Xiaomi একা নয়, পাঁচ মিনিটে পুরো চার্জ হওয়া স্মার্টফোন লঞ্চের দৌড়ে Realme OnePlus, Oppo-ও

স্মার্টফোন ইন্ডাস্ট্রি চার্জিং প্রযুক্তিতে প্রতিনিয়ত উল্লেখযোগ্য অগ্রগতি প্রত্যক্ষ করছে। ২০২২ সালের দ্বিতীয়ার্ধে ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি বাণিজ্যিকভাবে উপলব্ধ হয়, যা ব্যাটারি চার্জ করার সময়কে…

স্মার্টফোন ইন্ডাস্ট্রি চার্জিং প্রযুক্তিতে প্রতিনিয়ত উল্লেখযোগ্য অগ্রগতি প্রত্যক্ষ করছে। ২০২২ সালের দ্বিতীয়ার্ধে ২০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি বাণিজ্যিকভাবে উপলব্ধ হয়, যা ব্যাটারি চার্জ করার সময়কে প্রায় দশ মিনিটে নামিয়ে এনেছিল। তবে এখানেই থেমে থাকেনি স্মার্টফোন নির্মাতারা। চলতি বছরের প্রথম দিকে রিয়েলমি (Realme) দ্বারা উন্মোচিত ২৪০ ওয়াট চার্জিং প্রযুক্তি চার্জিংয়ের সময়কে আরও কমিয়ে দিয়েছে, যা দিয়ে এখন মোবাইল ফোনগুলি দশ মিনিটেরও কম সময়ে চার্জ করা সম্ভব। প্রযুক্তি মহলের অনেকেই মনে করেছিলেন যে, টাইপ-সি ইন্টারফেস চার্জ করার ক্ষমতা ২৪০ ওয়াটেই সীমাবদ্ধ থাকবে, কিন্তু এক নির্মাতার ৩০০ ওয়াট চার্জিং প্রযুক্তির মাধ্যমে ফোন পাঁচ মিনিটে সম্পূর্ণ চার্জ করার ঘোষণা সেই জল্পনাকে উড়িয়ে দিয়েছে। এখন শোনা যাচ্ছে যে ওপ্পো (Oppo), ওয়ানপ্লাস (OnePlus) এবং রিয়েলমি সহ একাধিক স্মার্টফোন ব্র্যান্ড ৩০০ ওয়াট চার্জিং প্রযুক্তি তৈরিতে মনোনিবেশ করেছে। চলুন এসম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

Oppo, OnePlus এবং Realme ৩০০ ওয়াট চার্জিং প্রযুক্তি বাজারে আনার দৌড়ে নেমেছে

সুপরিচিত টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন জানিয়েছেন যে, ওপ্পো, ওয়ানপ্লাস এবং রিয়েলমির মতো নির্মাতারা তাদের ডিভাইসের চার্জিং ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে নতুন উপকরণ এবং উচ্চ-ঘনত্বের ব্যাটারির সাথে সুপার ১০০ ওয়াট চার্জিং প্রযুক্তিতে কাজ করছে। এর পাশাপাশি, কোম্পানিগুলি ১৫০ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৫,৫০০ এমএএইচ-এর বেশি ক্ষমতার ব্যাটারি সহ নতুন হ্যান্ডসেট লঞ্চ করার পরিকল্পনাও করছে।

এছাড়াও, এই ওজিএ (Oga)-ভিত্তিক ইলেকট্রনিক্স নির্মাতারা ৩০০ ওয়াট রেঞ্জে একটি অতি-উচ্চ-পাওয়ার সলিউশনও তৈরি করছে, যা ইঙ্গিত করে যে ওপ্পো, ওয়ানপ্লাস এবং রিয়েলমির ডিভাইসগুলি আগামী বছরে চিত্তাকর্ষক ব্যাটারি লাইফ পারফরম্যান্স অফার করতে সক্ষম হবে। একই সূত্র অনুসারে, বিভিন্ন মূলধারার মোবাইল ফোন নির্মাতাদের পুনরাবৃত্তিমূলক মডেলগুলি বিভিন্ন প্রজেক্ট স্থাপন করতে শুরু করেছে এবং সংশ্লিষ্ট গবেষণার কাজ ইতিমধ্যেই শুরু হতে পারে।

জানিয়ে রাখি, ৩০০ ওয়াট চার্জিং প্রযুক্তি এবং ১৫০ ওয়াট+৫,৫০০ এমএএইচ ব্যাটারি লাইফ সলিউশন সম্ভাব্যভাবে Oppo Find X7 সিরিজ, OnePlus 12 সিরিজ এবং অন্যান্য প্রিমিয়াম ক্যাটাগরির স্মার্টফোন একত্রিত করা হতে পারে। তবে, যেহেতু Find X6 সিরিজ এবং OnePlus 11 সবেমাত্র বাজারে পা রেখেছে, তাই উত্তরসূরি Find X7 সিরিজ এবং OnePlus 12 লাইনআপের লঞ্চের জন্য এখনও বেশকিছু মাস অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, স্মার্টফোন শিল্পে চার্জিং প্রযুক্তির দ্রুত অগ্রগতি সত্যি এককথায় অকল্পনীয়। ২৪০ ওয়াট প্রযুক্তি বাজারে উন্মোচিত হতে না হতেই, ব্র্যান্ডগুলির মধ্যে ৩০০ ওয়াট চার্জিং অর্জনের দৌড় শুরু হয়ে গেছে। Oppo, OnePlus এবং Realme-এর মতো ওজিএ (Oga) সিরিজের নির্মাতারা এই বিকাশে যোগদানের ফলে, গ্রাহকরা অদূর ভবিষ্যতে ব্যাটারি লাইফ পারফরম্যান্সে উল্লেখযোগ্য উন্নতি পরিলক্ষিত করবেন বলে আশা করা যায়। তবে, এই উদ্ভাবনী চার্জিং সলিউশন যুক্ত ডিভাইসগুলি বাজারে আসতে এখনও কয়েক মাস বাকি। প্রযুক্তি বিকশিত হওয়ার সাথে সাথে, ইন্ডাস্ট্রি এবং ইউজার এক্সপেরিয়েন্সের ওপর এর প্রভাব কেমন হবে, তা-ই এখন দেখার।