হাই-কোয়ালিটি ছবি তোলার সুবিধা নিয়ে Samsung এর এই ফোনগুলিতে চলে এল Android 13 আপডেট

স্যামসাং (Samsung)-এর লেটেস্ট One UI 5.1 সফ্টওয়্যার আপডেটটি ফেব্রুয়ারি মাসের শুরুতে আয়োজিত এ বছরের প্রথম গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked 2023) ইভেন্টের সময় Samsung Galaxy S23…

স্যামসাং (Samsung)-এর লেটেস্ট One UI 5.1 সফ্টওয়্যার আপডেটটি ফেব্রুয়ারি মাসের শুরুতে আয়োজিত এ বছরের প্রথম গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked 2023) ইভেন্টের সময় Samsung Galaxy S23 সিরিজের সঙ্গে ঘোষণা হয়েছিল। যা আগের One UI 5.0 ভার্সনের তুলনায় খুব একটা বড় কোন ইউআই (UI) পরিবর্তন আনেনি। তবে, এতে এক্সপার্ট আর এ ডাব্লিউ (Expert RAW) ফিচারটি রয়েছে, যা ব্যবহারকারীদের উচ্চ-মানের ছবি তুলতে সক্ষম করে। আর এখন দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি তাদের অন্যান্য ফ্ল্যাগশিপ গ্যালাক্সি মডেলগুলির জন্য Android 13 বেসড One UI 5.1 আপডেট রোল আউট শুরু করেছে বলে জানা গেছে। আপডেট পাওয়া প্রথম স্যামসাং হ্যান্ডসেটগুলি তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে গত বছর লঞ্চ করা Galaxy S22 সিরিজ, Galaxy Z Fold 4 এবং Galaxy Z Flip 4।

Samsung-এর একাধিক ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট নতুন One UI 5.1 আপডেট পাচ্ছে

জিএসএমএরিনা-এর রিপোর্ট অনুযায়ী, গ্যালাক্সি জেড ফোল্ড গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ ফোল্ডেবল স্মার্টফোনগুলি গ্যালাক্সি এস২২ সিরিজের সাথে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ান ইউআই ৫.১ আপডেট পাওয়া শুরু করেছে। নতুন গ্যালাক্সি এস২৩ সিরিজের হ্যান্ডসেটগুলি ইতিমধ্যেই ওয়ান ইউআই ৫.১ ইউজার ইন্টারফেসে রান করে।

আবার স্যামমোবাইল জানিয়েছে যে পুরানো গ্যালাক্সি এস২১ এবং গ্যালাক্সি এস২০ লাইনআপগুলিও ওয়ান ইউআই ৫.১ আপডেট পেতে শুরু করেছে। ইউরোপের গ্যালাক্সি এস২০ সিরিজের ব্যবহারকারীরা ফার্মওয়্যার সংস্করণ G98xxXXUFHWAK সহ আপডেট পাচ্ছেন বলে জানা গেছে। এই আপডেটটি গ্যালাক্সি এস২০ সিরিজের হ্যান্ডসেটের জন্য সর্বশেষ অ্যান্ড্রয়েড আপডেট হতে পারে।

জানিয়ে রাখি, স্যামসাং আগেই প্রকাশ করেছে যে, One UI 5.1 সংস্করণটি আরও বেশি ক্যামেরা ক্ষমতা অফার করবে। সেলফি তোলার সময় ব্যবহারকারীরা “এফেক্ট” বাটন ব্যবহার করে রঙ পরিবর্তন করতে পারবেন। নতুন এক্সপার্ট আরএডাব্লিউ ফিচারটি ইউজারদের ক্যামেরা অ্যাপের অ্যাডভান্সড মেনু থেকে উচ্চ মানের ছবি তুলতে সক্ষম করবে। এই সফ্টওয়্যার ভার্সনে ‘নোট’ অ্যাপটি অন্য ব্যবহারকারীদের সাথে সহযোগিতা করতে ব্যবহার করা যেতে পারে। এছাড়া, ব্যবহারকারীরা শেয়ার করা অ্যালবাম, নোট এবং ক্যালেন্ডারে কোলাবরেট করার জন্য অন্যদের আমন্ত্রণ জানাতে পারবেন বলে কোম্পানি নিশ্চিত করেছে।

উল্লেখ্য, মাল্টি-টাস্কিংকে সহজ করতে ডিইএক্স (DeX) মোডকে One UI 5.1-এ পরিমার্জিত করা হয়েছে। স্যামসাং জানিয়েছে যে, ব্যবহারকারীরা তাদের গ্যালাক্সি স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিকে একই মাউস দিয়ে নিয়ন্ত্রণ করতে পারবেন যা একটি Samsung Galaxy Book নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। প্রতিদ্বন্দ্বী সংস্থা অ্যাপল (Apple)-ও তাদের কম্প্যাটিবল ডিভাইসগুলিতে একই রকম ইউনিভার্সাল কন্ট্রোল ফিচার অফার করে।