Apple এর প্রথম সেল্ফ-ড্রাইভিং গাড়ির দাম ফাঁস হল, কবে নাগাদ বাজারে আসবে জানুন

Avatar

Updated on:

Apple Self Driving Electric Car Price leaked

বিশ্বের কাছে প্রজেক্ট টাইটান (Titan) নামে পরিচির অ্যাপল (Apple)-এর স্বয়ং চালিত গাড়ির প্রকল্প ফের বিলম্বের খবর সামনে এলো। জানা গেছে, ২০২৬-এ বাজারে লঞ্চ হবে এটি। বিগত কয়েক মাস ধরেই কোম্পানির আধিকারিকদের সামনে চ্যালেঞ্জ ক্রমশই কঠিন হয়ে উঠছিল। কারণ বর্তমানে বাজারে উপলব্ধ প্রযুক্তির সাহায্য স্টিয়ারিং হুইল ছাড়া একটি অটোনোমাস গাড়ির তৈরি যে মুখের কথা নয়, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে আইফোন নির্মাতা। আর সেকারণে সূত্রের দাবি, সম্ভবত টাইটান লঞ্চের কালবিলম্ব করছে অ্যাপেল। পাশাপাশি গাড়িটির দাম কত হতে পারে, সে সম্পর্কেও খবর প্রকাশ হয়েছে

প্রযুক্তি উন্নত হলেও, তার উপর ভর করে যে স্টিয়ারিং হুইল ছাড়া চালকহীন গাড়ি বাজারে আনা সম্ভব নয়, তা কার্যত স্বীকার করে নিজেদের পূর্ব পরিকল্পনা থেকে পিছু হটলো অ্যাপল। এবারে তারা স্টিয়ারিং হুইল এবং প্যাডাল সমেত গাড়ি আনার চিন্তা ভাবনা করছে। তবে এটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি মেনেই নির্মিত হবে। আগে সংস্থার লক্ষ্য ছিল গাড়িতে পঞ্চম পর্যায়ের অটোনোমাস ড্রাইভিং প্রযুক্তি প্রয়োগ। যা এখনও পর্যন্ত বিশ্বের কোনো কোম্পানি করে দেখাতে পারেনি। তবে বর্তমানে সুযোগের সীমাবদ্ধতার কারণে তা কমিয়ে আনা হয়েছে।

গত চার বছর ধরে কোম্পানি তাদের এই গাড়িটির টেস্টিং চালিয়ে যাচ্ছে। বর্তমানে আরও নিখুঁতভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার কাজ শুরু হয়েছে। অ্যাপল এমন একটি গাড়ি তৈরি করতে চাইছে যাতে চালক চাইলে মুভি দেখতে দেখতে অথবা গেম খেলতে খেলতে ড্রাইভ করতে পারবেন। তবে যখনই কোন খারাপ আবহাওয়া অথবা যানজটের সম্মুখীন হবে, তখন গাড়িটি নিজে থেকেই চালককে নিয়ন্ত্রণ গ্রহণ করার বার্তা দেবে। প্রাথমিক পর্যায়ে উত্তর আমেরিকার বাজারে গাড়িটি লঞ্চের পরিকল্পনা করছে সংস্থা। পরবর্তীতে তা অন্যান্য বাজারেও পা রাখবে।

অ্যাপলের এই গাড়িটির মধ্যমণি হিসেবে থাকছে একটি শক্তিশালী কম্পিউটার সিস্টেম। যার নামকরণ করা হয়েছে ডেনালি (Denali)। উত্তর আমেরিকার উচ্চতম শৃঙ্গের নামের সাথে মিল রেখে এর নাম দেওয়া হয়েছে। সংস্থার সিলিকন প্রকৌশলীদের দল মিলে শক্তিশালী প্রসেসর তৈরি করা হচ্ছে। যার হাই-এন্ড চারটি ম্যাক (Mac) চিপের পারফরম্যান্সের সমক্ষমতা বিশিষ্ট। চিপটির তৈরির কাজ চূড়ান্ত পর্যায়ে। সূত্রের দাবি, অ্যাপেল গাড়ির দাম ১ লক্ষ ডলারের আশেপাশে হবে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮২,৩৫,০০০০ টাকা।

সঙ্গে থাকুন ➥