অপেক্ষার অবসান ঘটিয়ে Android 13 আপডেট দিচ্ছে Samsung, সবার প্রথমে পেল এই তিন ফোন

যাবতীয় ট্রায়াল শেষ! Samsung এর যে সব লক্ষ লক্ষ স্মার্টফোন ব্যবহারকারী Android 13 নির্ভর One UI 5.0 আপডেট পাওয়ার জন্য হা-পিত্যেশ করে বসে ছিলেন, তাদের…

যাবতীয় ট্রায়াল শেষ! Samsung এর যে সব লক্ষ লক্ষ স্মার্টফোন ব্যবহারকারী Android 13 নির্ভর One UI 5.0 আপডেট পাওয়ার জন্য হা-পিত্যেশ করে বসে ছিলেন, তাদের জন্য সুখবর। বিটা আপডেটের পর এবার Samsung Galaxy S22, S22+, এবং S22 Ultra মডেলের প্রিমিয়াম হ্যান্ডসেটের Exynos 2200 প্রসেসর ভ্যারিয়েন্টে অফিশিয়ালি Android 13 বেসড One UI 5.0 সফটওয়্যার আসতে শুরু করেছে।

এই সপ্তাহ থেকেই আনুষ্ঠানিক ভাবে রোলআউট শুরু হয়েছে। প্রসঙ্গত, সম্প্রতি স্যামসাং ডেভেলপার কনফারেন্সে দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্টটি অক্টোবরের শেষে কয়েকটি নির্দিষ্ট ফোনে স্টেবেল আপডেট রিলিজ করবে বলে নিশ্চিত করেছিল। এদিকে যারা Android 13 বিটা ভার্সনে আছেন, স্যামসাং একটি ছোট আপডেট দিয়ে তাদের ডিভাইস ফাইনাল ভার্সনে আপগ্রেড করবে।

অন্যদিকে, Android 12 সংস্করণে থাকা ইউজারদের তাদের ফোন পুরো আপডেট করতে হবে নতুন সফটওয়্যারের অভিজ্ঞতা নেওয়ার জন্য। সেক্ষেত্রে কত গিগাবাইট ডেটা খরচ হবে তা অবশ্য জানা যায়নি। S90xBXXU2BVJA ফার্মওয়্যার ভার্সনের সঙ্গে আসা One UI 5.0 আপডেট এই মুহূর্তে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, ফ্রান্স, স্লোভেনিয়া, আয়ারল্যান্ড, জার্মানি, ইতালি, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া, চেক প্রজাতন্ত্র  সুইজারল্যান্ড, এবং যুক্তরাজ্যে উপলব্ধ‌। আর দক্ষিণ কোরিয়ায় সেটির বিল্ড নম্বর S90xNKSU2BVJA। খুব শীঘ্রই আপডেটটি অন্যান্য দেশেও রিলিজ হবে বলে আশা করা যায়।

One UI 5.0 ফিচার্স

Android 13 নির্ভর হওয়ার কারণে One UI 5.0 ভার্সনে অ্যান্ড্রয়েডের ত্রয়োদশ সংস্করণের মতো নানা ফিচার্স যেমন নতুন ডাইনামিক লক স্ক্রিন, উন্নত ডাইনামিক থিমিং, আরও ভাল উইজেট স্ট্যাকিং, মাল্টি ইউজার সাপোর্ট এসেছে। পাশাপাশি মাল্টি টাস্কিং জেশ্চারেও ইমপ্রুভমেন্ট লক্ষ্য করা যাবে। গ্যালারি অ্যাপের টেক্সট রিকগনিশন আরও ইমপ্রুভড। এছাড়া একটি নতুন প্রাইভেসি হাবের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের প্রাইভেসি অপশনের আরও ভাল ভাবে কন্ট্রোল করা যাবে।