Vivo Phones: ভুয়ো তথ্য দেওয়ার অভিযোগ, ১২৩ কোটি টাকার ভিভো ফোনের রপ্তানি বন্ধ করল ভারত

Avatar

Published on:

India Govt stopped 27000 Vivo Smartphones Export

ভারত ও চীনের মধ্যে চলা ঠান্ডা লড়াইয়ের মধ্যে ভারত সরকার চীনা স্মার্টফোন কোম্পানি ভিভোর চালান নিষিদ্ধ করল। এক সপ্তাহের বেশি সময় ধরে প্রায় ২৭ হাজার ভিভো স্মার্টফোনের (Vivo Smartphone) রপ্তানি বন্ধ রেখেছে সরকার। ভারতের রাজস্ব গোয়েন্দা বিভাগের অভিযোগের ভিত্তিতে অর্থ মন্ত্রকের একটি শাখা, ডিভাইসের মডেল এবং তাদের মূল্য সম্পর্কে মিথ্যা তথ্য দেওয়ার জন্য Vivo কে সমস্ত ধরণের চালান থেকে ব্যান করেছে। উল্লেখ্য, Vivo ভারতে এভাবে শিপমেন্টের ক্ষেত্রে বাধার মুখে পড়ায়, অন্যান্য চীনা স্মার্টফোন সংস্থাগুলির রপ্তানিকে নিরুৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে।

জানিয়ে রাখি, চীনা সংস্থা ভিভোর বিরুদ্ধে অভিযোগ, তারা তাদের ডিভাইসের মডেল এবং সেগুলির দাম সম্পর্কে ভুল তথ্য দিচ্ছে। এমন ডিভাইসের দাম দেড় কোটি ডলার অর্থাৎ প্রায় ১২৩ কোটি টাকা। আর সেই কারণেই নয়াদিল্লি বিমানবন্দরে ভিভো কমিউনিকেশনস টেকনোলজি কোম্পানির তৈরি স্মার্টফোনগুলি ব্যান করেছে ভারতের রাজস্ব গোয়েন্দা বিভাগ এবং অর্থ মন্ত্রকের একটি শাখা। যদিও অর্থ মন্ত্রক ও ভিভো ইন্ডিয়ার তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি সংস্থাটির এই পদক্ষেপকে অনেকে সমালোচনা করেছে। ইন্ডাস্ট্রি লবি গ্রুপ একে একতরফা ও হাস্যকর বলে বর্ণনা করেছে। তারা বলছে যে, এই জাতীয় অন্যায্য পদক্ষেপ ভারতে ইলেকট্রনিক্স প্রোডাক্ট উৎপাদন এবং রপ্তানিকে নিরুৎসাহিত করবে।

জানিয়ে রাখি, ২০২০ সালে হিমালয় সীমান্তে ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘাতের পর দুই দেশের মধ্যে রাজনৈতিক মতপার্থক্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালে একাধিক চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয় এবং এবছর ৩০০ টিরও বেশি অ্যাপ ব‌্যান করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥