধরনের ওয়েবসাইটগুলি থেকে দীর্ঘদিন যাবৎ সিনেমা ডাউনলোড করতে করতে যারা রীতিমতো অভ্যস্ত হয়ে গিয়েছেন, তারা খুব সহজেই ‘বিক্রম ভেদা’-র নাগাল পেয়ে যেতে সক্ষম হবেন।

অনলাইনে লিক হয়ে যাওয়ায় ভাটা পড়তে পারে Vikram Veda-র বক্স অফিস কালেকশনে

উল্লেখ্য যে, মুক্তির পরপরই কিংবা মুক্তির আগেই অনলাইনে সিনেমা লিক হওয়ার ঘটনা নতুন কিছু নয়। অনলাইনে সিনেমার পাইরেটেড ভার্সন লিক হওয়ার ফলে অনেকেরই হলে গিয়ে ছবি দেখার প্রতি আগ্রহ কমে যায়, যার প্রত্যক্ষ প্রভাব পড়ে বক্স অফিসের লক্ষ্মীলাভে। এমনিতেই ইদানিংকালে বলিউডে মুক্তিপ্রাপ্ত বেশ কয়েকটি হিন্দি ছবি বক্স অফিসে একেবারে মুখ থুবড়ে পড়েছে। তাই দুর্দান্ত অভিনয়, অসাধারণ বিজিএম, এবং অ্যাকশন ও সাসপেন্সে ভরা ‘বিক্রম ভেদা’-র হাত ধরে বলিউড ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়ানোর একটা সুযোগ পাবে বলে আশা করছিলেন সিনেমা বিশেষজ্ঞরা। তবে এখন অনলাইনে সিনেমাটি লিক হয়ে যাওয়ায় অনেকেই বক্স অফিস কালেকশনে এর ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা করছেন। সেক্ষেত্রে ছবি লিক হওয়ায় ‘বিক্রম ভেদা’-র লক্ষ্মীলাভে ভাটা পড়বে নাকি সইফ-হৃত্বিক ভক্তরা হলে গিয়েই এই দুর্দান্ত সিনেমাটিকে চুটিয়ে উপভোগ করবেন, এখন সেটাই দেখার…