Vivo T2 5G ও Redmi Note 12 5G স্মার্টফোনের মধ্যে সেরা কে? কোনটি কিনবেন

গত ১১ই এপ্রিল ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল Vivo T2 5G। এই নয়া 5G ডিভাইসটিকে লো-মিড রেঞ্জে নিয়ে আসা হয়েছে। এই রেঞ্জে রেডমির একটি জনপ্রিয় স্মার্টফোন…

গত ১১ই এপ্রিল ভারতের বাজারে আত্মপ্রকাশ করেছিল Vivo T2 5G। এই নয়া 5G ডিভাইসটিকে লো-মিড রেঞ্জে নিয়ে আসা হয়েছে। এই রেঞ্জে রেডমির একটি জনপ্রিয় স্মার্টফোন এদেশে উপস্থিত, যেটি Vivo T2 5G কে কড়া টক্কর দেওয়ার ক্ষমতা রাখে। এই ফোনটি হল ৫ই জানুয়ারি লঞ্চ হওয়া Redmi Note 12 5G। আলোচ্য দুটি ফোনের ফিচার একে অপরের থেকে সম্পূর্ণ ভিন্ন হওয়া সত্ত্বেও আমরা এই দুটিকে বেছে নিয়েছি কারণ, উভয় ফোনই সাশ্রয়ী মূল্যে 5G কানেক্টিভিটি অফার করে। তাই কম দামী Vivo T2 5G নাকি Redmi Note 12 5G কেনা লাভজনক হবে আসুন জেনে নেওয়া যাক।

Vivo T2 5G vs Redmi Note 12 5G : দাম

ভারতে ভিভো টি২ ৫জি স্মার্টফোনের প্রারম্ভিক মূল্যে ১৮,৯৯৯ টাকা রাখা হয়েছে। এই দাম ফোনটি ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আবার ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত উচ্চতর বিকল্পের দাম থাকছে ১৯,৯৯৯ টাকা। এটিকে – ভেলোসিটি ওয়েভ এবং নাইট্রো ব্লেজ কালার অপশনের সাথে পাওয়া যাবে।

অন্যদিকে রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনকেও দুটি স্টোরেজ কনফিগারেশনে লঞ্চ করা হয়েছে ভারতে। এক্ষেত্রে, ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ১৬,৪৯৯ টাকা উচ্চতর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য থাকছে ১৮,৪৯৯ টাকা। তবে গত মার্চ মাসে ফোনটির আরেকটি নয়া স্টোরেজ বিকল্প নিয়ে আসা হয়। নতুন ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ২১,৯৯৯ টাকা। এটিকে – ম্যাট ব্ল্যাক, মিস্টিক ব্লু এবং ফ্রস্টেড গ্রিন পাওয়া যাবে।

Vivo T2 5G vs Redmi Note 12 5G : ডিসপ্লে, সেন্সর

ভিভো টি২ ৫জি স্মার্টফোন ৬.৩৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০০×১০৮০ পিক্সেল) AMOLED ডিসপ্লে সহ এসেছে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটারড্রপ নচ স্টাইলের এবং এটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১,৩০০ নিট পিক ব্রাইটনেস সমর্থন করে। এদিকে নিরাপত্তার জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস Samsung AMOLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ নিট পিক ব্রাইটনেস এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য ইউজাররা সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পেয়ে যাবেন।

Vivo T2 5G vs Redmi Note 12 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

উন্নত পারফরম্যান্সের জন্য Vivo T2 5G স্মার্টফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর এবং অ্যাড্রেন ৬১৯ জিপিইউ ব্যবহার করা হয়েছে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ফানটাচ ওএস ১৩ (Funtouch OS 13) কাস্টম স্কিনে রান করে। এটি ৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮ জিবি মেমরি সহ পাওয়া যাবে। আর ফোনটি ৩ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যাম ফিচার সাপোর্ট করে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে Redmi Note 12 5G ফোনে দেওয়া হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসাবে এই হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। উক্ত ডিভাইসে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি UFS 2.2 স্টোরেজ বিদ্যমান রয়েছে। যদিও মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত সম্প্রসারণ করা যাবে।

Vivo T2 5G vs Redmi Note 12 5G : ক্যামেরা সেটআপ

ভিভো টি২ ৫জি ফোনটির ব্যাক প্যানেলে ডুয়াল ক্যামেরা সেটআপ বিদ্যমান রয়েছে। এই ক্যামেরাগুলি হল – OIS ও EIS প্রযুক্ত সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল বোকেহ সেকেন্ডারি সেন্সর। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের সুবিধার্থে ডিভাইসে ১৬ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার উপস্থিত।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল শ্যুটার। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার মিলবে।

Vivo T2 5G vs Redmi Note 12 5G : ব্যাটারি

ভিভোর এই নয়া ৫জি-এনাবল হ্যান্ডসেটে পাওয়ার ব্যাকআপের জন্য ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৪ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করে।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে রেডমি নোট ১২ ৫জি ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারি দেওয়া হয়েছে।

Vivo T2 5G vs Redmi Note 12 5G : পরিমাপ

ভিভো টি২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৫৮.৯১x৭৩.৫৩x৭.৮০ মিমি এবং ওজন ১৭২ গ্রাম।

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৮৮x৭৬.২১x৭.৯৮ মিমি এবং ওজন ১৮৮ গ্রাম।