ঘরে বসেই হবে প্যান্ডেল দর্শন, দুর্গাপূজা উপলক্ষে স্টিকার ও ফিল্টার সহ সেজে উঠছে Facebook

Facebook আর Instagram-এ নতুন নতুন ফিল্টার দিয়ে ছবি তুলতে কে না ভালোবাসে! ইউজাররা সব সময় মুখিয়ে থাকে নতুন ফিল্টার ব্যবহার করার জন্য। ইউজারদের চাহিদার কথা…

Facebook আর Instagram-এ নতুন নতুন ফিল্টার দিয়ে ছবি তুলতে কে না ভালোবাসে! ইউজাররা সব সময় মুখিয়ে থাকে নতুন ফিল্টার ব্যবহার করার জন্য। ইউজারদের চাহিদার কথা ভেবে Facebook কর্তৃপক্ষও প্রায়ই নতুন ফিল্টার নিয়ে আসে তাদের অ্যাপে। মঙ্গলবার Facebook দুর্গাপূজা উপলক্ষে নতুন অগমেন্টেড রিয়ালিটি-বেসড ফিল্টার ও স্টিকার নিয়ে এসেছে। চলুন দেখে নিই কি হবে এই ফিল্টারে।

Facebook জানিয়েছে এই AR ফিল্টার ও স্টিকারগুলি ইউজারদের মজাদার স্টোরি, রিলস ও পোস্ট তৈরি করতে সাহায্য করবে। #DurgaPujo2020, #ShubhoMahalaya, #FBDurgaPujo এবং #IGDurgaPujo এই হ্যাশট্যাগগুলি দিয়ে এই প্রোগ্রামিংগুলো করা যাবে। Facebook ‘পূজাপরিক্রমা’ নামে একটি নতুন AR এফেক্ট চালু করেছে যা মানুষকে ভার্চুয়াল মাধ্যমে পুজো ও প্যান্ডেলের মতো অভিজ্ঞতা লাভ করতে সাহায্য করবে। ‘দুর্গা পুজো’ নামে আর একটি AR এফেক্টও তারা চালু করেছে যেখানে ইউজাররা মা দুর্গা ও অসুরের রূপ লাভ করতে পারবে। একবার মাথা দুলিয়েই এক রূপ থেকে অন্য রূপে পরিবর্তন করা যাবে।

এছাড়া Facebook ও Instagram-এ দুর্গা পুজোর GIFও চলে এসেছে। শুধু ‘Pujo’ লিখে সার্চ করলেই এই GIFগুলি দেখা যাবে। এই দুর্গা পুজো GIFগুলি পুজোর প্রধান প্রধান দিন যেমন অষ্টমী ও দশমীর ‘ধুনুচী নাচ’ ও ‘সিঁদুর খেলা’-র মতো বিষয়গুলি তুলে ধরার চেষ্টা করেছে। এর আগে ধুনুচী নাচের একটি ফিল্টারও চালু করেছিল Facebook।

কোম্পানির তরফ থেকে ‘Reely ফাটাফাটি পুজো’-র মতো নতুন কনটেন্ট প্রোগ্রামিংও আনা হয়েছে। Instagram-এর নতুন স্বল্প সময়ের ভিডিও তৈরির ফিচার Reels-এর মধ্যে পুজোসংক্রান্ত কনটেন্ট আপলোড করা যাবে এর মাধ্যমে। কোম্পানি জানিয়েছে, প্রসেনজিৎ, জিৎ, রিতাভরী চক্রবর্তী, বং গাই, প্রিয়ম ঘোষ, ইন্দ্রাণী বিশ্বাস-সহ পশ্চিমবঙ্গের ৩৫ জন জনপ্রিয় ব্যক্তিত্ব তাঁদের ফেসবুক লাইভ, পোস্ট ও ইন্সটাগ্রাম স্টোরির মাধ্যমে এই বছরের পুজো উদযাপনে সক্রিয় ভূমিকা নেবেন। তাছাড়া Facebook-এর তরফ থেকে বিভিন্ন লাইভের আয়োজন করা হবে যেখানে ইউজাররা সরাসরি পুজো দেখতে পারবেন এবং বাড়িতে থেকেই বিভিন্ন পুজো প্যান্ডেল দর্শন করতে পারবেন।

এই অতিমারীর সময় বাইরে গিয়ে ভিড় করে পুজো দেখা মোটেই নিরাপদ নয়। সাময়িক আনন্দের জন্য জীবনকে বিপন্ন করা বুদ্ধিমানের কাজ নয়। তার চেয়ে এবারের মতো Facebook আর Instagram-এ পুজো উদযাপন করাই ভালো। ভার্চুয়াল পুজোর আমেজ তৈরির জন্যই Facebook এই সমস্ত উদ্যোগ গ্রহণ করেছে। আশা করা যায় মানুষও দায়িত্ববান হয়ে বাইরে ভিড় করা থেকে বিরত থাকবে।