Smartphone: ঠান্ডায় খারাপ হয়ে যেতে পারে আপনার ফোনের ব্যাটারি, এই ভুলগুলো করবেন না

Avatar

Published on:

Cold Weather can damage Smartphone Battery

পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতে ইতিমধ্যেই বেশ জাঁকিয়ে শীত পড়ে গিয়েছে। এই কনকনে আবহাওয়ায় তরতাজা থাকতে সকলেই স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও বিশেষ যত্ন নিচ্ছেন। তবে আপনারা কি জানেন যে, ঠান্ডায় শুধুমাত্র শরীর কিংবা স্কিনের নয়, বরং স্মার্টফোনের মতো নিত্যপ্রয়োজনীয় ইলেকট্রনিক গ্যাজেটেরও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন? আজ্ঞে হ্যাঁ, অনেকেই এ ব্যাপারে বিশেষ ওয়াকিবহাল না হলেও একথা জেনে রাখা একান্ত আবশ্যক যে, ঠান্ডা আবহাওয়া স্মার্টফোন এবং বিশেষ করে এর ব্যাটারির প্রভূত ক্ষতিসাধন করতে পারে। তাই শীতকালে স্মার্টফোনের প্রতি বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি, নইলে কিন্তু রোজকার সবসময়ের এই সঙ্গীটিকে দীর্ঘজীবী করে তোলা খুবই কঠিন ব্যাপার হবে। এই প্রতিবেদনে আমরা এমন ৪ টি বিষয়ের কথা আপনাদেরকে জানাতে চলেছি, যেগুলিকে ঠিকমতো মেনে চললেই কনকনে ঠান্ডাতেও হাতের মুঠোফোনটিকে পুরোপুরিভাবে সুস্থসবল রাখা যাবে এবং সেটি দুরন্ত পারফরম্যান্স দিতেও সক্ষম হবে।

ফোনকে খুব বেশি ঠান্ডা হতে দেবেন না

শীতকালে দীর্ঘক্ষণ খোলা জায়গায় স্মার্টফোনকে ফেলে রাখলে সেটি মাত্রাতিরিক্ত ঠান্ডা হয়ে যায়, যা ডিভাইসটির স্বাস্থ্যের পক্ষে মোটেই ভালো নয়। এতে ফোনের ব্যাটারির আয়ুষ্কাল এবং কর্মক্ষমতা উভয়ই ব্যাপকভাবে প্রভাবিত হয়। তাই শীতকালে সবসময় গরম কাপড়ের ভেতরে, পকেটে, কিংবা অপেক্ষাকৃত গরম জায়গায় ফোনটিকে রাখার চেষ্টা করুন। আপনাদেরকে জানিয়ে রাখি, খুব বেশি ঠান্ডা হয়ে গেলে শুধুমাত্র ফোনের ব্যাটারিই ক্ষতিগ্রস্ত হয় না, উপরন্তু টাচ-সেনসিটিভিটির ওপর কুপ্রভাব পড়ে হ্যান্ডসেটটির ডিসপ্লেও কাজ করা বন্ধ করে দিতে পারে। তাই শীতে নিজের হাতের মুঠোফোনটিকে সুস্থ রাখতে চাইলে এই বিষয়টি অবশ্যই মাথায় রাখুন।

ঠান্ডা স্মার্টফোন সরাসরি চার্জে দেবেন না

যদি দীর্ঘক্ষণ খোলা জায়গায় থাকার ফলে আপনার স্মার্টফোনটি কনকনে ঠান্ডা হয়ে যায়, তাহলে সেই অবস্থায় খবরদার ডিভাইসটিকে চার্জে বসাবেন না। কারণ আচমকা তাপমাত্রার হেরফেরের জেরে হ্যান্ডসেটটির ব্যাটারির বড়োসড়ো রকমের ক্ষতি হওয়ার সমূহ সম্ভাবনা থাকে। তাই স্মার্টফোন খুব ঠান্ডা হয়ে গেলে প্রথমে সেটির তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্য অপেক্ষা করুন। এর জন্য হ্যান্ডসেটটিকে অন্ততপক্ষে ৩০ মিনিট কোনো অপেক্ষাকৃত গরম জায়গায় রেখে দিতে পারেন। তারপর স্বাভাবিক তাপমাত্রায় ফিরে এলে ফোনটিকে চার্জে বসান।

ঘন ঘন চার্জিংয়ের পরিবর্তে ব্যাটারি সেভার ব্যবহার করুন

ঠান্ডা আবহাওয়ায় ফোনের ব্যাটারি লাইফ বছরের অন্যান্য সময়ের তুলনায় কম হতে পারে। এমত পরিস্থিতিতে খুব স্বাভাবিকভাবেই বারংবার চার্জ দেওয়ার প্রয়োজন হয়। সেক্ষেত্রে ইউজাররা বারবার চার্জ না দিয়ে ‘ব্যাটারি সেভিং মোড’ ব্যবহার করতে পারেন। এই বিকল্পটি আইফোন (iPhone) এবং প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোনগুলিতেই উপলব্ধ রয়েছে। এর ফলে ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা ক্রিয়াকলাপগুলি অনেকটাই কমে যাওয়ায় ডিভাইসের ব্যাটারি অনেক কম ক্ষয় হয়, ফলে সেটিকে বারবার করে চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে না।

ফোনের কভার কেস কেনার আগে ভালোভাবে চিন্তাভাবনা করুন

স্মার্টফোনের কভার কেনার সময় ইউজারদেরকে বেশ কয়েকটি কথা অবশ্যই মনে রাখতে হবে। সবসময় স্মার্টফোনের জন্য এমন কভার কেস কেনা উচিত যেটি হ্যান্ডসেটকে খুব বেশি গরম করে না, আবার সেটিকে খুব বেশি ঠান্ডাও হতে দেয় না। সেক্ষেত্রে শীতকালে নিজের মুঠোফোনটিকে সুস্থসবল রাখতে ইউজাররা থার্মাল কেস ব্যবহার করতে পারেন। এই কভার কেসগুলিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে স্মার্টফোন খুব বেশি গরম বা ঠান্ডা না হয়ে সর্বদা স্বাভাবিক তাপমাত্রায় থাকে।

সঙ্গে থাকুন ➥