ভারতে আলোড়ন ফেলে এবার বিশ্বজয়ের লক্ষ্যে Ola, দেশে তৈরি ইলেকট্রিক স্কুটার আমেরিকা ও ইউরোপে বিক্রি করবে

গত শনিবার ভারতের বাজারে ওলা ইলেকট্রিক (Ola Electric) তাদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ইলেকট্রিক স্কুটার S1 Air লঞ্চ করেছে। দীপাবলি উপলক্ষে ওই দিন ওলা তাদের নতুন…

গত শনিবার ভারতের বাজারে ওলা ইলেকট্রিক (Ola Electric) তাদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ইলেকট্রিক স্কুটার S1 Air লঞ্চ করেছে। দীপাবলি উপলক্ষে ওই দিন ওলা তাদের নতুন সফটওয়্যার MoveOS 3-ও লঞ্চ করেছে। এর রেশ কাটতে না কাটতেই ভারতীয় সংস্থাটি তাদের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বড় সংবাদ পরিবেশন করল। ওলার লাইনআপের তিনটি স্কুটার – S1, S1 Pro ও S1 Air এবারে ভারতীয় ভূ-খণ্ড পেরিয়ে বিদেশে পাড়ি জমানোর প্রস্তুতি শুরু করেছে। আগামী বছরের প্রথমার্ধে ওলার তাদের প্রতিটি স্কুটার নিয়ে লাতিন আমেরিকা এবং ইউরোপে বিক্রির জন্য হাজির হবে।

আবার ২০২২-এর শেষার্ধ থেকে নেপালে বৈদ্যুতিক স্কুটার লঞ্চের কথা আগেভাগেইই প্রকাশ করেছে সংস্থা। বর্তমানে বিক্রির নিরিখে দেশের বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ ওলা এবার একটি কমিউটার ইলেকট্রিক মোটরসাইকেল, একটি বৈদ্যুতিক স্পোর্টস বাইক এবং ব্যাটারি চালিত ফোর-হুইলার বাজারে আনার জন্যও কাজ শুরু করছে। যেগুলি শীঘ্রই আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, নতুন লঞ্চ হওয়া Ola S1 Air এর প্রারম্ভিক মূল্য ৭৯,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। তবে এই দাম দীপাবলির পরে ৫,০০০ টাকা বাড়িয়ে ৮৪,৯৯৯ টাকা করা হবে। এসে রয়েছে একটি ২.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যা এতে উপস্থিত ইলেকট্রিক মোটরকে ৪.৫ কিলোওয়াট আউটপুট উৎপাদনে সহায়তা করে।

ঘন্টা প্রতি S1 Air-এর সর্বোচ্চ গতিবেগ ৮৫ কিমি। ইকো মোডে ফুল চার্জে এটি ১০০ কিমি পথ চলতে সক্ষম। আবার ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে এর ৪.৩ সেকেন্ড সময় লাগবে। এটি MoveOS 3 সফটওয়্যার আপডেট সহ এসেছে। যার বেটা স্টেজ রেজিস্ট্রেশন ২৫ অক্টোবর থেকে শুরু হবে বলে ঘোষণা করেছে ওলা।